ক্রীড়া প্রতিবেদক

  ২৪ জুন, ২০২১

ওয়ানডেতে নেই সৌম্য, চমক শামীম

জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন অলরাউন্ডার শামীম হোসেন পাটোয়ারি। টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি - তিন সংস্করণের দলেই জায়গা পেয়েছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান নুরুল হাসান সোহান। তবে টি-টোয়েন্টি স্কোয়াডে থাকলেও ওয়ানডে থেকে বাদ দেওয়া হয়েছে সৌম্য সরকারকে। শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ড সফরে না থাকা সাকিব আল হাসানও ফিরেছেন অনুমিতভাবে।

জিম্বাবুয়ে সফরের তিন সংস্করণের জন্য গতকাল আলাদা তিনটি স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। টেস্ট স্কোয়াড ১৭ জনের। ওয়ানডে ও টি-টোয়েন্টি দল দেওয়া হয়েছে ১৬ জনের।

------
১৭ জনের টেস্ট স্কোয়াডে তেমন কোনো চমক নেই। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট না খেলা সাকিব অনুমিতভাবেই ফিরেছেন স্কোয়াডে। লঙ্কানদের বিপক্ষে প্রাথমিক স্কোয়াডে থাকা সোহানের ঠাঁই হয়েছে মূল স্কোয়াডে। টেস্ট স্কোয়াডে ফিরেছেন অফ স্পিনার নাঈম হাসানও। টেস্ট থেকে বাদ পড়েছেন মিঠুন আলী। তবে আছেন ওয়ানডেতে।

টেস্টের মতো ওয়ানডে এবং টি-টোয়েন্টি দলেও জায়গা হয়েছে সোহানের। চলমান ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের হয়ে দারুণ আগ্রাসী ব্যাট করছেন তিনি। এখন পর্যন্ত ১৪ ম্যাচে ১৫১.৭৫ স্ট্রাইকরেটে ৩৪৬ রান তার। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে দলে থাকা সৌম্য ও শেখ মাহেদী না খেলেই বাদ পড়েছেন এই সংস্করণ থেকে।

টি-টোয়েন্টি দলে সবচেয়ে বড় চমক শামীম। প্রথমবার বাংলাদেশের কোন দলে ডাক পেয়েছেন যুব বিশ্বকাপ জয়ী এই ক্রিকেটার। এবার প্রাইম দোলেশ্বরের হয়ে ১৪৯.৫৮ স্টাইকরেটে ১৪ ম্যাচে ১৮১ রান করা এই তরুণ মন কেড়েছেন লেট অর্ডারে কার্যকর ব্যাটিং দিয়ে। অফ স্পিন আর ফিল্ডিং দিয়েও নজর কেড়েছেন তিনি। নিউজিল্যান্ডের বিপক্ষে সব শেষ টি-টোয়েন্টি দলে থাকা পেসার হাসান মাহমুদ চোটের কারণে নেই। বাদ পড়েছেন আরেক পেসার আল-আমিন হোসেনও। নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজে ছিলেন না সাকিব ও তামিম। দুজনেই ফিরেছেন জিম্বাবুয়ের বিপক্ষে। তবে এই সংস্করণ থেকে আগেই ছুটি নিয়েছেন আরেক তারকা মুশফিকুর রহিম।

সাকিব দলে থাকলে এমনিতেই অনেক সুবিধা পায় বাংলাদেশ। দল ঘোষণার পর প্রধান নির্বাচন মিনহাজুল আবেদীন নান্নু জানালেন, নিজেদের সেরা খেলোয়াড়কে পেয়ে জিম্বাবুয়েতে এবার দলের মনোবল থাকবে চাঙা, ‘সফরে তিন সংস্করণে আমরা সাকিবকে পাচ্ছি। এটা অবশ্যই আমাদের জন্য একটা বিরাট প্লাস পয়েন্ট। আমাদের দলও তাকে পেয়ে উজ্জীবিত থাকবে। আশা করি ওর কাছ থেকে আমরা অনেক ভালো পারফরম্যান্স পাব এবং দলের পারফরম্যান্সও ভালো হবে।’

৭ জুলাই থেকে শুরু হবে সিরিজের একমাত্র টেস্ট। ১৬ জুলাই থেকে শুরু তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ১৮ ও ২০ জুলাই সিরিজের বাকি দুই ম্যাচ। ম্যাচগুলো ওয়ানডে সুপার লিগের অংশ হওয়ায় দুদলের জন্যই খুবই গুরুত্বপূর্ণ। টি-টোয়েন্টি সিরিজ মাঠে গড়াবে ২৩ জুলাই থেকে। ২৫ ও ২৭ জুলাই হবে দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টি। সবকটি ম্যাচ হবে জিম্বাবুয়ের রাজধানী হারারেতে।

কোভিড সংক্রমণ বেড়ে যাওয়ায় বর্তমানে আফ্রিকার দেশটিতে চলছে কঠোর লকডাউন। বন্ধ আছে সব ধরনের খেলা। তবে বাংলাদেশের বিপক্ষে সিরিজ তিনটি নির্বিঘ্নে আয়োজন করতে ক্রিকেট বোর্ডকে সবুজ সংকেত দিয়েছে জিম্বাবুয়ে সরকার। সব ঠিক থাকলে আগামী ২৯ জুন দেশ ছাড়ার কথা টাইগারদের।

বাংলাদেশের জিম্বাবুয়ে সফর

টেস্ট স্কোয়াড

মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, ইয়াসির আলী রাব্বি, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, আবু জায়েদ রাহী, সাইফ হাসান, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ, নাঈম হাসান ও ইবাদত হোসেন।

ওয়ানডে স্কোয়াড

তামিম ইকবাল (অধিনায়ক), নাঈম শেখ, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মিঠুন আলী, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন ও শরিফুল ইসলাম।

টি-টোয়েন্টি স্কোয়াড

মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, নাঈম শেখ, লিটন দাস, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন, শামীম হোসেন, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, শেখ মাহেদী, আমিনুল ইসলাম বিপ্লব, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close