ক্রীড়া প্রতিবেদক

  ১৯ সেপ্টেম্বর, ২০২১

তৃতীয় দিনে বৃষ্টির দাপট

বাংলাদেশ ‘এ’ দল ও এইচপি দলের মধ্যকার চার দিনের ম্যাচের তৃতীয় দিনে দাপট দেখিয়েছে বৃষ্টি। সারা দিন বৃষ্টির বাধায় খেলা হয়েছে মাত্র ২৬ মিনিট। এই অল্প সময়ে কোনো উইকেট হারায়নি এইচপি দল।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগে ব্যাটিং করে বাংলাদেশ ‘এ’ দল সংগ্রহ করে মোট ৩৩৯ রান। দলের পক্ষে সর্বোচ্চ ৯৬ রান করেন নাজমুল হোসেন শান্ত। সেঞ্চুরি হাতছাড়ার আক্ষেপ নিয়ে প্রথম দিনেই আউট হয়েছিলেন তিনি। উদ্বোধনী ব্যাটসম্যান সাদমান ইসলাম করেছিলেন ৫৮ রান।

দ্বিতীয় দিনে বাংলাদেশ ‘এ’ দলের পক্ষে দারুণ ব্যাটিং করেন ইরফান শুক্কুর। তার ব্যাট থেকে আসে ৮৫ রান। মোকাবিলা করেন ১৭৪ বল। হাঁকান ১০টি চার ও ২টি ছক্কা। ১২৪.১ ওভারে অলআউট হয় বাংলাদেশ ‘এ’ দল। এইচপি দলের পক্ষে পেসার সুমন খান ৪টি এবং স্পিনার হাসান মুরাদ উইকেট শিকার করেন।

বাংলাদেশ ‘এ’ দলের ৩৩৯ রানের জবাবে ব্যাটিং করতে নেমে শুরুতেই বিপর্যয়ে পড়ে এইচপি দল। ৩০ রানের মধ্যেই তিনটি উইকেট ফেলেন তরুণ ক্রিকেটাররা। ৪২ বলে ১২ রান করে শহিদুল ইসলামের বলে বোল্ড হয়েছিলেন পারভেজ হোসেন ইমন। টানা দুই বলে মাহমুদুল হাসান জয় এবং শাহাদাত হোসেন দীপুর উইকেট শিকার করেন নাঈম হাসান।

তানজিদ হাসান তামিম ২১ রান ও তৌহিদ হৃদয় ৫ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছিলেন। গতকাল তৃতীয় দিন সকাল থেকেই চট্টগ্রামে বৃষ্টি নামে। ফলে প্রথম সেশন পুরোটা চলে যায় বৃষ্টির কবলে। বৃষ্টি থামলে দুপুর ২টায় শুরু হয় খেলা। কিন্তু মাত্র ৫.৪ ওভার খেলা হতেই আবার শুরু হয় বৃষ্টি। ফলে আবারও খেলা বন্ধ হয়ে যায়।

দুপুরে ২৬ মিনিট খেলা হওয়ার পরে আবারও বৃষ্টি বাঁধ ভেঙে নামার ফলে আর খেলা সম্ভব হয়নি। তৃতীয় সেশনও পুরোটাই পরিত্যক্ত হয়েছে। তৃতীয় দিনে ৫.৪ ওভারে বাংলাদেশ হাই-পারফরম্যান্স দল যোগ করেছে ১৪ রান। তামিম ৭৯ বলে ৩১ রানে এবং হৃদয় ২৮ বলে ৯ রানে অপরাজিত আছেন।

তৃতীয় দিন শেষে এইচপি দলের সংগ্রহ ৩ উইকেটে ৫৫ রান। বাংলাদেশ ‘এ’ দল এখনো ২৮৪ রানে এগিয়ে আছে।

এদিকে বাংলার ক্রিকেটে লেগ-স্পিনার নিয়ে হাহাকার মোটেও নতুন কিছু নয়। পুরো দেশের ক্রিকেট ইতিহাস ঘেঁটে ফেললেও আপনি ভালো কোনো লেগ-স্পিনারের হদিস পাবেন না। যে দুই-একজন আশা দেখাচ্ছিলেন তারাও হারিয়ে গেছেন সময়ের সঙ্গে। বর্তমানে জাতীয় দলের বিবেচনায় যে লেগ-স্পিনারকে দেখা যাচ্ছে তিনি আমিনুল ইসলাম বিপ্লব।

অস্ট্রেলিয়া স্কোয়াডে নিয়মিত মুখ অ্যাডাম জাম্পা। বর্তমানে দলের সঙ্গে আছেন আরেক লেগ স্পিনার মাইকেল সোয়েপসনও। শেন ওয়ার্নের উত্তরসূরিরা দলের জয়েও রাখছেন বড় ভূমিকা।

২০১৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষিক্ত হন বিপ্লব। খেলেছেন কেবল টি-টোয়েন্টিতে ফরম্যাটেই। ৭ ম্যাচে উইকেট নিয়েছেন ১০টি। ইকোনমি রেট সাড়ে সাতের একটু ওপরে। টি-টোয়েন্টি ক্রিকেটের বিবেচনায় মন্দ নয়। কিন্তু পরিসংখ্যান পক্ষে থাকার পরও পর্যাপ্ত সুযোগ পাচ্ছেন না বিপ্লব। সর্বশেষ বিপ্লব আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন জিম্বাবুয়ের বিপক্ষে গত বছরের মার্চে। এরপর কোভিড ইস্যুতে খেলা বেশ কিছুদিন বন্ধ ছিল। তারপর এ বছরের মার্চে নিউজিল্যান্ড সফরে যায় টাইগাররা। কোভিডের বিভিন্ন নিয়মকানুনের জন্য ৩ ওয়ানডে আর ৩ টি-টোয়েন্টি ম্যাচের সিরিজের জন্য বিশাল স্কোয়াড নিয়ে নিউজিল্যান্ড যায় বাংলাদেশ। কিন্তু সেই দলে রাখা হয়নি বিপ্লবকে। কেন হয়নি? কে জানে?

বিপ্লবকে দলে ফেরানো সর্বশেষ জিম্বাবুয়ে সফরে। দলের সঙ্গে জিম্বাবুয়েতে গেলেও সফরের মাঝপথেই বাবার মৃত্যুর কারণে দেশে ফিরে আসতে হয় তাকে। এরপর বায়োবাবল জটিলতার কারণে খেলতে পারেননি অস্ট্রেলিয়ার বিপক্ষে হোম সিরিজেও।

তবে সদ্য সমাপ্ত নিউজিল্যান্ড সিরিজে দলে ফেরেন বিপ্লব। ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে একটা ম্যাচেও খেলার সুযোগ পাননি তিনি। এমনকি সিরিজ জয় নিশ্চিত হয়ে যাওয়ার পরে প্রায় অর্থহীন শেষ ম্যাচে যেখানে একাদশে অদলবদল করে সুযোগ দেওয়া হয়েছিল অনেককেই। সেই ম্যাচটাতেও খেলার সুযোগ পাননি বিপ্লব।

লেগ-স্পিনারদের নিয়ে দেশের ক্রিকেটে অবহেলার সংস্কৃতি বেশ পুরোনো। বিপ্লবও হয়তো সেই অবহেলার শিকারই হচ্ছেন। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল স্কোয়াডে না থাকলেও স্ট্যান্ডবাইয়ের তালিকাতে আছেন বিপ্লব। বিশ্বকাপের মতো বড় মঞ্চে তিনি যাবেন সাম্প্রতিক সময়ে কোনো আন্তর্জাতিক ম্যাচ না খেলার অভিজ্ঞতা নিয়ে।

দেশের ক্রিকেটে ভালো মানের লেগ-স্পিনার তৈরি না হওয়ার পেছনে ক্রিকেটারদের দক্ষতার ঘাটতি একটা বড় কারণ হলেও বাংলাদেশ টিম ম্যানেজমেন্টও দায় এড়াতে পারে না। ঘরোয়া ক্রিকেট, আন্তর্জাতিক ক্রিকেট সব জায়গাতেই অবহেলার শিকার হয়ে একটা সময় হারিয়েই যান লেগ স্পিনাররা। বিপ্লবও সেই তালিকায় যুক্ত হবেন কিনা সেই প্রশ্নের উত্তর আপাতত সময়ের হাতেই তোলা থাকুক।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ ‘এ’ দল

৩৩৯/১০ (১২৪.১ ওভার)

শান্ত ৯৬, শুক্কুর ৮৫, সাদমান ৫৮

সুমন ৪/৫৬, মুরাদ ২/৫৩

বাংলাদেশ ‘এইচপি’ দল

৫৫/৩ (২৫.৪ ওভার)

তামিম ৩১*, ইমন ১২, হৃদয় ৯*

নাঈম ২/৫, শহিদুল ১/১২

(তৃতীয় দিন শেষে)

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close