ক্রীড়া প্রতিবেদক

  ১৭ জানুয়ারি, ২০২১

ওয়ানডে দলে নতুন তিন মুখ

উইন্ডিজ সিরিজ সামনে রেখে বাংলাদেশের ওয়ানডে স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেখানে ধারাবাহিকভাবে দারুণ বোলিংয়ে নিজের দাবি জানিয়ে রাখা হাসান মাহমুদ পেলেন প্রত্যাশিত ডাক। তার সঙ্গে ডাক পেয়েছেন আরেক পেসার শরিফুল ইসলাম ও অফ স্পিনিং অলরাউন্ডার শেখ মেহেদী হাসান।

তিন ম্যাচের সিরিজের জন্য গতকাল ১৮ সদস্যের দল দিয়েছে বিসিবি। অনুমিতভাবেই দলে আছেন নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা সাকিব আল হাসান। সর্বশেষ জিম্বাবুয়ের বিপক্ষে খেলা ১৫ সদস্যের দল থেকে বাদ পড়েছেন আল-আমিন হোসেন ও নাঈম শেখ।

আসন্ন সিরিজের জন্য দেওয়া ২৪ জনের প্রাথমিক দলেই ছিলেন না মাশরাফি বিন মুর্তজা ও শফিউল ইসলাম। কঠোর পরিশ্রমের ফল পেয়েছেন তাসকিন আহমেদ। রুবেল হোসেনের সঙ্গে দলে ফিরেছেন এই পেসারও। বিয়ের জন্য ছুটি নেওয়ায় জিম্বাবুয়ে সিরিজের প্রথম দুই ওয়ানডেতে ছিলেন না সৌম্য সরকার। তৃতীয় ওয়ানডেতে দলে এলেও খেলা হয়নি তার। সেই ম্যাচে অভিষেক হওয়া নাঈম পাননি ব্যাটিং। এবার জায়গা হারালেন দলে।

জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল হাসানের। লক্ষীপুরের ২১ বছর বয়সি এই পেসার নিয়মিতই বল করেছেন ১৪০ কিলোমিটারের আশেপাশে। লিস্ট ‘এ’ ক্রিকেটে ৩৪.৫৫ গড়ে ১৬ ম্যাচে নিয়েছেন ২০ উইকেট। তবে পরিসংখ্যানে পড়েনি তার সামর্থ্যের ছাপ। সহজাত গতি, দুই দিকে সুইং, দারুণ স্লোয়ার ডেলিভারি আর পরিস্থিতি বুঝে মাথা খাটিয়ে বোলিংয়ে তিনি নিজেকে চিনিয়েছেন আলাদা করে। ম্যাচের পর ম্যাচ ভালো করছেন, নেটে ছড়াচ্ছেন মুগ্ধতা।

গত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী বাংলাদেশ দলের পেস আক্রমণের বড় ভরসা ছিলেন শরিফুল। আরো বড় পর্যায়ে খেলেছেন আগেই। যুব বিশ্বকাপ খেলার আগের বছরই বাংলাদেশ ‘এ’ দলের হয়ে খেলেন দেশের মাটিতে, সফর করেন আয়ারল্যান্ডে। খেলেছেন বিসিবি একাদশ ও ইমার্জিং দলের হয়েও। উন্নতির পথ ধরেই এবার জায়গা পেলেন ওয়ানডে দলে। ২০১৭ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হওয়া বাঁহাতি এই পেসারের পরের বছর অভিষেক হয় লিস্ট ‘এ’ ও টি-টোয়েন্টি ক্রিকেটে। তিন সংস্করণেই ছড়িয়েছেন আলো। প্রথম শ্রেণির ক্রিকেটে ৮ ম্যাচে নিয়েছেন ২২ উইকেট, লিস্ট ‘এ’ ক্রিকেটে ২৭ ম্যাচে ৪৭টি। টি-টোয়েন্টিতে ২২ ম্যাচে ২৩টি।

এরই মধ্যে টি-টোয়েন্টিতে দেশের প্রতিনিধিত্ব করা মেহেদীর সামনে এবার ওয়ানডে অভিষেকের হাতছানি। বল করতে পারেন নতুন বলে, মাঝে কিংবা শেষে। ব্যাট করতে পারেন পরিস্থিতি অনুযায়ী। আছে বড় শট খেলার সামর্থ্য। দলের চাপের সময়ই যেন বেরিয়ে আসে তার সেরাটা। ২৬ বছর বয়সি এই অফ স্পিনার লিস্ট ‘এ’ ক্রিকেটে ৭০ ম্যাচে এক সেঞ্চুরি ও চার ফিফটিতে করেছেন ৯৮৭ রান। অফ স্পিনে ৩৩ গড়ে নিয়েছেন ৬৫ উইকেট।

এদিকে, নিষেধাজ্ঞা কাটিয়ে আগেই ক্রিকেটে ফেরা সাকিব আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন এই সিরিজ দিয়েই। করোনাভাইরাসের কঠিন সময়ে ফিটনেস নিয়ে কঠোর পরিশ্রম করেছেন তাসকিন। নিজেকে পুরোই বদলে ফেলেছেন এই পেসার।বিসিবি প্রেসিডেন্ট’স কাপে সেরা বোলারের পুরস্কার জেতা রুবেল যেন ফিরে পেয়েছেন নিজেকে।

ভবিষ্যতের কথা ভেবে সম্মিলিত সিদ্ধান্তে এই সিরিজের দলে মাশরাফিকে না রাখার কথা প্রাথমিক দল দেওয়ার সময় বলেছিলেন প্রধান নির্বাচক। চোটের জন্য সেই দলেই ছিলেন না শফিউল ইসলাম।

জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে দিয়ে প্রায় সাড়ে চার বছর পর ওয়ানডেতে ফেরেন আল-আমিন। কিন্তু ভালো করতে পারেননি এই পেসার। খরুচে বোলিংয়ে ৮৫ রান দিয়ে নেন ১ উইকেট। তার বাজে বোলিংয়ে ওই সিরিজের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ প্রায় হারতেই বসেছিল।

আগামী ২০ জানুয়ারি মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে হবে প্রথম ওয়ানডে। একই মাঠে দ্বিতীয় ওয়ানডে হবে ২২ জানুয়ারি। সিরিজের শেষ ম্যাচ ২৫ জানুয়ারি চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

টাইগারদের ওয়ানডে দল

তামিম ইকবাল (অধিনায়ক), সাকিব আর হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, মিঠুন আলি, আফিফ হোসেন ধ্রুব, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, মেহেদী হাসান মিরাজ,

শেখ মেহেদী হাসান, সৌম্য সরকার, মোহাম্মদ সাইফউদ্দিন, তাইজুল ইসলাম,

মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close