ক্রীড়া ডেস্ক

  ১৪ সেপ্টেম্বর, ২০২১

নতুন রাজা মেদভেদেভ

ইউএস ওপেনের ফাইনালে দুটি ইতিহাস গড়ার মিশনে কোর্টে নেমেছিলেন নোভাক জোকোভিচ। ডানিল মেদভেদেভকে হারিয়ে ফাইনাল জিততে পারলে রজার ফেদেরার ও রাফায়েল নাদালকে পেছনে ফেলে রেকর্ড ২১তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের আনন্দে ভাসতে পারতেন। সুযোগ ছিল এই ফাইনাল জিতে ৫২ বছরের ইতিহাস ভেঙে এক মৌসুমে চার-চারটি গ্র্যান্ড স্ল্যাম জয়ের। তবে ইতিহাসের পাতায় সবাইকে ছাড়িয়ে যাওয়ার অপেক্ষা বাড়ল জোকোভিচের।

আর্থার অ্যাশ স্টেডিয়ামে দ্বিতীয় বাছাই রাশিয়ার ডানিল মেদভেদেভের মুখোমুখি হন জোকোভিচ। চলতি বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে এই জোকোভিচের কাছেই হেরেছিলেন মেদভেদেভ হাতছাড়া হয়েছিল গ্র্যান্ড স্ল্যাম। সেই ক্ষত পুষিয়ে নিতে এদিন জোকোভিচকে ফাইনালে সুযোগই দিলেন না তিনি। ৬-৪, ৬-৪ ও ৬-৪ সেটে জিতে প্রথমবারের মতো গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জয়ের স্বাদ পেলেন ২৫ বছর বয়সি এই টেনিস তারকা।

ইতিহাস গড়ার খুব কাছে গিয়েও এ যাত্রায় আক্ষেপ নিয়ে কোর্ট ছাড়তে হয় জোকোভিচকে। ফাইনাল হারের পর উপস্থিত দর্শকদের উদ্দেশে তিনি বলেন, ‘আমি যদিও আজ জিতিনি কিন্তু আপনারা আমার দিনটি বিশেষ করে তুলেছেন। এ জন্য আমি খুবই খুশি। আপনাদের সমর্থন আমার হৃদয় ছুঁয়ে গেছে। এমন নিউইয়র্ক আমি আগে কখনো উপলব্ধি করিনি। আপনাদের সমর্থনের জন্য ধন্যবাদ। সকলের জন্য ভালোবাসা।’

চলতি বছর অস্ট্রেলিয়ান ওপেনে রাশিয়ান দানিল মেদভেদেভকে, ফ্রেঞ্চ ওপেনে গ্রিসের স্তেফানো সিতসিপাসকে, উইম্বলডনে ইতালির মাত্তেও বেরেত্তিনিকে হারিয়ে তিনটি গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলেন জোকোভিচ। সুযোগ ছিল ইতিহাস গড়ার। কারণ আগে কখনোই ক্যারিয়ারে বছরের চারটি গ্র্যান্ড স্ল্যামের সবকটি নিজের ঝুলিতে তুলতে পারেননি জোকোভিচ। ইতিহাসের ষষ্ঠ খেলোয়াড় হিসেবে ক্যালেন্ডার গ্র্যান্ড স্ল্যাম জয়ের হাতছানি ছিল তার।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close