ক্রীড়া ডেস্ক

  ২৩ জানুয়ারি, ২০২১

অবশেষে অ্যানফিল্ডে ভূপাতিত লিভারপুল

২০১৭ সালের ২৩ এপ্রিল। প্রায় চার বছর। সূর্যোদয়-সূর্যাস্তের হিসাবে ১৩৬৯ দিন। কত কিছুই হয়েছে এই সময়ে! শুধু লিভারপুলের কথা বিবেচনা করলে বলতে হয়, এই চার বছরে দল থেকে ফিলিপে কুতিনহোর মতো তারকা চলে গেছেন। দলে এসেছেন আলিসন বেকার, ভার্জিল ফন ডাইক, ফাবিনহো, থিয়াগো আলকান্তারার মতো তারকারা। নিজেদের ইতিহাসের ষষ্ঠ চ্যাম্পিয়নস লিগ জিতেছে লিভারপুল এই সময়েই। শুধু তাই নয়, ৩০ বছর পর ইয়ুর্গেন ক্লপের অধীনে লিগ খরাও ঘুচিয়েছে ক্লাবটি। এত দীর্ঘ সময়ে আরেকটা রেকর্ডও হাতে হাত মিলিয়ে লিভারপুলের সঙ্গেই চলে আসছিল। সেটা হলো ঘরের মাঠে লিগ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড।

২০১৭ সালের ২৩ এপ্রিল ওই যে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে ২-১ গোলে হেরেছিল, এরপর ঘরের মাঠে লিগ ম্যাচে হার কী জিনিস, ভুলেই গিয়েছিল লিভারপুল। এই সময়ে অপরাজিত থেকেছে টানা ৬৮ ম্যাচ। যার মধ্যে ৫৫টি জয়, ১৩টি ড্র।

বিস্মৃত এই উপলক্ষ্যটা আবারো বার্নলির কল্যাণে ফিরে এল লিভারপুলের মাঠ অ্যানফিল্ডে। পরশু রাতে এই বার্নলির কাছেই ১-০ গোলে হেরে ৬৮ ম্যাচ অপরাজিত থাকার পর প্রথমবারের মতো লিগ ম্যাচে নিজেদের মাঠে হেরে বসেছে লিভারপুল। বার্নলির হয়ে গোল করেছেন স্ট্রাইকার অ্যাশলে বার্নস। ম্যাচের একদম শেষ দিকে পেনাল্টি গোলে লিভারপুল সমর্থকদের বুকের জ্বালা বাড়িয়ে দিয়েছেন এই স্ট্রাইকার।

ফলে লিগ ম্যাচের ক্ষেত্রে ঘরের মাঠে সর্বোচ্চ অপরাজিত থাকার রেকর্ডটা চেলসিরই থাকল। অবশ্য চেলসির রেকর্ডটা ভাঙতে হলে লিভারপুলকে আরো মোটামুটি দেড় মৌসুম মতো অপরাজিত থাকতে হতো। ২০০৪ থেকে ২০০৮ পর্যন্ত নিজেদের এতটাই অনতিক্রমণীয় উচ্চতায় নিয়ে গিয়েছিল চেলসি। পরে যদিও এই লিভারপুলের কাছেই টানা ৮৬ ম্যাচ অপরাজিত থাকার পর হেরে বসে ব্লুজরা। সপ্তাহে দ্বিতীয়বারের মতো খেলতে নামতে হচ্ছে। কোচ ইয়ুর্গেন ক্লপ তাই মূল একাদশের বেশ কয়েকজনকে ছাড়াই দল সাজিয়েছিলেন। ব্রাজিলিয়ান স্ট্রাইকার রবার্তো ফিরমিনো, মিসরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ কেউই ছিলেন না মূল একাদশে। অধিনায়ক জর্ডান হেন্ডারসন তো স্কোয়াডেই ছিলেন না। তাদের জায়গায় সুযোগ পেয়েছিলেন ডিভক ওরিগি, জের্দান শাকিরি, অ্যালেক্স-অক্সলেড চেম্বারলিনরা। লাভ হয়নি। গোটা নব্বই মিনিট ধরে লিভারপুলের আক্রমণ বার্নলি সামলে গেছে সিদ্ধহস্তে। শেষে বার্নসের পেনাল্টি গোলে ছুরি চালিয়েছে লিভারপুলের বুকে। শেষ দিকে সালাহ-ফিরমিনোরা নেমেও পরম আরাধ্য গোল এনে দিতে পারেননি দলকে।

২১ বছরের মধ্যে এই প্রথমবার লিভারপুল টানা চার লিগ ম্যাচে গোলহীন থাকল। ২০০০ সালের মে মাসে সদ্য প্রয়াত ফরাসি ম্যানেজার জেরার্ড হুলিয়েরের অধীনে এমন গোলহীন অধ্যায় কাটিয়েছিল দলটা। এই হারে ১৯ ম্যাচ শেষে ৩৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার চতুর্থ স্থানেই থাকল লিভারপুল। শীর্ষে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের পয়েন্ট আরো ৬ বেশি।

লিভারপুল ০

বার্নলি ১

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close