reporterঅনলাইন ডেস্ক
  ২৮ জুন, ২০২২

হাঁস পালনে স্বাবলম্বী কুড়িগ্রামের ময়না

একদিকে স্বামীর সংসারের ঘানি, অন্যদিকে নিজের স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে দিন-রাত কঠোর পরিশ্রম করে সাফল্যের মুখ দেখতে শুরু করেছেন প্রত্যন্ত অঞ্চলের এক নারী উদ্যোক্তা জেসমিন নাহার ময়না। স্বামী-সংসারের ওপর নির্ভরশীল না হয়ে নিজ পায়ে দাঁড়ানোর লক্ষ্যে হাঁস পালন শুরু করে আত্মনির্ভরশীল হয়ে উঠেছেন তিনি। তার এই প্রচেষ্টা দেখে বাড়তি আয়ের আশায় এলাকার অনেকেই আগ্রহী হচ্ছেন হাঁস পালনে

জেসমিন নাহারের বাড়ি উত্তরের জেলা কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার শিমুলবাড়ী ইউনিয়নের রোশন শিমুলবাড়ী গ্রামে। তিনি ওই গ্রামের কৃষক সামসুল হকের স্ত্রী। সঙ্গে ২০০২ সালে জেসমিন নাহার ময়না ও সামসুল হকের বিয়ে হয়। জেসমিন নাহার এইচএসসি পাস করেছেন। তিনি তিন কন্যাসন্তানের জননী। তার বাবার বাড়ি রংপুর শহরে হওয়ায় জেসমিন বিয়ের আগেই ২০০১ সালে পোলট্রি, ডেইরি, মৎস্য রংপুর বিসিই ট্রেনিং সেন্টার ও রংপুর যুব উন্নয়ন থেকে বেইজিং হাঁস পালনে প্রশিক্ষণ গ্রহণ করেন। এ ছাড়াও করোনাকালে তিনি অনলাইনে এক নারীর হাঁস পালন দেখেন। স্বামীর সংসারে অভাব না থাকলেও তিনি নিজের পায়ে দাঁড়ানোর জন্য প্রশিক্ষণের যথাযথ প্রয়োগের সুযোগ কাজে লাগান।

স্বামীর দেওয়া টাকা ও নিজের জমানো টাকা দিয়েই ২০২১ সালের ৫ জানুয়ারি বিভিন্ন প্রজাতির ৪২০টি হাঁসের বাচ্চা দিয়েই বাণিজ্যিকভাবে হাঁস পালনের যাত্রা করেন জেসমিন। ৩৭ হাজার ৮০০ টাকা মূল্যে এক দিনের হাঁসের বাচ্চা ৪২০টি খামার তৈরিতে ঘর নির্মাণ ও মাটি কাটাসহ প্রায় ১ লাখ টাকা খরচ হয়। মোট ১ লাখ ৩৭ হাজার ৮০০ টাকা খরচ করেই হাঁসের খামারের যাত্রা করেন তিনি। এর আগে বাড়িতে কাপড়ের ব্যবসা করে সাফল্যের মুখ দেখতে না পারলেও করোনাকালে হাঁস ও হাঁসের ডিম বিক্রি করে প্রায় ২ থেকে ৩ লাখ টাকা আয় করেছেন।

বর্তমানে জেসমিন নাহার ময়না খামারে ১০টি রাজহাঁস, ১৫টি চীনা হাঁস, ১০টি বেইজিং হাঁস, ১৫টি রুপালি হাঁস, ১০০টি নতুন জাতের কাকলি হাঁস রয়েছে। এই হাঁসগুলো প্রতিনিয়ত ডিম দিচ্ছে। এ ছাড়াও তিনি হাঁস বিক্রির টাকায় ৪০টি কবুতর ও ৫০০টি লেয়ার মুরগির বাচ্চা নতুন করে পালন করছেন। এক মাসের মধ্যে লেয়ার মুরগির ডিম দেওয়াও শুরু করবে। স্ত্রীর স্বপ্ন বাস্তবায়ন করতে তার স্বামী সামসুল হক স্ত্রীর কাজে আর্থিকভাবে সহায়তা করেছেন। মাঝেমধ্যে স্বামী সামসুল হকও হাঁসের খামার দেখাশোনাও করেন। এ ছাড়ার দুই মেয়ে পড়াশোনার পাশাপাশি মায়ের কাজে সহযোগিতা করেন। এরমধ্যে খামার শুরু থেকে ৫ হাজার টাকা বেতনে একজন নারী শ্রমিক নিয়ে স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে রাত-দিন কঠোর পরিশ্রম করে যাচ্ছেন সফল নারী উদ্যোক্তা জেসমিন নাহার ময়না।

নারীশ্রমিক আনোয়ারা বেগম জানান, ময়না ভাবির খামারে ১৩ থেকে ১৪ মাস কাজ করছি। হাঁস-মুরগি, লেয়ার ও কবুতর লালন-পালনের জন্য প্রতি মাসে আমাকে ৫ হাজার টাকা বেতন দেন এবং পাশাপাশি হাঁস-মুরগি লালন-পালন করাও শিখতেছি। ভবিষ্যতে যাতে আমিও ময়না ভাবির মতো খামার দিয়ে কর্ম করি খাইতে পারি।

জেসমিন নাহার ময়নার স্বামী সামসুল হক জানান, জেসমিন খুবই মেধাবী একজন নারী। তার ইচ্ছা সে একজন সফল নারী উদ্যোক্তা হয়ে নিজে স্বাবলম্বী হওয়ার। আমার সংসারে অভাব নেই। আল্লাহের রহমতে ১৪ বিঘা জমি আছে। ভালোই চলছি। তবে স্ত্রীর ইচ্ছা সে নিজে কিছু করবে। আমি তাকে অনুপ্রেরণা জুগিয়েছি এবং তাকে টাকাও দিয়েছি। প্রথমে কাপড়ের ব্যবসা শুরু করে আলোর মুখ দেখতে না পারলেও হাঁস পালনে ব্যাপক সফলতা অর্জন করতে পেরেছে। সে সংসার দেখাশোনার পাশাপাশি হাঁস-মুরগি পালনে কঠোর পরিশ্রম করছে, এটা আমার কাছে খুবই আনন্দের। আমি তার সাফল্য কামনা করছি।

নারী উদ্যোক্তা জেসমিন নাহার ময়না বলেন, ‘আমার ইচ্ছা ছিল নিজের পায়ে দাঁড়াব। প্রথমে কাপড়ের ব্যবসা শুরু করি। কিন্তু কাপড়ের ব্যবসায় সফল হতে না পারলেও হাঁস পালনে ভালো লাগায় সংসারের ঘানি টেনেও স্বামী ও ভাইয়ের সহযোগিতায় ৪২০টি হাঁস দিয়েই খামারের যাত্রা করি। হাঁস ও হাঁসের ডিম বিক্রি করেই ২ থেকে ৩ লাখ টাকা আয় করেছি। আয়ের টাকায় অন্যান্য প্রজেক্ট যেমন গরু-ছাগল, মৎস্য, পোলট্রি ও কবুতর বাড়াচ্ছি। এখন আমার আত্মনির্ভরশীল হতে হবে এবং আমাকে দেখে গ্রামের আরো আট-দশজন মহিলা আত্মকর্মসংস্থানের সৃষ্টি করবে- এটাই আমি চাচ্ছি। কোনো ব্যাংক অথবা সংস্থা থেকে বড় ধরনের ঋণ সহায়তা পাওয়া গেলে ১০-২০ জন মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে- এটা আমার চাওয়া।’

ভারপ্রাপ্ত উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. মাহমুদুল হাসান জানান, ময়না একজন সফল নারী খামারি। করোনাকালে তিনি নিজ বাড়িতে হাঁস-মুরগি পালন শুরু করেন। তার খামারে ৬ প্রজাতির হাঁস রয়েছে। তিনি একজন সফল উদ্যোক্তাও। উপজেলা প্রাণিসম্পদ বিভাগ থেকে ভ্যাকসিন, ওষুধসহ সব ধরনের সহায়তা দেওয়া হচ্ছে। তিনি এ পর্যন্ত ২ থেকে ৩ লাখ টাকার হাঁস ও ডিম বিক্রি করেছেন। আমরা আশা করছি তার সফলতা দেখে এ উপজেলার অন্যান্য নারী-পুরুষ অনুপ্রোণিত হয়ে আত্মকর্মসংস্থানের সৃষ্টি করবে বলে আমার বিশ্বাস।

তথ্যসূত্র : সংগৃহীত

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close