ক্রীড়া প্রতিবেদক

  ১৩ এপ্রিল, ২০২১

প্রস্তুতির ঘাটতির সঙ্গে লাল বলে অস্বস্তি

দলের অনেকের লাল বলের অনুশীলন ঘাটতির কথা আড়াল করেননি মুমিনুল হক। তিনিসহ কয়েকজন জাতীয় ক্রিকেট লিগে (এনসিএল) চার দিনের ম্যাচ খেললেও ওই প্রস্তুতিও যে খুব আদর্শ সেই দাবিও জোরালো করতে পারেননি। এমন বাস্তবতায় দুঃসময় পার করতে থাকা বাংলাদেশ দল আরেকটি টেস্ট সিরিজ খেলতে গতকাল শ্রীলঙ্কায় পা রেখেছে।

কাল দুপুর পৌনে ১টায় বাংলাদেশ বিমানের একটি বিশেষ চার্টার্ড উড়োজাহাজে চেপে রওনা দেন ক্রিকেটাররা। কোভিড পরিস্থিতির কারণে বড় বহর নিয়ে গেছে বাংলাদেশ দল। ক্রিকেটারই আছেন ২১ জন। সাপোর্ট স্টাফ-কর্মকর্তা মিলিয়ে আছেন আরো ২০ জন। ৪১ সদস্যের দলের টিম লিডার হিসেবে আছেন বোর্ড পরিচালক ও বিসিবির গেম ডেভেলপমেন্ট বিভাগের প্রধান খালেদ মাহমুদ সুজন। অপারেশন্স ম্যানেজার হিসেবে এই দলের সঙ্গী হয়েছেন সদ্য বিসিবিতে যোগ দেওয়া সাবেক ক্রিকেটার শাহরিয়ার নাফিস।

বাংলাদেশকে বহনকারী উড়োজাহাজ সরাসরি গেছে কলম্বোয়। বিমানবন্দর ক্রিকেটাররা গেছেন নেগোম্বোতে। সেখানে টিম হোটেলে সবাইকে তিন দিন রুমবন্দি থাকতে হবে। এরপর হবে এক দফা করোনাভাইরাস পরীক্ষা। কোয়ারেন্টাইন থাকবে পরের দুদিনও। তবে কোভিড-১৯ পরীক্ষার ফল নেগেটিভ এলে অনুশীলনের সুবিধা পাবেন ক্রিকেটাররা।

অনুশীলনের ধাপ হিসেবে ১৭ ও ১৮ এপ্রিল দুদিনের প্রস্তুতি ম্যাচ আছে বাংলাদেশের। তবে লঙ্কান কোনো দল নয়। ক্রিকেটাররা ম্যাচ খেলবেন নিজেরা ভাগাভাগি করে। ২১ এপ্রিল পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে হবে সিরিজের প্রথম টেস্ট। ২৯ এপ্রিল একই ভেন্যুতে শুরু হবে দ্বিতীয় টেস্ট।

শ্রীলঙ্কা যাওয়ার আগে অধিনায়ক মুমিনুল হক গণমাধ্যমকে জানান, নিউজিল্যান্ডে সীমিত সংস্করণের সিরিজে ব্যস্ত থাকায় দলের অনেকের লাল বলে প্রত্যাশিত অনুশীলন হয়নি। টেস্ট বিশেষজ্ঞ কয়েকজন জাতীয় লিগে খেলেছেন দুটি চার দিনের ম্যাচ। কঠিন সিরিজের আগে প্রস্তুতি বলতে এটুকুই।

সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ঘরের মাঠে হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ। অন্যদিকে শ্রীলঙ্কা জেসন হোল্ডারসহ আরো শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে তাদের দেশে গিয়ে টেস্ট সিরিজ ড্র করে ফিরেছে। গত ৯ টেস্টের আটটিতেই হারা বাংলাদেশ অধিনায়ক মুমিনুল তাই জানেন চ্যালেঞ্জটা এবার কত কঠিন, ‘আপনারা সব সময়ই জানেন শ্রীলঙ্কা কিন্তু দেশের মাটিতে খুবই ভালো দল। জিনিসটা আমাদের জন্য সহজ হবে না, অনেক চ্যালেঞ্জিং হবে। আমরা এখন যে অবস্থানে দাঁড়িয়ে আছি এখান থেকে বের হতে ওই চ্যালেঞ্জটাকে নিতে হবে। আর এই চ্যালেঞ্জটা পার করে টেস্ট দলের একটা ভালো ফল করতে হবে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close