রাজিবুল ইসলাম

  ২৮ জুলাই, ২০২১

হেরেও স্বর্ণ জয়ের প্রত্যয় রোমানের

টোকিও অলিম্পিক থেকে বিদায় নিয়েছেন বাংলাদেশের আর্চার রোমান সানা। প্রথম রাউন্ডে গ্রেট ব্রিটেনের টম হলের বিপক্ষে দারুণ জয় তুলে নেওয়ার পর দ্বিতীয় রাউন্ডে ক্রিস্পিন দুয়েনাসের বিপক্ষে পেরে ওঠেননি তিনি। ফলে রোমানের স্বপ্ন যাত্রা শেষ হলো দ্বিতীয় রাউন্ডেই।

গতকাল টোকিওর ইয়োমেনোসিমা আর্চারি গ্রাউন্ডে রিকার্ভ এককের দ্বিতীয় রাউন্ডে রাউন্ডে ক্রিস্পিন দুয়েনাসের ৪-৬ সেট পয়েন্টে হেরে যান রোমান সানা।

মূলত অভিজ্ঞতার কাছেই হেরে যান রোমান। আন্তর্জাতিক প্রতিযোগিতায় অনেকবার খেললেও অলিম্পিকে মঞ্চে এবারই প্রথম খেলছেন তিনি। অন্যদিকে এর আগে দুটি (২০১২ ও ২০১৬) অলিম্পিক খেলেছেন ক্রিস্পিন। তবে বিশ্ব র‌্যাংকিংয়ে তার চেয়ে এগিয়ে ছিলেন রোমান। ক্রিস্পিনের অবস্থান যেখানে ৩৬তম সেখানে রোমানের অবস্থান ২৫তম। কিন্তু স্নায়ু চাপ ধরে না পেরেই হেরে যান এ বাংলাদেশি।

এদিন অবশ্য শুরুটা ভালো করেছিলেন রোমান। কিন্তু ধারাবাহিকতা ধরে রাখতে না পারার খেসারত দিতে হয় তাকে। প্রথম সেটে ২৬-২৫ পয়েন্টের ব্যবধানে জয় পেয়েছিলেন তিনি। কিন্তু পরের দুই সেট হেরে যান ২৫-২৮ ও ২৭-২৯ পয়েন্টের ব্যবধানে।

তবে চতুর্থ রাউন্ডে ঘুরে দাঁড়িয়েছেন রোমান। ২৭-২৬ পয়েন্টের ব্যবধানে জিতে সেট পয়েন্ট ৪-৪ এ সমতায় আনেন তিনি। কিন্তু পঞ্চম সেটে গিয়ে ফের গুলিয়ে ফেলেন এ আর্চার। প্রথম তীরে ৯ পয়েন্ট পেলেও পরের দুটি তিরে আসে ৮ করে। অন্যদিকে ক্রিস্পিন প্রথম তিরে ৭ তুললেও পরের দুটি তিরে যথাক্রমে ১০ ও ৯ তুলে শেষ পর্যন্ত ২৫-১৬ ব্যবধানে জয় তুলে নেন।

তাকে নিয়ে সবার স্বপ্ন ছিল বেশি। রোমান সানাও প্রতিশ্রুতি দিয়েছিলেন টোকিও অলিম্পিকে আলো ছড়ানোর। কিন্তু অল্পের জন্য সুযোগ হাতছাড়া হওয়ায় হতাশ বাংলাদেশের এই তারকা আর্চার। তবে এরই মাঝে যেন হতাশা ঝেরে ফেলেছেন তিনি, দেখতে শুরু করেছেন নতুন স্বপ্ন। আট বছর পর লস অ্যাঞ্জেলস আসরে দেশকে স্বর্ণ পদক এনে দিতে চান রোমান।

টোকিও অলিম্পিকে আর্চারি ইভেন্টের রিকার্ভ পুরুষ বিভাগের শেষ ষোলোয় গতকাল কানাডার প্রতিপক্ষ ক্রিসপিন ডুয়েনাসের কাছে ৬-৪ সেট পয়েন্টে হেরে যান রোমান।

ইউমেনোশিমা ফিল্ডে ৪-৪ ড্রয়ের পর পঞ্চম সেটে গড়িয়েছিল ম্যাচের ভাগ্য। শেষ শটে রোমান মারেন ৮, ডুয়েনাস ৯। অথচ শেষ শটে ১০ স্কোর হলে জয়ের হাসি হাসতে পারতেন বাংলাদেশের আর্চারই।

আশা জাগিয়েও পরের ধাপে উঠতে না পারার হতাশা স্বাভাবিকভাবেই আছে। তবে খারাপ লাগা ঝেরে ফেলে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় জানালেন তিনি। দিলেন আকাশ ছোঁয়ার প্রতিশ্রুতি।

‘আমি আসলেই একটু হতাশ। জয়ের জন্য দরকার ছিল ১০। ম্যাচটা জয়ের খুবই ভালো সুযোগ ছিল আমার।’

‘আমার লক্ষ্য ২০২৮ সালের অলিম্পিকের সোনা। তাই ২০২৪ সালের অলিম্পিকে (প্যারিসে) তো খেলব। সর্বোচ্চটাই দিব আমি।’

২০১৯ সালে নেদারল্যান্ডসে হওয়া বিশ্ব চ্যাম্পিয়নশিপে রিকার্ভ পুরুষ এককে ব্রোঞ্জ জিতে বাংলাদেশকে সরাসরি অলিম্পিকে খেলার টিকেট এনে দিয়েছিলেন রোমান। টোকিওতে যাওয়া দেশের ছয় অ্যাথলেটের মধ্যে কেবল তিনিই সরাসরি অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করেছিলেন।

এলিমিনেশন রাউন্ডে তার শুরুটাও হয়েছিল জয় দিয়ে। গ্রেট ব্রিটেনের টম হলকে ৭-৩ সেট পয়েন্টে হারিয়ে শেষ ষোলোয় উঠেছিলেন তিনি।

র‌্যাংকিং রাউন্ডে ৬৬২ স্কোর গড়ে ৬৪ প্রতিযোগীর মধ্যে ১৭তম হয়েছিলেন রোমান। টোকিওর আসরে এর আগে রিকার্ভ মিশ্র দ্বৈতে দিয়া সিদ্দিকীকে সঙ্গে নিয়ে রোমান পার হতে পারেননি শেষ ষোলোর বৈতরণী। দক্ষিণ কোরিয়ার জুটির কাছে হেরে যান ৬-০ সেট পয়েন্টে।

সংক্ষিপ্ত স্কোর

‘আমি আসলেই একটু হতাশ। জয়ের জন্য দরকার ছিল ১০। ম্যাচটা জয়ের খুবই ভালো সুযোগ ছিল আমার।’ ‘আমার লক্ষ্য ২০২৮ সালের অলিম্পিকের সোনা। তাই ২০২৪ সালের অলিম্পিকের (প্যারিসে) তো খেলব। সর্বোচ্চটাই দিব আমি’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close