সাহিদ রহমান অরিন

  ২৪ জানুয়ারি, ২০২১

বিপিএল ফুটবল

‘নতুন ঘরে’ সুখের অভিষেক

হ্যাটট্রিক জয়ে পয়েন্ট তালিকার শীর্ষেই রইল শিরোপাধারী বসুন্ধরা

কোভিড-১৯ পরিস্থিতিতে কত কিছুতেই পরিবর্তন এসেছে। পাল্টে গেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ফুটবলের চ্যাম্পিয়ন দল বসুন্ধরা কিংসের হোম ভেন্যুও। প্রতিষ্ঠার পর থেকে নীলফামারীর শেখ কামাল স্টেডিয়ামই বসুন্ধরার ডেরা হিসেবে পরিচিতি লাভ করেছিল। তবে করোনাকাল বিবেচনায় বিপিএলের ভেন্যু কমিয়ে চারটিতে এনেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। সেখানে রাখা হয়নি নীলফামারীকে। বাধ্য হয়ে তাই ‘নতুন ঘর’ হিসেবে কুমিল্লার ভাষাসৈনিক শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামকে বেছে নিয়েছে বসুন্ধরা।

গতকাল কুমিল্লার সেই ময়দানে অভিষেক হলো শিরোপাধারীদের। অচেনা পরিবেশের সঙ্গে মানিয়ে কিছুটা কষ্ট হলেও ম্যাচের ফলে চিরচেনা বসুন্ধরারই দেখা মিলেছে। ব্রাদার্স ইউনিয়নকে ১-০ গোলে হারিয়েছে অস্কার ব্রজোনের শিষ্যরা। দ্বিতীয়ার্ধে ব্রাদার্সের জাল কাঁপিয়ে দলকে পূর্ণ পয়েন্ট এনে দিয়েছেন রবসন রবিনহো। তাতে টানা তিন জয়ে ৯ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষেই রয়ে গেছে বসুন্ধরা। দিনের আরেক ম্যাচে আসরের সফলতম দল ঢাকা আবাহনী লিমিটেডও জিতেছে ১-০ গোলে। আকাশি-নীল জার্সিধারীদের প্রতিপক্ষ ছিল রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি। আবাহনীর পয়েন্টও বসুন্ধরার সমান ৯ হলেও গোল ব্যবধানে পিছিয়ে থেকে দুইয়ে অবস্থান করছে তারা। হ্যাটট্রিক হারে ‘আনলাকি নাম্বার’ ১৩ তে রয়েছে ধুঁকতে থাকা ব্রাদার্স।

নতুন লিগ মৌসুমে হোম ভেন্যু পাল্টালেও ভক্ত-সমর্থকের অভাব হয়নি বসুন্ধরার। কাল চ্যাম্পিয়নদের খেলা উপভোগ করতে ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামের গ্যালারিতে হাজির ছিলেন হাজার হাজার দর্শক। তাদের বেশির ভাগকেই দেখা গেছে বসুন্ধরার জার্সি গায়ে। করপোরেট অর্থে গড়ে ওঠা ক্লাবটি যে এরই মধ্যে দেশজুড়ে নিজেদের বিশাল ফ্যানজোনও গড়ে তুলেছে, তার উৎকৃষ্ট প্রমাণ এটিই। কাল বিকালে তাদের সাক্ষী রেখেই ম্যাচের উদ্বোধন করেছেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। বিশেষ এই মুহূর্তের পরশে যেন আরো চাঙা হয়ে উঠেছেন তপু বর্মন-আনিসুর রহমান জিকোরা।

প্রত্যাশিতভাবেই ম্যাচের শুরু থেকে একপেশে ফুটবল উপহার দিয়েছে বসুন্ধরা কিংস। ‘গোল, গোল’ আওয়াজ আসছিল তাদের গ্যালারি থেকে। তবে চ্যাম্পিয়নরা ব্রাদার্স ইউনিয়নের রক্ষণপ্রাচীর ভাঙতে পারেনি দীর্ঘক্ষণ। এমনকি দ্বিতীয়ার্ধের মিনিট পনেরোও বসুন্ধরা সমর্থকদের গোল না পাওয়ার আফসোস করতে হয়েছে। তাহলে কি ‘নতুন ঘরে’ প্রথম ম্যাচেই অঘটনের শিকার হতে যাচ্ছে চ্যাম্পিয়নরা? খেলার গতি-সুযোগ তৈরির পরিমাণ অবশ্য বলছিল অন্য কথা। যেকোনো সময় ব্রাদার্সের গোলমুখ খুলে ফেলবে তিন লাতিন আমেরিকানের সমন্বয়ে গড়া আক্রমণভাগ।

অবশেষে বসুন্ধরার গ্যালারিতে বহুল প্রতীক্ষিত উচ্ছ্বাস দেখা গেল ৬৩ মিনিটে। স্থানীয় তরুণ মোহাম্মদ ইব্রাহিমের দুর্দান্ত ক্রসে ব্রাজিলিয়ান রবসনের নিখুঁত ফিনিশিং। ডান পায়ের জোরালো শটে ব্রাদার্সের জাল কাঁপিয়ে স্টেডিয়ামের গ্যালারিতে থাকা হাজার সাতেক দর্শককে গোল উপহার দিয়েছেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

গোলের সংখ্যাটা অবশ্য ম্যাচের প্রকৃত চিত্র ফুটিয়ে তোলেনি। এগিয়ে যাওয়ার পর ব্যবধান বাড়াতে মরিয়া হয়ে উঠেছিল বসুন্ধরা। ব্রাদার্সের কৌশল ছিল প্রতি আক্রমণে গোলের চেষ্টা। তবে স্বাগতিকরা গোপীবাগের দলটির ওপর এতটাই চাপ সৃষ্টি করে যে, বাকি সময়ের খেলা বলতে গেলে তাদের অর্ধেই হয়েছে। বাম প্রান্ত দিয়ে জোনাথান ও ইব্রাহিম প্রতিনিয়ত তছনছ করেছেন ব্রাদার্সের রক্ষণভাগ। কিন্তু জুতসই ফিনিশিং পাওয়া হয়নি।

জোনাথন, রাউল ও রবসনদের নেওয়া প্রচেষ্টাগুলো কখনো লক্ষ্যভ্রষ্ট হয়েছে, কখনো ব্রাদার্সের গোলরক্ষক আটকে দিয়েছেন। যে কারণে ১-০ ব্যবধানের জয় নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে বসুন্ধরাকে।

বসুন্ধরা কিংস ১

ব্রাদার্স ইউনিয়ন ০

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close