৩ ধাপে ক্যাম্পে যোগ দিচ্ছেন ফুটবলাররা

প্রকাশ : ০৫ আগস্ট ২০২০, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

প্রাথমিক দল ঘোষণা হয়ে গেছে আগেই। এবার প্রস্তুতি শুরুর পালা। করোনাভাইরাস সংক্রমণের সতর্কতা হিসেবে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের ক্যাম্পে ধাপে ধাপে খেলোয়াড়দের যোগ দেওয়ার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের এশিয়া অঞ্চলের বাছাইয়ের প্রিলিমিনারি রাউন্ডের দ্বিতীয় ধাপের খেলা আগামী অক্টোবরে শুরু হবে। আগের চার ম্যাচ থেকে মাত্র ১ পয়েন্ট পাওয়া বাংলাদেশের বাকি আছে আরো চার ম্যাচ। যার তিনটিই হবে ঘরের মাঠে।

বাছাই সামনে রেখে ঈদুল আজহার আগে ৩৬ জনের প্রাথমিক দল দিয়েছিল বাফুফে। গাজীপুরের সারাহ রিসোর্টে ক্যাম্প শুরুর কথাও সে সময় জানিয়েছিল দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি। সেটিরই প্রথম পদক্ষেপ হিসেবে গতকাল এক বিজ্ঞপ্তিতে খেলোয়াড়দের তিন ধাপে ক্যাম্পে যোগ দেওয়ার নির্দেশনা দেয় বাফুফে। আজ ও আগামীকাল ১২ জন করে খেলোয়াড় যোগ দেবেন। আর শুক্রবার যোগ দেওয়ার কথা বলা হয়েছে ১০ জনকে। তবে দেশের করোনা পরিস্থিতি ও বিমান যোগাযোগে জটিলতা থাকার কারণে দুই প্রবাসী জামাল ভূঁইয়া ও তারিক রায়হান ক্যাম্পে যোগ দেবেন দেরিতে।

বিবৃতি অনুযায়ী, ডেনমার্ক প্রবাসী জামাল ও ফিনল্যান্ড প্রবাসী তারিক বিমান যোগাযোগের নিষেধাজ্ঞার কারণে ক্যাম্পের সঙ্গে যোগ দেবেন দেরিতে। তবে কবে যোগ দিচ্ছেন সেটা এখনো নিশ্চিত নয়। বিমান যোগাযোগে বাধা উঠে গেলেই বাংলাদেশে ফিরবেন এই দুই ফুটবলার।

এ ব্যাপারে জাতীয় দলের প্রধান কোচ জেমি ডে বলেন, ‘জামাল ও তারিক দুজনই তাদের বর্তমানে অবস্থানরত দেশের ভ্রমণ বাধার কারণে দলে যোগ দিতে পারছে না। এই বাধা কেটে গেলেই ঢাকায় আসবে তারা।’

করোনাভাইরাসের থাবায় গত মার্চে খেলাধুলা বন্ধ হওয়ার পর থেকে নিজে দেশ ইংল্যান্ডে ছুটি কাটাচ্ছেন কোচ জেমি ডে। ক্যাম্পের শুরুতে তাই থাকছেন না তিনি। জেমি ডে ফেরার আগ পর্যন্ত আপাতত স্থানীয় কোচরাই কাজ চালিয়ে নেবেন বলে জানিয়েছেন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ। তিনি জানান, ১৬ আগস্ট ইংল্যান্ড থেকে ঢাকায় আসবেন জেমি ডে ও তার সহকারী স্টুয়ার্ট পল ওয়াটকিচ। ঢাকায় এসে তারা এক সপ্তাহের সেল্ফ কোয়ারেন্টাইনে থাকবেন। এরপর করোনা পরীক্ষার ফল নেগেটিভ এলে ক্যাম্পে যোগ দিবেন। এই সময়ে যোগ দেবেন দলের ফিজিও ও গোলরক্ষক কোচও। কয়েক মাসের জন্য নিয়োগ পেয়ে ফিটনেস কোচ ও ম্যাচ বিশ্লেষকও যোগ দিবে মধ্য আগস্টে।

বাফুফে আরো জানিয়েছে, সব ফুটবলারকে নিজ উদ্যোগে করোনা পরীক্ষা করে যোগ দিতে হবে। এরপর ফেডারেশন খেলোয়াড়দের করোনা পরীক্ষা করবে। দুই মেয়াদে করোনা পরীক্ষা করেই ক্যাম্পে যোগ দেবেন ফুটবলাররা। পুনরায় শুরু হওয়া বাছাইয়ে আগামী ৮ অক্টোবর সিলেট জেলা স্টেডিয়ামে ফিরতি লেগে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। এই দলটির কাছে ১-০ গোলে হেরে বাছাইয়ের দ্বিতীয় রাউন্ড শুরু করেছিল লাল-সবুজ প্রতিনিধিরা।

 

"