ক্রীড়া প্রতিবেদক

  ২৭ অক্টোবর, ২০২১

মাশরাফির কাঠগড়ায় কোচিং প্যানেল

সুপার টুয়েলভে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচ শ্রীলঙ্কার কাছে বাংলাদেশের পরাজয় নিয়ে নানা ধরনের সমালোচনা হচ্ছে। হাতের মুঠোয় থাকা ম্যাচটি হারায় লিটন দাসের দুটি ক্যাচ মিসকে দায়ী করছেন সবাই। এছাড়া অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের সিদ্ধান্ত নিয়েও সমালোচনা করা হচ্ছে। তবে বাংলাদেশ দলের সাবেক ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার কাঠগড়ায় ম্যাচ হারের কারণ হিসেবে লিটন কিংবা মাহমুদউল্লাহর অধিনায়কত্ব নয়। সাবেক অধিনায়ক প্রশ্ন তুলেছেন দলের সঙ্গে থাকা কোচিং স্টাফের দায়িত্ব নিয়ে। ম্যাচ পরাজয়ে দুই দিন পেরিয়ে গেলেও এখনও বিভিন্ন জায়গায় এটা নিয়ে বেশ সমালোচনা হচ্ছে। তাই মাশরাফিও চুপ থাকতে পারলেন না। গতকাল মাশরাফি তার অফিসিয়াল ফেসবুক পেজে এ পরাজয়ের তিনটি কারণ তুলে ধরেছেন। প্রথম কারণ হিসেবেই তিনি কোচিং প্যানেলের সবারই দায়িত্বহীনতা নিয়ে তীব্র সমালোচনা করেছেন।

শুরুতেই মাশরাফি লেখেন, ‘দল হেরে গেলে মানুষ তার প্রতিক্রিয়া দেবে এটা স্বাভাবিক। আমার মনেও অনেক কিছুই এসেছে। তবে দুটি জিনিস খুব বেশি মনে হচ্ছে। ম্যাচটা হারার জন্য কি শুধুই রিয়াদ আর লিটনই দায়ী? আর কোনো বিষয় কি নেই?’ এরপরই মাশরাফি প্রথম কারণ হিসেবে হেড কোচ রাসেল ডমিঙ্গোর সমালোচনা করে বলেন, ‘আইসিসির নিয়ম অনুযায়ী ড্রিংকস ব্রেক তার মানে কোচ মাঠের ভেতর আসবেন। আমাদের কোচও এসেছিল। তাহলে উনি এসে রিয়াদের সঙ্গে কী কথা বলেছিলেন। যদি বলে থাকেন তাহলে কি সব দায় রিয়াদের? মানলাম অন ফিল্ড ক্যাপ্টেন কল ইজ ফাইনাল। তবে গুরুত্বপূর্ণ ম্যাচের কঠিন সময়ে কোচ ডিসকাশন করে না? কারণ ক্যাপ্টেন তখন বিভিন্ন বিষয়ে চাপে থাকে। তার প্ল্যান কি এটা কি জানতে চেয়েছিলেন কোচ। আর যদি কথা হয়ে থাকে তাহলে কি কোচের প্রেস হ্যান্ডেল করা উচিত ছিল না?’

মাশরাফি আরও বলেন, ‘যদি সুযোগ হাতছাড়া (লিটনের ক্যাচ) না হতো তাহলে আমরা বলতাম, দারুন ক্যাপ্টেন্সি। ক্যাচ মিসের অজুহাত না দিলেও এটাই সত্য, ক্যাচ মিস এই প্রথম হয়নি আর লিটন দলের সেরা ফিল্ডারদের একজন। কোনো কোনো সময় ভাগ্যটাও সঙ্গে থাকতে হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close