ক্রীড়া প্রতিবেদক

  ২৬ জানুয়ারি, ২০২১

অনন্য কীর্তির দিনে সাকিবের চোট

দেশের মাটিতে ৬০০০ রান ও ৩০০ উইকেট নেওয়া একমাত্র ক্রিকেটার তিনি

কদিন আগেই মিরপুরে গড়েছিলেন এক ভেন্যুতে আড়াই হাজার রান এবং ১০০ উইকেটের মাইলফলক। এবার আরেকটি কীর্তি গড়লেন সাকিব আল হাসান। নিজের অলরাউন্ডার সত্তার পরিচয় দিয়ে সাকিবের এই কীর্তির সাক্ষী সারা দেশ। কারণ, সাকিবের নতুন এই কীর্তি ঘরের মাঠে।

নিজের দেশে খেলে ইতিহাসের একমাত্র ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৬ হাজার রান এবং ৩০০ উইকেটের রেকর্ড গড়েছেন সাকিব। সাকিব ছাড়া আর কারোরই এমন কীর্তি নেই। বলাবাহুল্য, সাকিবের এই কীর্তি তিন ফরম্যাট মিলিয়েই। আন্তর্জাতিক ক্রিকেটে ঘরের মাঠে তিনশোরও বেশি উইকেট ছিল আগে থেকেই।

গতকাল চট্টগ্রামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫১ রানের ইনিংস খেলেন। এই ইনিংস খেলার পথে তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের পর তৃতীয় বাংলাদেশি ক্রিকেটার হিসেবে দেশের মাটিতে ছয় হাজার রানের মাইলফলক স্পর্শ করেন। ৬ হাজার রান এবং ৩০০ উইকেটের মালিক হওয়ার পথে সাকিবকে খেলতে হয়েছে ১৭০ আন্তর্জাতিক ম্যাচ, তিন ফরম্যাট মিলিয়ে।

ক্যারিবীয় সিরিজের তৃতীয় ম্যাচে বল ডেলিভারি করার আগ পর্যন্ত দেশের মাটিতে সাকিবের শিকার করা উইকেটের সংখ্যা ৩৩৬। আর এখন পর্যন্ত রান এসেছে ৬০৪৫। আছে ৫টি সেঞ্চুরি। বল হাতে সাকিবের সেরা বোলিংও ঘরের মাটিতেই। নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে ২০১৭ সালে চট্টগ্রামের মাঠেই ৩৬ রানে শিকার করেছিলেন ৭ উইকেট।

তবে এমন কীর্তির দিনে খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠ ছাড়তে হয়েছে সাকিবকে। নিজের ওভারে করা বল আটকাতে গিয়ে কুঁচকিতে টান পড়েছে তার। ফিজিও জুলিয়ান ক্যালেফাতো দ্রুত মাঠে আসেন। সাকিবকে পর্যবেক্ষণ করে ব্যথা কমাতে দুই-একটি কাজ করতে বলেন। কিন্তু সেগুলো করেও সাকিব স্বস্তিতে ছিলেন না। চোখে-মুখে ছিল যন্ত্রণা আর অস্বস্তির ছাপ। ফলে ওভার শেষ না করেই মাঠ ছাড়েন। পরে সিরিজসেরার পুরস্কার জেতায় সাকিকের সে ব্যথা হয়তো বিলীন হয়ে গেছে!

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close