ক্রীড়া প্রতিবেদক

  ২২ জুন, ২০২১

বিরল আউট

‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউট বাংলাদেশের ক্রিকেটে অপরিচিত এক নিয়ম। তবে চলমান ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) ৪ দিনের ব্যবধানে দ্বিতীয়বার ঘটল এমনটা। মোহামেডান স্পোর্টিং ক্লাবের ইয়াসিন আরাফাত মিশুর পর এবার এই আউটে নাম উঠল শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের নুরুল হাসান সোহানের।

গতকাল মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রাইম দোলেশ্বরের বিপক্ষে দলের বিপর্যয়ে নেমেছিলেন সোহান। দারুণ ঝড় তুলে দলকে লড়াইয়ের পুঁজি আনতে তার ভূমিকায় ছিল বড়। তবে এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানের ৪২ রানের ইনিংস শেষ হয় দৃষ্টিকটুভাবে। সেজন্য অবশ্য নিজেকেই কেবল দায় দেওয়ার আছে তার।

তখন ম্যাচের ১৯তম ওভার। ৪৫ রানে ৪ উইকেট হারানোর পর নামা সোহান খেলছিলেন ২৪ বলে ৪২ রানে। কামরুল ইসলাম রাব্বির বল পুল করতে গিয়ে ব্যর্থ হন মোহাম্মদ এনামুল। বল থাকে ক্রিজের মধ্যেই। তবু রান নিতে ছুটেন নন-স্ট্রাইকিং প্রান্তে থাকা সোহান। কিন্তু অপর প্রান্তে যাওয়ার সময় পা দিয়ে বল সরিয়ে দেন তিনি। বোলার কামরুল ফিল্ডিং করতে গিয়ে হন বাধাগ্রস্ত। সিদ্ধান্ত নিতে মাঠের আম্পায়ার আশ্রয় নেন থার্ড আম্পায়ারের। অনেকবার রিপ্লে দেখার পর টিভি আম্পায়ার মনিরুজ্জামান নিশ্চিত হন এটি ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’। আউটের সিদ্ধান্ত স্বাভাবিকভাবে না নিয়ে অবশ্য বেরিয়ে যাওয়ার সময় রাগ দেখাতে দেখা গেছে সোহানকে।

কদিন আগে গাজী গ্রুপ ক্রিকেটার্সের বিপক্ষে ডিপিএলের প্রথম পর্বের ম্যাচে ইনিংসের শেষ বলে এই আউটের শিকার হয়েছিলেন মোহামেডানের ইয়াসিন আরাফাত। স্বীকৃত টি-২০ ক্রিকেটে কোনো বাংলাদেশি ব্যাটসম্যানের এ ধরনের আউট হওয়া প্রথম ব্যাটসম্যান ইয়াসিন।

আর সব ধরনের স্বীকৃত টি-২০ মিলিয়ে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউটের মাত্র ১৫তম ও ১৬তম ঘটনা এ দুটি। আন্তর্জাতিক ক্রিকেটের সব সংস্করণ মিলিয়ে এই আউটের ঘটনা আছে ১১ বার। ওয়ানডেতে ৮, টেস্টে এক আর টি-টোয়েন্টিতে হয়েছে দুবার।

সোহানের বিরল আউটের দিনে বড় ব্যবধানে হেরেছে তার দল শেখ জামাল ধানমণ্ডি ক্লাব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close