ক্রীড়া ডেস্ক

  ১৯ অক্টোবর, ২০২০

এক রাতে দুই অঘটন

* ৯ বছর পর বার্সাকে হারাল গেতাফে * ৩০ বছর পর রিয়ালকে হারাল কাদিজ * ২০০৩ সালের পর এই প্রথম এল ক্ল্যাসিকোর আগে রিয়াল মাদ্র্রিদ-বার্সেলোনার পরাজয়

স্প্যানিশ লা লিগায় রিয়াল মাদ্রিদের মাঠে এত দিন জয়ের স্বাদ পাওয়া হয়নি কাদিজের। আগের ১২ সফরে দলটি হারই এড়াতে পেরেছিল মোটে একবার! সেই অতৃপ্তি অবশেষে ঘুচেছে গত মৌসুমে স্পেনের পেশাদার ফুটবলের দ্বিতীয় স্তরে খেলা দলটির। চমক উপহার দিয়ে জিনেদিন জিদানের দলের বিপক্ষে পূর্ণ পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে তারা। পরশু রাতে অঘটনের শিকার হয়েছে লা লিগার শিরোপাধারী রিয়াল। ঘরের মাঠ আলফ্রেডো ডি স্টেফানো স্টেডিয়ামে তারা হেরে গেছে ১-০ ব্যবধানে। রিয়াল ঘরের মাঠে যা করেছে, তিন ঘণ্টার ব্যবধানে পরেই মাঠে তাই-ই করল চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা। ২০১১ সালের পর প্রথমবার গেতাফের বিপক্ষে পরাজয়ের তিক্ত স্বাদ পেয়েছেন লিওনেল মেসি-জেরার্ড পিকেরা। এই ম্যাচের ফলও ১-০।

রিয়ালের বিপক্ষে শুরুর দিকে আলভারো নেগ্রেদোর অ্যাসিস্টে কাদিজের পক্ষে পক্ষে জয়সূচক গোলটি করেন অ্যান্থনি লোজানো। তবে ম্যাচের ফল নিয়ে প্রশ্ন তোলার সুযোগ নেই। বল দখলে রাখলেও স্বাগতিকরা এদিন আক্রমণে ছিল ছন্নছাড়া। তা ছাড়া কাদিজের ফরওয়ার্ডরা একাধিক সুযোগ হাতছাড়া না করলে তাদের জয়ের ব্যবধান হতে পারত আরো বড়।

প্রথমার্ধে পাল্টা আক্রমণে ভয়ংকর ছিল শক্তির বিচারে ঢের পিছিয়ে থাকা কাদিজ। এমনকি দুই-তিন গোলের ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যেতে পারত তারা। মুহুর্মুহু আক্রমণ শানিয়ে রিয়ালকে ব্যতিব্যস্ত রেখেছিল দলটি। সার্জিও রামোস, রাফায়েল ভারানের মতো অভিজ্ঞ ডিফেন্ডাররা পরশু খেই হারিয়ে ফেলেছিলেন।

অবস্থার উত্তরণে চার পরিবর্তন নিয়ে দ্বিতীয়ার্ধ শুরু করে রিয়াল। এতে খেলায় আসে ছন্দ। বেশ কিছু সুযোগও তৈরি করে তারা। কিন্তু নিজেদের রক্ষণ জমাট রেখে ঐতিহাসিক জয় আদায় করে নেয় কাদিজ। চলতি লিগে এটি জিনেদিন জিদানের দলের প্রথম হার।

এই ম্যাচের কয়েক ঘণ্টার ব্যবধানে বার্সেলোনা হেরেছে গেতাফের বিপক্ষে। এল ক্ল্যাসিকোর এক সপ্তাহ আগে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লেগেছে শনির দশা। পরশু রোনাল্ড কোম্যানও পেয়েছেন বার্সার কোচিং ক্যারিয়ারের প্রথম হারের স্বাদ।

গেতাফে বার্সার কাছ থেকে ম্যাচ ছিনিয়ে নিয়েছে ৫৬ মিনিটের গোলে। ফ্র্যাঙ্কি ডি ইয়ং বক্সের ভেতর দেনের পায়ে পা দিয়ে পেনাল্টি পাইয়ে দিয়ছিলেন স্বাগতিকদের। এরপর হাইমে মাতা বার্সা গোলরক্ষক নেতোকে ভুল দিকে পাঠিয়ে দলকে উদ্যাপনের উপলক্ষ এনে দেন।

পিছিয়ে পড়ার পর বার্সা একরকম অসহায়ের মতো আত্মসমর্পণ করেছে। কুতিনহো, ফাতি, কার্লোস ব্রাথওয়েটদের সবাই নেমেছিলেন বদলি হিসেবে। কিন্তু গোলের দেখা পাওয়া হয়নি। যোগ করা সময়ে লিওনেল মেসি দারুণ এক সুযোগ হাতছাড়া না করলে বার্সা অবশ্য হার এড়াতে পারত।

এল ক্ল্যাসিকোর আগের ম্যাচে রিয়াল আর বার্সা দুদলই এবার ম্যাচ হারল ২০০৩ সালের পর প্রথমবার। যদিও ১০ পয়েন্ট নিয়ে শীর্ষেই আছে রিয়াল। বার্সা ৭ পয়েন্ট নিয়ে আছে ৯ নম্বরে। আগামী শনিবার দুদল মুখোমুখি হবে মৌসুমের প্রথম এল ক্ল্যাসিকোতে।

রিয়াল ০ - ১ কাদিজ

গেতাফে ১ - ০ বার্সেলোনা

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close