ক্রীড়া প্রতিবেদক

  ১৯ জানুয়ারি, ২০২১

ব্যাটিং লাইনআপ চূড়ান্ত

ওয়ান ডাউনে সাকিব আল হাসানের রেকর্ড অসাধারণ। গত বিশ্বকাপে তিনে নেমেই তিনি রীতিমতো চোখধাঁধানো নৈপুণ্য দেখিয়েছিলেন। তবে এক বছরের নিষেধাজ্ঞার লম্বা বিরতি বদলে দিল হিসাব-নিকাশ। এই সময়ে তিন নম্বরে খেলার দাবিটা জোরালো করে ফেলেন নাজমুল হোসেন শান্ত। বাংলাদেশের কোচ রাসেল ডমিঙ্গো স্পষ্ট জানিয়ে দিলেন, আগামীকাল থেকে শুরু হতে যাওয়া উইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজেও তিনে দেখা যাবে শান্তকে। বাকি ব্যাটিং অর্ডার নিয়েও পরিষ্কার ধারণা দিলেন তিনি।

টাইগারদের ইতিহাসে পরিসংখ্যানে সব বিচারে তিন নম্বরে সবচেয়ে সফল সাকিব। ২৩ ম্যাচে এই পজিশনে ৫৮.৮৫ গড়ে ১,১৭৭ রান করেছেন তিনি। ৮৮ দশমিক ৭৬ স্ট্রাইক রেটে ১১ ফিফটি আর দুই সেঞ্চুরিও আছে তার। গত বিশ্বকাপেই ৮ ম্যাচে তিনে নেমে ৬০৬ রান করেন তিনি।

তবে বিশ্বকাপের পর থেকে আর কোনো ওয়ানডে খেলা হয়নি সাকিবের। ভারতীয় জুয়াড়ি দীপক আগারওয়ালের দেওয়া ম্যাচ পাতানোর প্রস্তাব গোপন করে এই সময়ে এক বছরের নিষেধাজ্ঞায় ছিলেন শীর্ষ অলরাউন্ডার। নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর বল হাতে জুতসই পারফর্ম করলেও ব্যাট হাতে এখনো নিজেকে মেলে ধরতে পারেননি।

অন্যদিকে, এই সময়ে ঘরোয়া টুর্নামেন্টগুলোতে টপ-অর্ডারে দারুণ আত্মবিশ্বাসী দেখা যাচ্ছে শান্তকে। আগ্রাসী ব্যাটিংয়ে নিজের খেলা অন্যমাত্রায় নিয়ে যাওয়ার আভাস মিলেছে তার ব্যাটে। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথমবার তিনে সুযোগ পান তিনি। দুই ইনিংসে খুব একটা রান পাননি। তবে টেস্টে একই পজিশনে গত তিন ইনিংসে রান পেয়েছেন তিনি।

গতকাল ভার্চুয়াল সংবাদ সম্মেলনে কোচ ডমিঙ্গো পরিষ্কার জানিয়ে দেন ওয়ান ডাউনে খেলছেন শান্ত, স্পষ্ট করেন দেন ব্যাটিং অর্ডারও, ‘খেলোয়াড়দের সঙ্গে আমার এ ব্যাপারে আলাপ হয়েছে। তারা জানে তাদের ভূমিকা কী। আমরা যদিও এখনো চূড়ান্ত একাদশ জানাইনি। কিন্তু তারা জানে তাদের ব্যাটিং পজিশন কোনটি।’

প্রোটিয়া প্রশিক্ষক আরো বলেন, ‘অবশ্যই শান্ত দুর্দান্ত ছন্দে আছে। সাকিবের ফেরাটাও আনন্দের ব্যাপার। বিশ্বকাপে সে তিন নম্বরে অবিশ্বাস্য ছিল। এই মুহূর্তে বলতে পারি অভিজ্ঞ ক্রিকেটার হিসেবে চার, পাঁচ ও ছয়ে সাকিব, মুশফিক ও মাহমুদউল্লাহ খেলবে। এটা মিডল অর্ডারকে পরিপূর্ণতা দেবে। উপমহাদেশে খেলতে গেলে আমরা জানি মিডল অর্ডার খুব গুরুত্বপূর্ণ।’

সাকিব তিনে এত সফল, তবু কেন এই পজিশনে শান্তকে সুযোগ দেওয়া হচ্ছে সে ব্যাখ্যাও দেন ডমিঙ্গো, ‘আমি মনে করি তরুণ খেলোয়াড় হিসেবে শান্ত দারুণ টাচে আছে। জিম্বাবুয়ের বিপক্ষে গত সিরিজে সে ভালো খেলেছে। আমাদের তরুণ ক্রিকেটার গড়ে তুলতে হবে। উপমহাদেশে সেরা তিন হচ্ছে তরুণ খেলোয়াড় গড়ে তোলার আদর্শ জায়গা। সাকিব অনেক দিন হলো আন্তর্জাতিক ক্রিকেট খেলেনি। কাজেই চার নম্বর পজিশনে খেলেলে সে একটু দম ফেলার সুযোগ পাবে। আমরা জানি সে বিশ্বমানের খেলোয়াড়। বিশ্বকাপের এখনো অনেক সময় বাকি। তার আগে আমাদের অনেকগুলো বিকল্প খুঁজে বের করা দরকার।’

মিরপুর শেরেবাংলায় আগামীকাল উইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডে দিয়ে দীর্ঘ ১০ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটের দুয়ার খুলবে বাংলাদেশ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close