ক্রীড়া প্রতিবেদক

  ২০ সেপ্টেম্বর, ২০২০

শুরুর আগেই শেষ ‘পিতৃহারা’ ম্যাকমিলান

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের আসন্ন শ্রীলঙ্কা সফর নিয়ে সৃষ্ট জটিলতা এখনো কাটেনি। এর মধ্যেই এলো দুঃসংবাদ। গত মাসে টাইগারদের ব্যাটিং পরামর্শক হিসেবে নিয়োগ পাওয়া ক্রেইগ ম্যাকমিলান দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করেছেন। বাবার মৃত্যুর কারণে তার পক্ষে লঙ্কানদের বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের টেস্ট সিরিজে থাকা সম্ভব হচ্ছে না। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। নিল ম্যাকেঞ্জির মতো ম্যাকমিলানও পারিবারিক কারণে দায়িত্ব ছেড়ে দেওয়ায় কপালে চিন্তার ভাঁজ পড়ল বিসিবির। শ্রীলঙ্কা সফর নিয়ে অনিশ্চয়তার মাঝে নতুন করে আবার ব্যাটিং পরামর্শক খুঁজতে হবে বোর্ড কর্তাদের।

ম্যাকেঞ্জি চলে যাওয়ার পর থেকে ব্যাটিং কোচের পদটা শূন্য ছিল। সাবেক এই দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান চাকরি ছাড়ার এক সপ্তাহের মধ্যে নিয়োগ দেওয়া হয়েছিল নিউজিল্যান্ডের ম্যাকমিলানকে। আপাতত শুধু শ্রীলঙ্কা সফরের জন্য চুক্তি ছিল তার সঙ্গে। তবে কোভিড-১৯ মহামারির কারণে কোয়ারেন্টাইন সংক্রান্ত ঝামেলায় এ সফরের ভাগ্য এখনো ঝুলছে। গত সপ্তাহে বিসিবি বস নাজমুল হাসান পাপন আপাতত যাওয়ার সম্ভাবনা নাকচ করে দেওয়ার পর আর আনুষ্ঠানিক আপডেট আসেনি। সফরকে সামনে রেখে বাংলাদেশে এসেছেন কোচিং স্টাফের সদস্যরা। হেড কোচ রাসেল ডমিঙ্গো, পেস বোলিং কোচ ওটিস গিবসন, ফিল্ডিং কোচ রায়ান কুক, স্ট্রেংথ ও কন্ডিশনিং কোচ নিক লি, ফিজিও জুলিয়ান ক্যালেফাতো এরই মধ্যে দলের সঙ্গে যোগও দিয়েছেন অনুশীলনে। স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টরি ও ব্যাটিং কোচ ম্যাকমিলানের ঢাকায় পা রাখার কথা ছিল কয়েক দিনের মধ্যেই। ভেট্টরি তো আসছেন। কিন্তু বাবার মৃত্যুতে মুষড়ে পড়া ম্যাকমিলান নিউজিল্যান্ডেই থাকছেন।

ম্যাকমিলানের বর্তমান পরিস্থিতিটা বুঝতে পারছে বিসিবি। তার ব্যাপারে বোর্ডের প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরীর ভাষ্য, ‘ক্রেইগ আমাদের বলেছে যে, তার বাবা সম্প্রতি মারা গেছেন এবং এ কারণে এই শোকের মুহূর্তে আসন্ন শ্রীলঙ্কা সফরে জাতীয় দলের ব্যাটিং উপদেষ্টার পদ নেওয়া তার পক্ষে সম্ভব নয়। আমরা তার পরিস্থিতিটা পুরোপুরি বুঝতে পারছি। ক্রেইগ ও তার পরিবারের প্রতি এই কঠিন সময়ে আমরা সমবেদনা জানাই।’ ম্যাকমিলানের জায়গায় কাকে নেওয়া হবে, সে বিষয়ে তাড়াহুড়ো করতে চায় না বিসিবি- এমনটাই জানালেন নিজামউদ্দিন, ‘তড়িঘড়ি কোনো সিদ্ধান্ত নেওয়া আমাদের উচিত হবে না। তার বিকল্প অবশ্য দেখতে হবে। আমাদের চেষ্টা থাকবে যত তাড়াতাড়ি সম্ভব, জাতীয় দলের জন্য একজন ব্যাটিং পরামর্শক নিয়োগ দেওয়া।’

২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত নিজ দেশের জাতীয় দলের ব্যাটিং কোচের দায়িত্ব পালন করেন ম্যাকমিলান। এ ছাড়া ইংলিশ কাউন্টি ক্রিকেটে ক্যান্টারবুরি ও মিডলসেক্স এবং ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) কিংস ইলেভেন পাঞ্জাবের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার। ব্যাটিং পরামর্শক নিযুক্ত হওয়ার পর বাংলাদেশের সঙ্গে সব সংস্করণে কাজ করার আগ্রহও প্রকাশ করেছিলেন ম্যাকমিলান। সামাজিক যোগাযোগমাধ্যমে বলেছিলেন, ‘আমি দুটি বিশ্বকাপ ফাইনালসহ তিন সংস্করণেই নিউজিল্যান্ড দলের সঙ্গে পাঁচ বছরেরও বেশি সময় ধরে কাজ করেছি। সুতরাং, সামনে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে বিষয়টি আমি বিবেচনা করব।’ কিন্তু পিতৃহারা ম্যাকমিলানের আপাতত টাইগারদের নিয়ে সামনে এগিয়ে যাওয়া হচ্ছে না। আগামী ২৭ সেপ্টেম্বর তিন টেস্টের সিরিজের জন্য শ্রীলঙ্কা সফরে যাওয়ার কথা বাংলাদেশের। সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close