ক্রীড়া ডেস্ক

  ২১ সেপ্টেম্বর, ২০২০

শিরোপার স্বাদ নিয়ে বার্সার প্রস্তুতি

গত মৌসুমটা কেটেছে ট্রফিবিহীন। তারপর তো সমালোচনার তীরে ক্ষতবিক্ষত হলো বার্সেলোনা। হলো কতশত নাটকীয়তা। ক্লাবের কিংবদন্তি লিওনেল মেসি ছাড়তে চাইলেন ক্লাবটা। তুললেন নানা অভিযোগ। সেই দুঃসময় পার করে নতুন মৌসুম শুরুর আগে কাক্সিক্ষত একটা ট্রফির স্বাদ পেল কাতালানরা।

এলচেকে হারিয়ে বার্সেলোনার প্রস্তুতিটাও হলো মনমতো। পরশু রাতে হোয়ান গাম্পার ট্রফির ম্যাচে কাতালানরা লিসিটানসদের হারাল ১-০ গোলে। বার্সার হয়ে একমাত্র গোলটি করেন ফরাসি ফরওয়ার্ড আঁতোয়া গ্রিজম্যান।

হোয়ান গাম্পার ছিলেন বার্সেলোনার সাবেক খেলোয়াড় ও সভাপতি। শুধু তাই নয়, ক্লাবটির একজন প্রতিষ্ঠাতা সদস্যও ছিলেন তিনি। আর তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে গত ৫৫ বছর ধরে মৌসুম শুরুর আগে এই ম্যাচটা খেলে আসছে কাতালানরা। ব্যতিক্রম হয়নি এবারো।

প্রতিবার প্রতিপক্ষ বদলের নিয়মে এবার ন্যু ক্যাম্পে অতিথি হয়ে এসেছিল এলচে। পাঁচ মৌসুম পর স্প্যানিশ লা লিগায় ফিরে আসা দলটির বিপক্ষে তাই পরিষ্কার ফেভারিট ছিলেন মেসি-গ্রিজম্যানরাই।

ফুটবলারদের সঙ্গে একের পর এক বিতর্কে জড়ালেও ম্যাচের দিন খুব বেশি পরীক্ষা-নিরীক্ষা করেননি রোনাল্ড কোম্যান। গ্রিজম্যানকে মূল ফরওয়ার্ডের জায়গা দিয়ে দুই পাশে রাখেন আনসু ফাতি ও মেসিকে। তাদের পেছনেই ছিলেন কুতিন-বুস্কেটসরা। যথারীতি গোলপোস্ট সামলানোর জন্য এদিনও দায়িত্ব পড়ে ব্রাজিলিয়ান নেতোর ওপর।

ম্যাচ শুরু হতেই কোচের আস্থার প্রতিদান দেন গ্রিজম্যান। দ্বিতীয় মিনিটেই এগিয়ে যায় বার্সেলোনা। জর্দি আলবার ক্রস থেকে স্কোরশিটে নাম লেখান বিশ্বকাপ জয়ী এই ফ্রেঞ্চ তারকা।

গোল হতেই যেন শেষ হয়ে যায় কোম্যানের জারিজুরি। মাঝ মাঠ দখলে নিয়ে ছোট ছোট পাসে পুরো মাঠ মাতিয়ে রাখেন কাতালান ফুটবলাররা। কিন্তু গোলমুখে গিয়ে শূন্য হাতে ফিরতে হয় সবাইকে।

বিরতি থেকে ফিরেও ভাগ্য বদলাতে পারেনি কোনো দল। ফরওয়ার্ডদের নিদারুণ ব্যর্থতাগুলো শেলের মতো বিঁধেছে দুই কোচের বুকে। ২৪ বার শট নিয়ে ১০ বার লক্ষ্য ঠিক রাখতে পেরেছিল কাতালানরা। কিন্তু এলচে গোলরক্ষক এদগার বাদিয়াকে দ্বিতীয়বার বোকা বানাতে পারেননি মেসিরা। তবে নিজেরাও কোনো গোল হজম না করায় ন্যূনতম ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে বার্সা। এ নিয়ে টানা আটবার হোয়ান গাম্পার ট্রফি জিতল বার্সেলোনা। এবার নতুন মৌসুমের চ্যালেঞ্জ নেওয়ার অপেক্ষায় এখন তারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close