ক্রীড়া প্রতিবেদক

  ২৩ সেপ্টেম্বর, ২০২১

বাংলাদেশ দলে চমক এলিটা

মালদ্বীপে আসন্ন সাফ চ্যাম্পিয়নশিপের জন্য ২৬ সদস্যের বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা করা হয়েছে। স্কোয়াডে প্রথমবারের মতো ডাক পেয়েছেন নাইজেরিয়ায় জন্ম নেওয়া বসুন্ধরা কিংসের ফুটবলার এলিটা কিংসলে।

গতকাল ঘোষিত দলে এলিটা জায়গা পাবেন কি না, তা নিয়েই ছিল জল্পনা-কল্পনা। সেটার অবসান হয়েছে। ৩১ বছর বয়সি স্ট্রাইকার এলিটাকে রাখা হয়েছে সাফের স্কোয়াডে। তবে বাংলাদেশ জাতীয় দলে তার খেলা নির্ভর করছে এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) ছাড়পত্রের ওপর। আপাতত অনুশীলন ক্যাম্পে থাকবেন তিনি।

এলিটা বাংলাদেশের নাগরিকত্ব পেয়েছিলেন আগেই কিন্তু পাসপোর্ট ঝুলে ছিল। অবশেষে তার অপেক্ষার পালা শেষ হয় গত জুনে। তার হাতে ১০ বছর মেয়াদের সবুজ ই-পাসপোর্ট তুলে দেন বসুন্ধরার সভাপতি ইমরুল হাসান।

নতুন কোচ অস্কার ব্রুজনের দলে সর্বোচ্চ ১০ জন খেলোয়াড় আছেন বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) শিরোপাধারী বসুন্ধরা কিংসের। আবাহনী লিমিটেড থেকে রয়েছেন দ্বিতীয় সর্বোচ্চ পাঁচ ফুটবলার। চূড়ান্ত দল হবে ২৩ জনের।

সাফে বাংলাদেশ দলের কোচ হিসেবে থাকবেন বাংলাদেশের ঘরোয়া ফুটবলে বসুন্ধরার কোচ হিসেবে প্রচুর সফলতা উপভোগ করা স্প্যানিশ নাগরিক ব্রুজন। জেমি ডেকে দুই মাসের জন্য অব্যাহতি দেওয়ার পর তাকে অন্তর্বর্তীকালীন দায়িত্ব দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

বাংলাদেশের সবশেষ কিরগিজস্তান সফরের দল থেকে বাদ পড়েছেন কানাডা প্রবাসী রাহবার খান ও ফ্রান্স প্রবাসী তাহমিদ ইসলাম। জেমির ২৩ জনের ওই দলের তরুণ গোলরক্ষক মিতুল মারমারও জায়গা হয়নি সাফের দলে। এলিটাকে নেওয়ার পাশাপাশি ব্রুজন দলে ফিরিয়েছেন পাঁচ ফুটবলারকে। তারা হলেন আশরাফুল ইসলাম রানা, টুটুল হোসেন বাদশা, আতিকুর রহমান ফাহাদ, মানিক হোসেন মোল্লা ও জুয়েল রানা।

আগামী ১ থেকে ১৬ অক্টোবর পর্যন্ত চলবে দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত সাফ চ্যাম্পিয়নশিপ। উদ্বোধনী দিনে শ্রীলঙ্কার মুখোমুখি হওয়ার পর ৪ তারিখে আসরের সফলতম দল ভারতকে মোকাবিলা করবে বাংলাদেশ। ৭ অক্টোবর তৃতীয় ম্যাচে লাল-সবুজ জার্সিধারীদের প্রতিপক্ষ স্বাগতিক ও বর্তমান চ্যাম্পিয়ন মালদ্বীপ। ১৩ তারিখে লিগ পর্বের শেষ ম্যাচে তারা লড়বে নেপালের বিপক্ষে।

বাংলাদেশ দল

গোলকিপার

আনিসুর রহমান জিকো (বসুন্ধরা কিংস), শহিদুল আলম সোহেল (আবাহনী লিমিটেড), আশরাফুল ইসলাম রানা (শেখ রাসেল ক্রীড়াচক্র)

ডিফেন্ডার

বিশ্বনাথ ঘোষ (বসুন্ধরা কিংস), তপু বর্মণ (বসুন্ধরা কিংস), তারিক রায়হান কাজী (বসুন্ধরা কিংস), টুটুল হোসেন বাদশা (আবাহনী লিমিটেড), রহমত মিয়া (সাইফ স্পোর্টিং ক্লাব), ইয়াসিন আরাফাত (সাইফ স্পোর্টিং ক্লাব), রিয়াদুল হাসান রাফি (সাইফ স্পোর্টিং ক্লাব), রেজাউল করিম (শেখ জামাল ধানমন্ডি ক্লাব), মোহাম্মদ আতিকুজ্জামান (মোহামেডান স্পোর্টিং ক্লাব), মেহেদী হাসান (মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র)

মিডফিল্ডার

আতিকুর রহমান ফাহাদ (বসুন্ধরা কিংস), সোহেল রানা (আবাহনী লিমিটেড), সাদ উদ্দিন (আবাহনী লিমিটেড), জামাল ভূঁইয়া (সাইফ স্পোর্টিং ক্লাব), রাকিব হোসেন (চট্টগ্রাম আবাহনী), মানিক হোসেন মোল্লা (চট্টগ্রাম আবাহনী)

ফরোয়ার্ড

বিপলু আহমেদ (বসুন্ধরা কিংস), মাহবুবুর রহমান সুফিল (বসুন্ধরা কিংস), মোহাম্মদ ইব্রাহিম (বসুন্ধরা কিংস), এলিটা কিংসলে (বসুন্ধরা কিংস), মতিন মিয়া (বসুন্ধরা কিংস), সুমন রেজা (উত্তর বারিধারা ক্লাব), জুয়েল রানা (আবাহনী লিমিটেড)।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close