ক্রীড়া প্রতিবেদক

  ২৩ জানুয়ারি, ২০২১

৫ বলে ওভার!

মানুষ মাত্রই ভুল। তবে খেলার মাঠে আম্পায়ার বা ম্যাচ পরিচালকের ভুল নিয়ে আলোচনা একটু বেশিই হয়। তেমনই এক ঘটনা ঘটল বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দ্বিতীয় ওয়ানডে ম্যাচে। কাল মুস্তাফিজুর রহমানের একটি ওভার ভুল করে ৫ বলেই শেষ করে দেন আম্পায়ার গাজী সোহেল। অভিষেক ওয়ানডে ম্যাচে দায়িত্ব নিয়েই এমন ভুল করে বসলেন তিনি!

ক্যারিবীয় ইনিংসের তখন ৪০তম ওভার। ৯ উইকেটে ১২০ রান নিয়ে ধুঁকছিল তারা। সে সময় বোলিংয়ে আসেন মুস্তাফিজ। সেই ওভারের প্রথম দুই বলে কোনো রান নিতে পারেননি পাওয়েল। তৃতীয় বলটি নো করে বসেন মুস্তাফিজ। ফলে ফ্রি হিট পায় ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু ফ্রি হিট বলটি আবারো হয় নো বল। ফলে আরেকটি ফ্রি হিট পায় ক্যারিবীয়রা। এই বলে রান আসে ২। এরপর বাকি থাকার কথা তিন বল। কিন্তু ২ বল করতেই ওভার শেষের সংকেত দেন আম্পায়ার সোহেল।

তাৎক্ষণিকভাবে বিষয়টি নিয়ে দ্বন্দ্বে পড়ে যান সবাই। ওভার শেষ হওয়ার আগেই কেন চলে গেলেন মুস্তাফিজ? প্রেস বক্সে উপস্থিত স্কোরাররাও নিশ্চিত করেছেন সে ওভারে পাঁচটি বলই করেছেন ‘কাটার মাস্টার’। স্কোরারদের ধারণা, ভুল করে পাঁচ বলে ওভার দিয়ে ফেলেছেন গাজী সোহেল। যেহেতু বাইরে থেকে বলে দিয়ে আম্পায়ারের এই ভুল শোধরানোর সুযোগ নেই, তাই পাঁচ বলেই শেষ করতে হয়েছে ওভারটি।

এমন ঘটনা ঘটেছিল এর আগেও। ২০১২ সালে অস্ট্রেলিয়ার মাটিতে হওয়া কমনওয়েলথ ব্যাংক সিরিজে ভারত-শ্রীলঙ্কা ম্যাচে পাঁচ বলে ওভার দিয়েছিলেন আম্পায়ার সাইমন ফ্রাই। অ্যাডিলেডে সেদিন ভারতের ইনিংসের ৩৮তম ওভারটি করেছিলেন মালিঙ্গা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close