ক্রীড়া প্রতিবেদক

  ০৫ আগস্ট, ২০২১

তারুণ্যের হাত ধরে দ্বিতীয় জয়

পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় ম্যাচেও অস্ট্রেলিয়াকে হারিয়ে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে টাইগাররা। এই জয়ে বাংলাদেশ দলকে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

মিরপুরের হোম অব ক্রিকেটে আলো ঝলমলে রং আর গ্যালারির উপচে পড়া দর্শক থাকার কথা থাকলেও করোনার এই দুঃসময়ে এবার এর কিছুই নেই। তারপরও বাংলাদেশ ঠিকই উড়ল। রঙের ঝলকানি আর দর্শকের গগণবিদারি চিৎকার না থাকলেও ফের আনন্দের গল্প ঠিকই লিখল বাংলাদেশ। ক্রিকেটের মোড়ল বিগ থ্রির অন্যতম অস্ট্রেলিয়াকে ২৪ ঘণ্টার ব্যবধানে আবারও চূর্ণ করল টাইগাররা। তারুণ্যের জয়ধ্বনিতে দ্বিতীয় ম্যাচেও জয় তুলে নিল বাংলাদেশ।

আগের রাতেই এই মাঠে লেখা হয়েছে ইতিহাস। অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে প্রথম জয় বলে কথা। প্রথম টি-টোয়েন্টি যেখানে শেষ করেছিল, সেখান থেকেই যেন শুরু দ্বিতীয়টি। গতকাল মিরপুরে বাংলাদেশ পেল ৫ উইকেটের জয়। পাঁচ ম্যাচ সিরিজে টাইগাররা এগিয়ে গেল ২-০ ব্যবধানে।

যদিও টস ভাগ্যটা এবারও সহায় হলো না মাহমুদউল্লাহ রিয়াদের। আগের ম্যাচ টস জিতে বোলিং নেন অস্ট্রেলিয়ান অধিনায়ক ম্যাথু ওয়েড। এবার ব্যাটিং। দুই সিরিজ মিলিয়ে টানা পাঁচটি টসে হারলেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ। তবে অজিদের সিদ্ধান্তটা যৌক্তিক হতে দেয়নি বাংলাদেশ দলের বোলাররা। অস্ট্রেলিয়া ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে তুলে মাত্র ১২১ রান।

অথচ এখানেই কি না টস জিতে দিনের আলোতে কিছুটা সময় ব্যাট করাটা যৌক্তিক মনে করেছিলেন অজি অধিনায়ক। কিন্তু এমন উইকেটে মুস্তাফিজুর রহমানকে সামাল দেওয়া তো আর সহজ নয়। তার সঙ্গে আরেক বাঁ-হাতি শরিফুল ইসলামও পেয়ে যান নিশানা। আগের ম্যাচসেরা নাসুম আহমেদ উইকেট না পেলেও সাকিব ছিলেন বেশ হিসাবি। এই বাঁ-হাতি স্পিনার ৪ ওভারে ২২ রানে নেন ১ উইকেট।

মুস্তাফিজ অবশ্য এদিন পেয়ে যেতে পারতেন হ্যাটট্রিক। আক্রমণাত্মক হয়ে উঠা ম্যাথু ওয়েডের উইকেট উপড়ে শুরু করেন তিনি। এরপরের বলে তুলেন অ্যাশটন অ্যাগারের উইকেট। গুড লেংথ বল কাট করতে গিয়ে ব্যর্থ অজি ব্যাটসম্যান। বল ব্যাট ছুঁয়ে যায় নুরুল হাসান সোহানের গ্লাভসে। তবে মুস্তাফিজের হ্যাটট্রিক অবশ্য আটকে দেন মিচেল স্টার্ক। শেষ দিকে অপরাজিত ১৩ রানও তুলে মিচেল স্টার্ক। তবে দ্য ফিজের বোলিং ফিগারটাও ছিল দেখার মতো ৪-০-২৩-৩।

সাকিব ১৭ বলে ২৬ রান করে সাজঘরে ফেরেন। আর মেহেদীর ব্যাট থেকে আসে ২৪ বলে ২৩ রান। মাঝে মাহমুদউল্লাহ রিয়াদ ফিরলেও বাকি কাজটুকু করেন আফিফ হোসেন ও নুরুল হাসান সোহান। তাদের দাপটে ৮ বল বাকি থাকতে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ।

তিনটি চারে ২১ বলে ২২ রানে অপরাজিত থাকেন সোহান। আফিফ ৩১ বলে করেন অপরাজিত ৩৭ রান। পাঁচটি চারের সঙ্গে এক ছক্কার ইনিংসে তিনিই হলেন ম্যাচসেরা। ভাগ্য যদি সহায় হয় আগামীকালই হয়তো ম্যাচের সঙ্গে সিরিজের ট্রফিটাও জিতে নিতে পারে টাইগার বাহিনী।

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া

১২১/৭, ২০.০ ওভার

মার্শ ৪৫, হেনরিক্স ৩০

মুস্তাফিজ ৩/২৩, শরিফুল ২/২৭

বাংলাদেশ

১২৩/৫, ১৮.৪ ওভার

আফিফ ৩৭*, সাকিব ২৬

অ্যাগার ১/১৭, হ্যাজলউড ১/২১

ফল : বাংলাদেশ ৫ উইকেটে জয়ী

ম্যাচসেরা : আফিফ (বাংলাদেশ)

সিরিজ : বাংলাদেশ ২-০ ব্যবধানে এগিয়ে

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close