রাজিবুল ইসলাম

  ২৭ জানুয়ারি, ২০২১

আরো উন্নতির তাড়া সাকিবের

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তৃতীয় ওয়ানডেতে কুঁচকির ব্যথায় মাঠ ছাড়েন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ইনজুরিতে পড়ার পর ৪৮ ঘণ্টা নিবিড় পর্যবেক্ষণে রাখা হয় সাকিবকে। সেই ৪৮ ঘণ্টা শেষ হবে আজ। এরপর তার অবস্থা খুঁটিয়ে দেখে অবস্থা বুঝে ব্যবস্থা নেওয়া হবে। গণমাধ্যমকে এই তথ্য জানান বিসিবিপ্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী।

দেবাশীষ চৌধুরী বলেন, ‘সাকিবের কুঁচকির সমস্যা আসলে কতটা গুরুতর, তা এ মুহূর্তে বলা যাচ্ছে না। যেহেতু জাতীয় দল জৈব সুরক্ষা বলয়ে আছে, সেখানে আমরা যারা বাইরে আছি, তাদের প্রবেশাধিকার নেই। তাই ঠিক বলা যাচ্ছে না সাকিবের প্রকৃত অবস্থা আসলে কী? তবে এটুকু বলতে পারি জৈব সুরক্ষা বলয়ে থাকা জাতীয় দলের ফিজিও জুলিয়ান ক্যালেফাতোই সাকিবের দেখভাল করছেন। তিনি তাকে (সাকিবকে) আপাতত ৪৮ ঘণ্টা নিবিড় পর্যবেক্ষণে রেখেছেন।’ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ ওয়ানডেতে ব্যাটিংটা ভালোমতোই করেছেন। হাফসেঞ্চুরিও হাঁকিয়েছেন। কিন্তু ফিল্ডিংয়ের সময় কুঁচকিতে টান পড়ায় ক্যারিবীয়দের ইনিংসের ৩০ নম্বরে ওভারে খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠ ছাড়েন সাকিব। এরপর আর মাঠে ফিরে আসেননি। তবে খেলা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে দেখা যায় তাকে।

বাংলাদেশের সব সময়ের সেরা ক্রিকেটার বেশ আগেই নিশ্চিতভাবে হয়ে গেছেন সাকিব আল হাসান। গত এক যুগে বিশ্ব ক্রিকেটেও অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে সবচেয়ে বেশি সময় শীর্ষে ছিল তার নাম। তবে চূড়ায় থেকেও তৃপ্ত নন বলেই নিজেকে তিনি নিত্য তুলে নেন নতুন উচ্চতায়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ শেষে এই অলরাউন্ডার বললেন, নিজেকে আরেকটু শানিত করতে তার চেষ্টা চলে সব সময়ই। নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর প্রথম সিরিজেই সাকিব আরেক দফায় বুঝিয়ে দিয়েছেন নিজের শ্রেষ্ঠত্ব। দলের ৩-০ ব্যবধানের সিরিজ জয়ে তিনিই ম্যান অব দ্য সিরিজ। তবে উৎকর্ষের তো সীমা নেই।

তাই তার লড়াই নিজেকে ছাড়িয়ে যাওয়ার, সময়ের সঙ্গে তাল মেলানোর। নিষেধাজ্ঞা থেকে ফেরার পর তার বোলিংয়ে একটি উল্লেখযোগ্য পরিবর্তন দেখা গেছে। গত কয়েক বছরে অনেকটাই সাইড আর্ম অ্যাকশনে বোলিং করতেন তিনি। এই সিরিজে আবার দেখা গেছে বেশ ওপর থেকে বল ছাড়তে। তাতে বোলিং বৈচিত্র্য বাড়ানোর সুযোগ সৃষ্টি হয়েছে। বোলিংয়ের এই পরিবর্তনের প্রসঙ্গে সাকিব বললেন, সময়ের সঙ্গে নিজেকে এগিয়ে নিতে চান সব সময়। ‘আধুনিক ক্রিকেটের সঙ্গে মানিয়ে চলতে গেলে প্রতিনিয়ত পরিবর্তন করতে হবে। আমিও সেগুলোই করার চেষ্টা করছি। বোলিং-ব্যাটিং দুটিতেই যেখানে আমার কাছে মনে হয় যে উন্নতি করতে পারলে হয়তো আর ৫ ভাগ, ১০ ভাগ ভালো ক্রিকেটার হতে পারব, সেটাই করার চেষ্টা করছি।’

আগামী মার্চে টাইগারদের রয়েছে নিউজিল্যান্ড সফর। কয়েক দিন আগে খবর বের হয় যে, সাকিব নিউজিল্যান্ড সিরিজে নাও থাকতে পারেন। কারণ, মার্চের তৃতীয় সপ্তাহে তৃতীয়বারের মতো বাবা হতে যাচ্ছেন সাকিব। তবে, বিষয়টি নিয়ে সাকিব নিজেই বিরক্ত। কারণ, বিষয়টি নিয়ে তিনি এখনো টিম ম্যানেজমেন্টের সঙ্গে কথা বলেননি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের পরই টিম ম্যানেজমেন্টের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেবেন তিনি।

সাকিব আল হাসান বলেন, ‘আমি বুঝি না কী করে ভেতরের খবর বাইরে যায়। আমি এ বিষয়ে এখনো টিম ম্যানেজমেন্টের সঙ্গে কথা বলিনি। টেস্ট সিরিজের পর টিম ম্যানেজমেন্টের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেব।’ ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডে সিরিজে ৫৬.৫০ গড়ে ১১৩ রান করেছেন সাকিব আল হাসান। বল হাতে নিয়েছেন ৬টি উইকেট। প্রথম ম্যাচে ৮ রান দিয়ে নিয়েছিলেন ৪ উইকেট। আগামী ৩ ফেব্রুয়ারি চট্টগ্রামে শুরু হবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। মিরপুরে ১১ ফেব্রুয়ারি শুরু হবে দ্বিতীয় টেস্ট। তিনটি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি খেলতে ফেব্রুয়ারির শেষের দিকে নিউজিল্যান্ডে যাবে টাইগাররা। মার্চে সিরিজ শুরু হলেও করোনার কারণে একটু আগেভাগেই সেখানে যাবেন তামিম-রিয়াদরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close