ক্রীড়া ডেস্ক

  ২৩ জানুয়ারি, ২০২১

ম্যাথুসের শতকে শ্রীলঙ্কার স্বস্তি

ম্যাচের শুরুতেই এক ওভারে দুই উইকেট নিয়ে শ্রীলঙ্কাকে কাঁপিয়ে দেন জিমি অ্যান্ডারসন। তবে অ্যাঞ্জেলো ম্যাথুসের অপরাজিত সেঞ্চুরি ও দিনেশ চান্দিমালের ফিফটিতে সেই ধাক্কা কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছে লঙ্কানরা। পেয়েছে শক্তিশালী ভিত।

গল আন্তর্জাতিক স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় টেস্টে গতকাল প্রথম দিন শেষে স্বাগতিকদের সংগ্রহ ৪ উইকেটে ২২৯ রান। ১০৭ রান নিয়ে খেলছেন ম্যাথুস। ১৯ রানে অপরাজিত আছেন কিপার-ব্যাটসম্যান নিরোশান ডিকভেলা। ভারপ্রাপ্ত অধিনায়ক চান্দিমাল আউট হন ৫২ রান করে।

উইকেট থেকে তেমন সহায়তা না পেলেও দারুণ বোলিং করেন স্টুয়ার্ট ব্রডের জায়গায় একাদশে ফেরা অ্যান্ডারসন। অভিজ্ঞ এই পেসার ২৪ রানে নেন ৩ উইকেট। তার ১৯ ওভারের ১০টিই মেডেন। অন্য উইকেটটি আরেক পেসার মার্ক উডের। দুই স্পিনার জ্যাক লিচ ও ডম বেস এবার ছিলেন নিষ্প্রভ।

কাল টস জিতে ব্যাটিং নিয়েছিল শ্রীলঙ্কা। ইনিংসের পঞ্চম আর নিজের তৃতীয় ওভারে জোড়া আঘাত হানেন অ্যান্ডারসন। বাজে শটে উইকেট উপহার দেন কুসল পেরেরা। চোট কাটিয়ে ফেরা ওশাদা ফার্নান্দো খুলতে পারেননি রানের খাতা। বল স্টাম্পে টেনে এনে বোল্ড হন তিনি। শ্রীলঙ্কার তখন ৭ রানে নেই ২ উইকেট। সেখান থেকে প্রতিরোধ গড়েন লাহিরু থিরিমান্নে ও ম্যাথুস। লাঞ্চের আগে আর কোনো বিপদ হতে দেননি তারা।

বিরতি থেকে ফিরে দ্বিতীয় বলেই ওপেনার থিরিমান্নেকে কট বিহাইন্ড করে ৬৯ রানের জুটি ভাঙেন অ্যান্ডারসন। টেস্টে অষ্টমবার এই ইংলিশ পেসারের শিকার হওয়া থিরিমান্নের ৯৫ বলে ৪৩ রানের ইনিংস গড়া ৫টি চারে।

চতুর্থ উইকেটে চান্দিমালের সঙ্গে শতরানের জুটিতে দলকে এগিয়ে নেন ম্যাথুস। চা বিরতির আগে তিনি ফিফটি পূর্ণ করেন ৮৯ বলে। বিরতির পর পঞ্চাশ স্পর্শ করেন চান্দিমাল। তবে ইনিংস আর বড় করতে পারেননি তিনি। দারুণ এক ইন সুইঙ্গারে তাকে এলবিডব্লিউ করে ১১৭ রানের জুটি ভাঙেন উড।

এরপর ডিকভেলাকে সঙ্গী করে সেঞ্চুরিতে পা রাখেন ম্যাথুস। ৯৯ থেকে লিচের বল পয়েন্টে ঠেলে সিঙ্গেল নিয়ে ক্যারিয়ারের একাদশ সেঞ্চুরি পূর্ণ করেন তিনি ২০৭ বলে। ২০১৫ সালের পর দেশের মাটিতে এই প্রথম তিন অঙ্কের দেখা পেলেন সাবেক লঙ্কান অধিনায়ক।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close