রাজিবুল ইসলাম, কুমিল্লা থেকে

  ২৪ জানুয়ারি, ২০২১

ফুটবলপ্রেমীদের জোয়ারে ভাসল ধর্মসাগর পাড়

কুমিল্লা শহরের প্রাণকেন্দ্রে ধর্মসাগর নামে প্রাচীন দিঘি রয়েছে। তার পূর্বপাড়ে জিলা স্কুলের প্রাচীরঘেঁষে কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে ঐতিহ্যবাহী স্টেডিয়াম। একসময়ের কুমিল্লা জেলা স্টেডিয়াম নাম বদলে এখন হয়েছে ‘ভাষাসৈনিক শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়াম’।

গত মৌসুমে এই স্টেডিয়ামের অভিষেক হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ফুটবলের ভেন্যু হিসেবে। দেশের ঐতিহ্যবাহী ক্লাব মোহামেডান এই ভেন্যুতে তাঁবু গেড়েছিল। এবার সাদা-কালোদের ভেন্যু ভাগাভাগি করতে হলো দেশের ফুটবলের নতুন পরাশক্তি বসুন্ধরা কিংসের সঙ্গে।

স্টেডিয়ামে ঢুকেই দুই ক্লাবের ভাগাভাগির দৃশ্যটা স্পষ্ট। পশ্চিম গ্যালারি মোহামেডানের সাদা আর কালোয় রং করা। পূর্ব গ্যালারিতে বসুন্ধরার লালে মাখামাখি। উত্তর পাশের গোলপোস্টের পেছনে দুই গ্যালারির প্রান্তে বড় করে লেখা মোহামেডান ও বসুন্ধরা কিংসের নাম। এবারের প্রিমিয়ার লিগের প্রথম ম্যাচ এখানে হয়ে গেছে বৃহস্পতিবার। স্বাগতিক মোহামেডান ও সাইফ স্পোর্টিং ক্লাব মুখোমুখি হয়েছিল ওই দিন। কাল অভিষেক হলো বসুন্ধরার। তাদের প্রতিপক্ষ ছিল আরেক ঐতিহ্যবাহী ক্লাব ব্রাদার্স ইউনিয়ন।

‘নতুন ঘরে’ প্রথম ম্যাচ। যে কারণে কিছু আনুষ্ঠানিকতাও ছিল বসুন্ধরা কিংসের। বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন হেলিকপ্টারে কুমিল্লা এসে ম্যাচের আগে পরিচিত হয়েছেন দুই দলের খেলোয়াড়দের সঙ্গে। তার সঙ্গে ছিলেন ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ, সহসভাপতি আতাউর রহমান ভূঁইয়া মানিক, নারী উইংয়ের প্রধান মাহফুজা আক্তার কিরণ ও সদস্য ইলিয়াছ হোসেন।

শহীদ ধীরেন্দ্রনাথ স্টেডিয়াম বেশ দৃষ্টিনন্দন। ১০৫ মিটার দৈর্ঘ্য ও ৬৮ মিটার প্রস্থের মাঠটাও বেশ ভালো। সবুজ ঘাসে মোড়া মাঠের পরিবেশটাও মনোরম। তবে এটি আসলে ক্রিকেটের আদর্শ ভেন্যু। তৈরি হয়েছে সেভাবেই। প্যাভিলিয়ন গোলপোস্টের পেছনে স্টেডিয়ামের দক্ষিণ পাশে। সেখানে অবস্থিত প্রেসবক্স থেকে ফুটবল ম্যাচ কাভার করা দুষ্কর। তবে কাজী সালাউদ্দিন এখানে আগামীতে আন্তর্জাতিক ফুটবল ম্যাচ আয়োজনের প্রতিশ্রুতি দিয়ে গেলেন, ‘নতুন ভেন্যুগুলোকে পরিদর্শন করার অংশ হিসেবে এবার কুমিল্লায় এলাম। এগুলো নিজেদের চোখে দেখে ভ্যালুয়েশন করতে এসেছি। এখানবার মাঠের কন্ডিশন ভালো। আমার কাছে এটাকে ভালো ভেন্যু মনে হয়েছে। আমার বিশ্বাস, এটা ভবিষ্যতে বাংলাদেশ ফুটবলের আদর্শ ভেন্যু হতে যাচ্ছে।’

কাল শহীদ ধীরেন্দ্রনাথ স্টেডিয়ামে ম্যাচ দেখতে এসেছিলেন হাজার সাতেক দর্শক। দুপুর থেকেই স্থানীয়রা স্টেডিয়ামে ভিড় করতে শুরু করেন। বেশির ভাগ দর্শকই এসেছিলেন তাদের প্রিয় দলকে সমর্থন জোগাতে। খেলা শুরু হতে হতে গ্যালারিতে ফাঁকা ছিল না একটি সিটও। বাঁশির শব্দে মুখরিত ছিল পুরো স্টেডিয়াম।

খেলা দেখতে আসা দর্শকদের অনেকেই বললেন, কুমিল্লার মাটিতে এমন খেলা হওয়ায় খুবই রোমাঞ্চিত তারা। এমন ম্যাচ বারবার দেখতে চান। শরিফুল ইসলাম নামের এক দর্শক প্রতিদিনের সংবাদকে বলেন, করোনার কারণে খেলা দেখতে পারিনি এত দিন। প্রায় এক বছর পরে মাঠে খেলা দেখছি। খুব ভালো লাগছে।’

কাওসার আহমেদ নামের আরেক দর্শক বললেন, ‘নিজের এলাকায় এমন ফুটবল ম্যাচ নতুন করে স্বপ্ন দেখাচ্ছে আমাদের। আমরা আরো বেশি বেশি ম্যাচ মাঠে এসে দেখতে চাই। ফুটবল আমাদের হৃদয়ের খেলা। তরুণরা এই খেলাকে আপন করে রাখতে চায়।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close