ক্রীড়া প্রতিবেদক

  ২৫ সেপ্টেম্বর, ২০২১

অভিমানে অবসরের ভাবনা

বৃহস্পতিবার শেষ হয়েছে ঘরোয়া হকির দলবদল। ঘর গুছিয়ে নেয়ার পর কয়েকটি ক্লাব প্রস্তুতিতেও নেমে পড়েছে। আগামী ৭ অক্টোবর শুরু হবে ক্লাব কাপ। খেলোয়াড়রা যখন স্টিক হাতে মাঠে নামার অপেক্ষা করছেন, তখন ভীষণ মন খারাপ জাতীয় দলের গোলরক্ষক অসীম গোপের। কারণ তিনি যে দলই পাননি এবার।

বাংলাদেশ হকি ফেডারেশন লিগ কমিটি সার্ভিসেস সংস্থা থেকে সর্বোচ্চ পাঁচজন খেলোয়াড় নেওয়ার যে কোটা করে দিয়েছে, তার বলি হয়েছেন বাংলাদেশ নৌ বাহিনীর অসীম। তিনি গত মৌসুমে খেলেছিলেন মেরিনার্সে। দলটি এবার তাকে ছেড়ে দিয়েছে। বড় ক্লাবগুলো গোলরক্ষক নিয়ে কোটা পূরণ করতে অনিচ্ছুক ছিল বিধায় অসীমের জন্য দল পাওয়া সম্ভব হয়নি।

বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌ বাহিনী ও বাংলাদেশ বিমান বাহিনীর গোলরক্ষকরা হকি ফেডারেশনে আবেদনও করেছিলেন তাদেরকে কোটার বাইরে রাখার জন্য। কিন্তু তাদের সেই আবেদন গৃহীত হয়নি।

তাহলে কি আছে অসীমের ভাগ্যে? এ বিষয়ে বাংলাদেশ হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. ইউসুফ বলেছেন, ‘এটা অবশ্যই দুঃখজনক যে জাতীয় দলের গোলরক্ষক হয়েও সে কোনো ক্লাব পায়নি। অসীমের এখন একটাই পথ খোলা। কোটা পূরণ হয়নি এমন কোনো ক্লাব যদি তাকে খেলাতে চায় সেক্ষেত্রে অসীম তার পুরোনো ক্লাবের ছাড়পত্র নিয়ে খেলতে পারবে।’

এদিকে ক্লাব না পাওয়ায় রাগ-অভিমানে জাতীয় দল থেকে অবসরের চিন্তা করছেন অসীম গোপ। গতকাল তিনি গণমাধ্যমে বলেছেন, ‘যদি লিগে খেলতে না পারি তাহলে জাতীয় দলে খেলে কী হবে? জাতীয় দল থেকে তো আমরা সম্মানী পাই না। আর লিগ খেলতে না পারলে জাতীয় দলে পারফরম্যান্সও করা যাবে না। যদি আমি শেষ পর্যন্ত লিগ খেলতে না পারি তাহলে জাতীয় দলেও খেলব না।’

এখন কোনো দল আপনাকে নিতে আগ্রহ প্রকাশ করলে সে দলটি নিশ্চয়ই বড় কোনো ক্লাব হবে না। কারণ বড় সব ক্লাব কোটা পূরণ করে ফেলেছে। জাতীয় দলের গোলরক্ষক হয়ে আপনি ছোট ক্লাবে খেলবেন?

অসীম বলেছেন, ‘তাতে আমার কোনো সমস্যা নাই। আমাকে সম্মানজনক একটা পারিশ্রমিক দিয়ে যদি ছোট ক্লাব নিতে চায়, আমি খেলবো। কারণ আমার কাছে খেলাটার গুরুত্বই বেশি। আর যদি শেষ পর্যন্ত খেলার সুযোগ না-ই আসে তাহলে জাতীয় দলে খেলব কি না সেটা আমাকে ভেবে দেখতে হবে।’

মেরিনার্সের আগে আবাহনী, ঊষা ও আজাদ স্পোর্টিংয়ে প্রিমিয়ার লিগ খেলেছেন অসীম গোপ। একযুগ ঘরোয়া হকি খেলা এই অভিজ্ঞ ও দক্ষ গোলরক্ষক এবার চরম অনিশ্চয়তায়। এটা কেবল অসীমের জন্য দুঃসংবাদ না, এটা দেশের হকির জন্যও দুঃসংবাদ যে জাতীয় দলের গোলরক্ষক লিগে খেলার জন্য কোন ক্লাবে সুযোগ পাননি।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close