ক্রীড়া প্রতিবেদক

  ২৬ সেপ্টেম্বর, ২০২০

বাংলাদেশের শ্রীলঙ্কা সফর

নিভেই যাচ্ছে আশার প্রদীপ

‘কোভিড টাস্কফোর্স যে স্বাস্থ্য নির্দেশিকা দিয়েছে, সেগুলো যদি তারা (বিসিবি) মানতে প্রস্তুত না থাকে, তাহলে সফরটি বাতিল করতে আমরা বাধ্য হব’ অ্যাশলি ডি সিলভা, এসএলসির প্রধান নির্বাহী

স্বাস্থ্যবিধি নিয়ে কঠিন শর্ত বেঁধে দেওয়ায় শ্রীলঙ্কা সফরে যাওয়া সম্ভব নয় বলে আগেই জানিয়ে দিয়েছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি) এরপর শর্ত শিথিল করতে কম চেষ্টা করেনি। নিজ দেশের ক্রীড়ামন্ত্রী নামাল রাজাপাকসে ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের গঠিত কোভিড টাস্কফোর্সের সেনা কর্মকর্তাদের সঙ্গে আলোচনার পর পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গেও বৈঠক করেছে তারা। তবে আশার খবর মেলেনি।

পরশু রাতে শ্রীলঙ্কার কার্যনির্বাহী ও বিচারিক রাজধানী কলম্বোয় অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসএলসি জানিয়েছে, দেশটির কোভিড টাস্কফোর্সের সিদ্ধান্ত বিসিবি যদি না মানে, সেক্ষেত্রে বাতিল হয়ে যাবে তিন টেস্টের সিরিজটি।

এসএলসির প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যাশলি ডি সিলভা বলেছেন, ‘কোভিড টাস্কফোর্স থেকে আমরা যে সাড়াই পাই না কেন, তা বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে জানানো হবে। টাস্কফোর্স যে স্বাস্থ্য নির্দেশিকা দিয়েছে, সেগুলো যদি তারা (বিসিবি) মানতে প্রস্তুত না থাকে, তাহলে সফরটি বাতিল করতে আমরা বাধ্য হব এবং পরিবর্তিত সূচিতে আগামী বছর কিংবা পরের বছর (আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের) একই চক্রে সফরটি আয়োজন করব।’

তিনি আরো বলেন, ‘শ্রীলঙ্কান কর্তৃপক্ষ এ ব্যাপারে খুবই সহযোগিতাপূর্ণ মনোভাব দেখিয়েছে। এমনকি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গেও আমরা আলোচনায় বসেছিলাম। তারা সবাই খুব সহযোগিতাপূর্ণ মনোভাব দেখিয়েছে। কিন্তু যারাই (এখানে) আসুক না কেন, তাদের স্বাস্থ্য নির্দেশনা অনুসরণ করতে হবে। যারা সামনে লঙ্কা প্রিমিয়ার লিগ (এলপিএল) আয়োজন করতে যাচ্ছে, তাদেরও আমরা জানিয়েছি স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রাথমিক নির্দেশনা মেনে অবশ্যই খেলোয়াড়সহ সবাইকে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে।’

এসএলসির সেক্রেটারি মোহন ডি সিলভা অবশ্য এখনই আশা ছাড়তে নারাজ, ‘তারা (বিসিবি) আমাদের তাদের চাহিদাগুলো পাঠিয়েছে। তবে আপনারা জানেন, একটি দেশ হিসেবে আমরা এই বৈশ্বিক মহামারিকে নিয়ন্ত্রণে রাখতে দারুণ সফল হয়েছি। সে কারণে কঠোর স্বাস্থ্য নির্দেশিকা মানতে হচ্ছে আমাদের। আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে কৃতজ্ঞ যারা ব্যাপক আগ্রহ দেখিয়েছেন এবং আন্তর্জাতিক ক্রিকেট পুনরায় চালুর বিষয়ে আমাদের উৎসাহ দিয়েছেন। আমরা তাদের সঙ্গে আলোচনা অব্যাহত রেখেছি এবং নিশ্চিত যে, আমরা এটার সমাধান করতে পারব। আর আশা করছি, শিগগিরই বাংলাদেশ দল শ্রীলঙ্কায় এসে পৌঁছাবে।’

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ এই সিরিজ খেলতে আগামীকাল বাংলাদেশ দলের শ্রীলঙ্কায় যাওয়ার কথা ছিল। কিন্তু স্বাস্থ্যবিধি নিয়ে দুই পক্ষের মধ্যকার জটিলতার অবসান না হওয়ায় পূর্বনির্ধারিত সূচি অনুসারে দেশ ছাড়া হচ্ছে না মুমিনুল হক-মুশফিকুর রহিমদের। তাই খেলোয়াড়, কোচিং স্টাফ ও কর্মকর্তাদের গতকালের করোনা পরীক্ষাও স্থগিত করেছে বিসিবি।

উল্লেখ্য, ৩০ জনের বেশি নিয়ে সফর না করা, ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকা, কোয়ারেন্টাইনে থাকা অবস্থায় হোটেল কক্ষ থেকে একেবারেই বের না হওয়া, অনুশীলনের অনুমতি না পাওয়াসহ এসএলসির বেশ কিছু শর্তে তীব্র অসন্তোষ প্রকাশ করেছিল বিসিবি। এসব শর্ত ‘ক্রিকেট ইতিহাসে বিরল’ উল্লেখ করে সিরিজ খেলতে যাওয়া অসম্ভব বলে স্পষ্ট করে জানিয়ে দিয়েছিলেন বিসিবি বস পাপন।

অনিশ্চয়তার মাঝেও শ্রীলঙ্কা সফর হবে ধরে নিয়ে গত রোববার থেকে জৈব সুরক্ষিত বলয়ে ঢুকে স্কিল ট্রেনিং ক্যাম্প করছে বাংলাদেশ দল। তবে এসএলসির সর্বশেষ সংবাদ সম্মেলনে স্বাস্থ্য নির্দেশনা শিথিলের কোনো আভাস না মেলায় সফর নিয়ে নতুন করে তৈরি হয়েছে জোরালো শঙ্কা।

করোনা নির্বাসন কাটিয়ে আগামী মাসে টাইগারদের আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার আশা কি তবে শেষ হয়েই যাচ্ছে? এবার বিসিবির জবাব দেওয়ার পালা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close