ক্রীড়া প্রতিবেদক

  ২০ সেপ্টেম্বর, ২০২১

প্রস্তুতি শুরু তামিম-মুশফিকের

চোটের কারণে লম্বা সময় পুনর্বাসন শেষে মাঠের অনুশীলনে ফিরেছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। গতকাল মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে নেটে ব্যাট করেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে না থাকা এই ওপেনার।

গত ২০ জুলাই জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ পরই টি-টোয়েন্টি না খেলে দেশে ফিরে আসেন তামিম। ছিলেন না ঘরের অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে দুটি টি-টোয়েন্টি সিরিজেও। এই সময় হাঁটুর চোট থেকে পুনর্বাসনের জন্য বিশ্রাম নিয়েছেন তামিম।

পুনর্বাসনের সময়টায় কেবল ফিটনেস ট্রেনিং করেছেন তিনি। গতকাল সকালে শুরু করলেন স্কিল ট্রেনিং। মাঠে ফিরে সেন্টার উইকেটে নেটে লম্বা সময় কাটান তিনি। কয়েকজন নেট বোলার, বল থ্রোয়ার ও ট্রেইনার হুমায়ুন কবির শাহীনের সহায়তা নেন তামিম। এখন থেকে নিয়মিতই তাকে স্কিল ট্রেনিং করতে দেখা যাবে বলে জানা গেছে।

পুনর্বাসনের এই সময়টা অবশ্য তামিমের জন্য ঘটনাবহুল। এই সংস্করণে লম্বা সময় ধরে তার অনুপস্থিতি এবং পারফরম্যানসের কারণে বিশ্বকাপ দলে থাকা নিয়ে তৈরি হয় নানা আলোচনা। এক পর্যায়ে গত ১ সেপ্টেম্বর তিনি ফেসবুকে ভিডিও পোস্ট করে নিজেকে বিশ্বকাপ দল থেকে সরিয়ে নেন। পরে তামিমকে ছাড়াই টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করেন নির্বাচকরা।

জাতীয় দলের হয়ে আপাতত খেলা না থাকলেও তামিমের সামনে আছে একটি ফ্রেঞ্চাইজি টি-টোয়েন্টি আসর। নেপালের এভারেস্ট প্রিমিয়ার লিগে ভৈরাওয়া গ্লাডিয়েটর্স দলে নিয়েছে তামিমকে। নেপালের লিগ খেলতে এর মধ্যে বিসিবির অনাপত্তিপত্রও পেয়ে গেছেন তামিম।

আগামী ২৫ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া এই লিগ খেলতে আগামী ২৩ সেপ্টেম্বরই নেপাল যাওয়ার কথা তামিমের। তার আগে মিরপুরেই সারবেন প্রস্তুতি।

অন্যদিকে নিউজিল্যান্ড সিরিজের পরই টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াডে থাকা ক্রিকেটারদের তিন সপ্তাহের ছুটি দিয়েছিল বিসিবি। কিন্তু লম্বা ছুটি কাটালেন না মুশফিকুর রহিম। ৮-৯ দিন ছুটির পরই অনুশীলনে নেমে পড়লেন তিনি।

গতকাল মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলনে আসেন মুশফিক। সেন্টার উইকেটের নেটে চলে তার ব্যাটিং প্রস্তুতি।

দলের নিয়মিত অনুশীলনের বাইরে এমনিতেও বরাবরই আলাদা করে কাজ করতে দেখা যায় অভিজ্ঞ এই ব্যাটসম্যানকে। এবার রান খরায় থাকায় প্রস্তুতির ব্যাপারটা মুশফিক দেখছেন আরো গুরুত্বের সঙ্গে।

নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ সিরিজে পাঁচ ম্যাচে মুশফিকের ব্যাট থেকে আসে মাত্র ৩৯ রান। দুই ম্যাচে তিনি আউট হন কোন রান না করেই। মিডল অর্ডারের বড় এই ভরসাকে ধুঁকতে দেখা গেছে পুরোটা সময়।

বিশ্বকাপের আগে ছন্দ ফিরে পেতে তাই বাড়তি চেষ্টা হিসেবে ম্যাচ অনুশীলনও করবেন মুশফিক। চট্টগ্রামে এইচপি দলের বিপক্ষে ‘এ’ দলের হয়ে ওয়ানডে খেলার কথা তার। ‘এ’ দলের হয়ে ওয়ানডে খেলতে দেখা যাবে বিশ্বকাপ স্কোয়াডের সৌম্য সরকারকেও।

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে ৩ অক্টোবর ওমান যাবে বাংলাদেশ দল। বিশ্বকাপের আগে সেখানেই করবে নিবিড় অনুশীলন ক্যাম্প। ৭ ও ৮ অক্টোবর দুটি প্রস্তুতিমূলক ম্যাচ খেলার কথা মাহমুদউল্লাহর দলের। এ ছাড়াও টুর্নামেন্ট শুরুর আগে শারজাহ গিয়ে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের বিপক্ষে দুটি অফিসিয়াল প্রস্তুতি ম্যাচের সূচি আছে বাংলাদেশ।

আগামী ১৭ অক্টোবর ওমানের মাস্কাটে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে নামবে লাল সবুজের প্রতিনিধিরা। বিশ্বকাপের মূল পর্ব (সুপার টুয়েলভ) নিশ্চিত করতে প্রথম পর্ব পার হতে হবে বাংলাদেশের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close