ক্রীড়া প্রতিবেদক

  ১২ সেপ্টেম্বর, ২০২১

বিশ্বকাপে সুযোগ দেখছেন পাপন

মাঝে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে খেলা না থাকায় আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতিকে আদর্শ মনে করছেন না নাজমুল হাসান পাপন। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধানের মতে, পরিকল্পনা অনুসারে যতটুকু তারা পেরেছেন, সেটা ভালোভাবেই করেছেন। তা ছাড়া তারকা অলরাউন্ডার সাকিব আল হাসানও তাকে আশ্বস্ত করে বলেছেন, এবারের বিশ্বকাপে ভালো করার সুযোগ রয়েছে বাংলাদেশের।

আগামী অক্টোবর-নভেম্বরে মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। চূড়ান্ত পর্বে খেলতে বাংলাদেশকে প্রথম রাউন্ডের বাধা পেরোতে হবে। ওমানে প্রথম পর্বে ‘বি’ গ্রুপে মাহমুদউল্লাহ রিয়াদের দলের প্রতিপক্ষ স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি ও স্বাগতিকরা। গ্রুপের সেরা দুই দলের মধ্যে থাকতে পারলে সংযুক্ত আরব আমিরাতের মাটিতে সুপার টুয়েলভ রাউন্ডে টাইগাররা পাবে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড ও আফগানিস্তানের মতো দলকে।

শুক্রবার হার দিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষ করেছে বাংলাদেশ। মিরপুর শেরবাংলা স্টেডিয়ামে ১৬২ রানের লক্ষ্য তাড়ায় ব্যাটসম্যানদের ব্যর্থতায় তারা হেরেছে ২৭ রানে। তবে সিরিজ ঘরে তোলা আগেই নিশ্চিত করে ফেলেছিল তারা।

ঘরের মাটিতে তারকাবিহীন নিউজিল্যান্ডকে ৩-২ ব্যবধানে হারানোর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ ব্যবধানে সিরিজ জিতেছিল বাংলাদেশ। উইকেট মন্থর ও অতি টার্নিং হওয়ায় এ নিয়ে দেশের ক্রিকেট অঙ্গনে আলোচনা-সমালোচনা কম হয়নি। বোলাররা ভীষণ রকমের সহায়তা পেয়ে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের নাস্তানাবুদ করে ছেড়েছেন প্রায় সব ম্যাচেই। কিন্তু বিশ্বকাপের উইকেট ভিন্ন চরিত্রের হওয়ার সম্ভাবনা থাকায় প্রস্তুতি নিয়ে রয়ে গেছে অনেক প্রশ্ন। আর কিউইদের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে ব্যাটিংয়ের জন্য ভালো উইকেটে অনভিজ্ঞ বোলারদের বিপরীতে বাংলাদেশের ব্যাটসম্যানদের আত্মসমর্পণ সেসব প্রশ্নকে করেছে আরো বড়।

পঞ্চম টি-টোয়েন্টি শেষ হওয়ার পর বোর্ড সভাপতি নাজমুল বলেছেন, করোনাভাইরাসের কারণে প্রস্তুতি নিয়ে কিছুটা খামতি থাকলেও একেবারে অসন্তুষ্ট নন তিনি, ‘টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে আমাদের যে পরিকল্পনা তা ঠিকঠাক করতে পারিনি। দেড় বছর আসলে আমাদের যা যা পরিকল্পনা মাথায় ছিল, সত্যিকার অর্থে সেটা আমরা করতে পারিনি। কিন্তু অনেক দেশ করতে পেরেছে। সুতরাং এটা একটা সমস্যা ছিল, আমাদের দেশে কাউকে আনা কিংবা অন্য দেশে গিয়ে আমাদের খেলা। এগুলো নিয়ে একটু সমস্যা ছিল। প্রথম এক বছর তো গেছে আতঙ্কে। খেলাধুলা নিয়ে কিছুই ছিল না। একটা লম্বা সময় বিরতি ছিল। আমি বলব না যে, প্রস্তুতি খুব একটা ভালো হয়েছে। পরিকল্পনা অনুযায়ী হয়নি। তারপরও যতটুকু করতে পেরেছি, আমি মনে করি, কিছুটা করতে পেরেছি এবং সেটা ভালোভাবে করেছি।

বিসিবি সভাপতি আরো জানিয়েছেন, বাঁহাতি তারকা সাকিব এবারের বিশ্বকাপের বাংলাদেশ দল নিয়ে বেশ আত্মবিশ্বাসী, 'সাকিব আমাকে বলছে, আমাদের ভালো সুযোগ আছে এবার। সাকিবের মতো খেলোয়াড় যখন বলে এবার ভালো সুযোগ আছে, তার মানে দলের ওপরও তার আত্মবিশ্বাস আছে। যেটা খুবই গুরুত্বপূর্ণ।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close