করোনা ক্যারিয়ার দীর্ঘ করার রসদ!

প্রকাশ | ১৯ এপ্রিল ২০২০, ০০:০০

ক্রীড়া ডেস্ক

বয়স ৩৬ ছুঁইছুঁই। আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছেন আগেই। স্বপ্নের ক্লাব বার্সেলোনাকেও বিদায় দিয়েছেন ২ বছর আগে। তবে জাপানি ক্লাব ভিসেল কোবের হয়ে এখনও ফুটবলটা চালিয়ে যাচ্ছেন স্পেনের বিশ্বকাপ জয়ী তারকা আন্দ্রেস ইনিয়েস্তা। আগামী মৌসুম শেষে বুট জোড়াই তুলে রাখার ইচ্ছে ছিল। কিন্তু করোনাভাইরাসের কারণে ক্যারিয়ারটা আরো বড় হতে পারে বলে মনে করেন এ তারকা মিডফিল্ডার।

করোনাভাইরাসে ক্রীড়াঙ্গন স্থবির হয়ে যাওয়ায় বাড়তি বিশ্রাম পাচ্ছেন ইনিয়েস্তা। তাতে ক্যারিয়ারটা আরো দীর্ঘ করার রশদ পাবেন বলে মনে করেন এ মিডফিল্ডার। পেশাদার ফুটবলাররা বাড়তি বিশ্রামের সুযোগ খুব একটা পান না বলেই চলে। ঘরোয়া আসরগুলোর পাশাপাশি মহাদেশীয় প্রতিযোগিতাও থাকে। তাই নিজের শরীরকে খুব বেশি বিশ্রাম দেওয়ার ফুরসত মেলে না। বর্তমানে অনাকাক্সিক্ষত পরিস্থিতিতে সে সুযোগ করে দিয়েছে খেলোয়াড়দের। এর নেতিবাচক দিক হয়তো আছে। তবে আপাতত ইতিবাচক দিকেই নজর দিচ্ছেন ইনিয়েস্তা।

সম্প্রতি স্প্যানিশ গণমাধ্যম মার্কাকে দেওয়া সাক্ষাৎকারে ইনিয়েস্তা বলেছেন, ‘আমরা আবার খেলতে চাই এবং সবাইকে খুশী করতে চাই। তা পরে দেখা যাবে। এই বিরতিটা আমার পেশাদার ক্যারিয়ারটা লম্বা করতে কিছু শক্তি জোগাবে। তবে এ মুহূর্তে একটাই চিন্তা কিভাবে এ জটিল পরিস্থিতি কাটিয়ে ওঠা যায়। ফুটবল পটভূমিতে আবদ্ধ হয়ে আছে। তবে যখন সময় আসবে তখন আবার খেলার জন্য শারীরিকভাবে নিজেকে শক্তিশালী রাখার চেষ্টা করছি। কখন হবে তা অবশ্য আমি ঠিক জানি না।’

কোভিড-১৯ রোগের এ মহামারির সময়ে আপাতত গৃহবন্দি জীবনযাপন করতে হচ্ছে ইনিয়েস্তাকে। শুরুর দিকে অদ্ভুত লাগলেও ধীরে ধীরে মানিয়ে নিয়েছেন তিনি। তবে খুব শিগগিরই পরিস্থিতি স্বাভাবিক হবে বলে আশাবাদ ব্যক্ত করেন এ স্প্যানিশ তারকা, ‘শুরুর কয়েক সপ্তাহ পেশাগত ও ব্যক্তিগত দুইভাবেই খুব অদ্ভুত গেছে। তবে আমি আশা করছি খুব শিগগিরই সব কিছু স্বাভাবিক হয়ে আসবে, সব কিছুর উন্নতি হবে।’

ভিসেল কোবের সঙ্গে ২০২১ সাল পর্যন্ত চুক্তি রয়েছে ইনিয়েস্তার। ক্লাবের পক্ষ থেকে চুক্তির মেয়াদ বাড়াতে চাইলেও তাতে সাড়া দেননি। তবে বর্তমান পরিস্থিতির কারণে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করছেন এ তারকা।

 

"