ক্রীড়া প্রতিবেদক

  ১৯ জানুয়ারি, ২০২১

ডিআরএস নিয়ে কাটল ধোঁয়াশা

উইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে আম্পায়ার’স ডিসিশন রিভিউ সিস্টেমের (ডিআরএস) সুবিধা নিয়ে সৃষ্টি হয়েছিল ধোঁয়াশা। অন্তত আগামীকালের প্রথম ওয়ানডেতে প্রযুক্তিগত এই সুবিধা না পাওয়ার সম্ভাবনাই ছিল বেশি। জটিলতা তৈরি হয়েছিল ডিআরএস পরিচালনাকারী প্রকৌশলীর ভ্রমণ নিয়ে। করোনাভাইরাসের ঝুঁকিপূর্ণ অঞ্চল ইংল্যান্ড থেকে আসায় তাকে থাকতে হতো বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে।

এ ব্যাপারে গতকাল সকালে বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছিলেন, কোয়ারেন্টাইন নিয়ে ছাড় পেতে স্বাস্থ্য মন্ত্রণালয়ে আবেদন করেছেন তারা। আছেন সবুজ সংকেতের অপেক্ষায়, ‘ডিআরএসের একটি ইস্যু হচ্ছে আমাদের ইঞ্জিনিয়ার লন্ডন থেকে আসার কথা। আপনারা জানেন, ইংল্যান্ডের কোভিড প্রটোকল আছে। ১৪ দিনের মধ্যে প্রথম চার দিন সরকারি আইসোলেশনে থাকতে হবে। আর ১০ দিন নিজের ব্যবস্থায় থাকতে পারবে। সব মিলিয়ে দুই সপ্তাহ দিন। কিন্তু এটার জন্য আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়ে আবেদন করেছি। একই সঙ্গে কোভিড কর্তৃপক্ষ যারা এটা দেখাশোনা করেন, তাদের সঙ্গেও আমরা কথা বলেছি। দেখা যাক কী হয়।’

তবে বেলা গড়াতেই জালাল ইউনুসের শঙ্কা দূর হলো। বিসিবি সূত্র জানিয়েছে, প্রথম ম্যাচ থেকেই ডিআরএসের ব্যবহার থাকবে। ফলে সব সংকট দূর হলো। ডিআরএস পরিচালনার প্রকৌশলী ও তার সহযোগীদের পরশু রাতেই বাংলাদেশে পাঠিয়েছে আইসিসি। তারা কোভিড নেগেটিভ সনদ নিয়েই ঢাকায় পা রাখায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছ থেকে কোয়ারেন্টাইনের শর্ত শিথিলের সংকেতও মিলেছে, যা প্রয়োগ করা হয়েছিল টাইগারদের নতুন ব্যাটিং কোচ জন লুইসের ক্ষেত্রেও।

ডিআরএস মূলত সেই প্রযুক্তি, যা আম্পায়ারের সিদ্ধান্ত মেনে নিতে না পারলে সেটার আশ্রয় নেন ক্রিকেটাররা। ডিআরএস প্রযুক্তির সহায়তায় সঠিক ও নির্ভুল সিদ্ধান্ত নেওয়া হয়। আধুনিক ক্রিকেটের অন্যতম বড় উদ্ভাবন বলা হয় তাই এই ডিআরএসকে। প্রযুক্তিকে কাজে লাগিয়ে ক্রিকেট মাঠে সঠিক সিদ্ধান্ত গ্রহণে জনপ্রিয় এই প্রযুক্তিটি ব্যবহৃত হয়ে আসছে প্রায় এক দশক ধরে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close