ক্রীড়া প্রতিবেদক

  ২১ জুন, ২০২১

সাবিনার গোলের সেঞ্চুরি

মাঠে নামলেই মুড়িমুড়কির মতো গোল করেন বলে অনেক আগেই সাবিনা খাতুন পেয়ে গেছেন ‘গোলমেশিন’ উপাধি। বাংলাদেশের প্রমীলা ফুটবলে অনেক প্রথমের সঙ্গে জড়িয়ে আছে তার নাম। প্রথম নারী ফুটবলার হিসেবে দেশের বাইরে খেলেছেন পেশাদার লিগে। এবার গড়লেন আরেকটি অনন্য রেকর্ড। প্রথম বাংলাদেশি ফুটবলার হিসেবে নারী লিগে করলেন ১০০ গোল।

কমলাপুরের বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্টেডিয়ামে গতকাল ম্যাচ শেষ হতে না হতেই মারিয়া মান্ডা, মণিকা চাকমারা এসে জড়িয়ে ধরলেন সাবিনা খাতুনকে। বৃষ্টিভেজা দুপুরে সাবিনা আরেক প্রস্থ ভিজলেন অভিনন্দনবৃষ্টিতে। ক্লাব কর্মকর্তা আগে থেকেই সাবিনার জন্য বানিয়ে এনেছিলেন বিশেষ জার্সি। যে জার্সিতে লেখা, ‘সাবিনা ১০০ গোল’। শুধু সাবিনা নয়, পুরো মাঠেই সব খেলোয়াড়, কর্মকর্তা, কোচেরাও একে একে পরে নেন নীল রঙের বিশেষ এই জার্সি। বসুন্ধরা কিংসের টেকনিক্যাল ডিরেক্টর বায়েজিদ আলম যোবায়ের নিপু সাবিনার হাতে তুলে দেন শততম লোগো আঁকা একটি ক্রেস্ট। মাইলফলক ছোঁয়ার এমন আয়োজন ঘরোয়া ফুটবলে খুব কমই দেখা যায়। কিন্তু নারীদের ফুটবল লিগে সাবিনার শততম গোল করার দিনে বসুন্ধরা কিংস যেন উজ্জ্বল ব্যতিক্রম।

নারী লিগের দ্বিতীয় পর্ব শুরু হয়েছে কাল। প্রথম ম্যাচেই চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের মুখোমুখি হয়েছে সদ্য পুষ্করণী যুব স্পোর্টিং ক্লাব। এই ম্যাচ খেলার আগে সাবিনা আরেকটি বড় মাইলফলকের সামনে দাঁড়িয়ে ছিলেন। নারীদের লিগে ক্যারিয়ারের শততম গোল পেতে মাত্র ২ ধাপ পেছনে ছিলেন সাতক্ষীরার এই মেয়ে। সদ্য পুষ্করণী যুব স্পোর্টিং ক্লাবকে ৫-০ গোলে গুঁড়িয়ে দেওয়ার ম্যাচে ২০ ও ৩১ মিনিটে পরপর দুই গোল করে সাবিনা ছুঁয়ে ফেলেন শততম গোলের মাইলফলক। এরপর ৭৮ মিনিটে হ্যাটট্রিক পূর্ণ করেন সাবিনা। ৬৬ ও ৬৮ মিনিটে ম্যাচের অন্য দুই গোল করেছেন আঁখি খাতুন ও মারিয়া মান্ডা।

২০১১ সালে সাবিনা নারীদের লিগে প্রথমবার শেখ জামালের জার্সিতে করেন ২৫ গোল। এরপর ২০১৩ সালে মোহামেডানের হয়ে খেলা সাবিনা প্রতিপক্ষের জালে দিয়েছিলেন ২৮ গোল। গত মৌসুমে বসুন্ধরা কিংসের হয়ে ৩৫ গোল করে জিতে নেন সর্বোচ্চ গোলদাতার পুরস্কার। এবারের চলমান লিগে হয়ে গেল গোলের সেঞ্চুরি। চলতি লিগে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা সাবিনা ৮ ম্যাচে করেছেন ১৩টি গোল। সবচেয়ে বেশি গোল সাবিনার সতীর্থ কৃষ্ণা রানী সরকারের। টাঙ্গাইলের তরুণীর গোলসংখ্যা ১৭।

শততম গোলের পর উচ্ছ্বসিত সাবিনা বলেন, ‘নিজের কিছু কিছু রেকর্ড আমি মনে করি বাংলাদেশের মেয়েদের ফুটবলের জন্য একরকমের অনুপ্রেরণা। কারণ, আমার পরে যেসব মেয়ে আসবে, তারা এই রেকর্ড অনুসরণ করে সেটা অতিক্রম করার চেষ্টা করবে। আমি নিজের ক্যারিয়ার আরো শক্তিশালী করে রেখে যেতে চাই।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close