reporterঅনলাইন ডেস্ক
  ৩১ আগস্ট, ২০২১

তিন নারী উদ্যোক্তার সাফল্যের গল্প

চার হাজার টাকা দিয়ে ব্যবসা শুরু শামার

২০০৩ সালে মাত্র চার হাজার টাকা দিয়ে বুটিক ব্যবসা শুরু করেন শাফিয়া শামা। তখন রাজধানীর বেশ কিছু ফ্যাশন হাউসে তৈরি পোশাক সরবরাহ করতেন তিনি। ২০০৮ সালের দিকে পাটপণ্য নিয়ে কাজ শুরু করেন। পাটের বহুমুখী পণ্য তৈরির লক্ষ্যে ফ্যাক্টরি করেন হাজারীবাগে। করোনার কারণে সেই ফ্যাক্টরি বর্তমানে বন্ধ হলেও অন্য ফ্যাক্টরিতে চলছে তার পাটপণ্য তৈরির কাজ।

শাফিয়া শামার প্রতিষ্ঠানের নাম ‘এমএস শামা’। নেদারল্যান্ডসসহ বেশ কিছু দেশে রপ্তানি হচ্ছে এই প্রতিষ্ঠানের পণ্য। বর্ডার গার্ড বাংলাদেশ, ব্র্যাক ও এর বেশ কয়েকটি প্রতিষ্ঠান, রবি, আইসিডিডিআরবিসহ বেশ কিছু প্রতিষ্ঠানে পাটপণ্য সরবরাহ করে ‘এমএস শামা’। সাফিয়া শামার পণ্যের ব্র্যান্ডের নাম ‘উড়ান’। অনলাইনেও বিক্রি হচ্ছে উড়ানের পণ্য। পাটের প্রশিক্ষণ ব্যাগ, পাটের ফাইল, পর্দা, কুশন কভার, সোফা কভার, কম্বল, পর্দা, টেবিল রানার, টেবিল ম্যাট, কার্পেট, ডোরম্যাট, শতরঞ্জি, শোপিস নিয়ে কাজ করেন শামা। এমনকি পাট দিয়ে তৈরি শাড়ি, ব্লেজার, ফতুয়া, কটিও বিক্রি করেন এই উদ্যোক্তা।

‘নিজের একটা পরিচয় গড়তে ব্যবসাটা শুরু করি। চাকরি করতে চাইলেও ফ্যামিলি রাজি ছিল না। আমি ছোটবেলা থেকে টিউশনি করতাম। নিজের খরচের টাকাটা নিজেই জোগাড় করতাম। বিয়ে হওয়ার পর যখন বাচ্চা হলো, তখন একটা বিষয় খুব ফিল করতাম। সেটা হলো ছোটখাটো বিষয়ের জন্য আরেকজনের কাছে টাকা চাইতে হয়। সেটা ভালো লাগত না। তখন বাসায় থেকে ব্যবসাটা শুরু করি।’

শাফিয়া শামা বলেন, আমি রপ্তানি করি। ব্র্যাকসহ বিভিন্ন মাল্টিন্যাশনাল কোম্পানিতে আমার প্রডাক্ট যাচ্ছে। প্যান্ডেমিকের মধ্যে আমার হাজারীবাগের ফ্যাক্টরিটা বন্ধ করে দিয়েছি। সেখানে প্রায় ৩০ জন কর্মী কাজ করতেন। এখন কিছু অর্ডার আসছে। আশা করছি শিগগিরই ফ্যাক্টরিটা চালু করতে পারব। ব্যবসা করতে গিয়ে পদে পদে বাধার সম্মুখীন হয়েছেন জানিয়ে তিনি বলেন, যখন শুরু করি তখন চারপাশের মানুষজন বলতে শুরু করে, মেয়েরা আবার ব্যবসা করে নাকি। বড়জোর টিচিং কিংবা ব্যাংকে চাকরি করবে। ফ্যামিলি থেকে বাধা তো ছিলই, পাশাপাশি পুঁজির একটা অভাব ছিল। তবে নিজে কিছু করার একটা জেদ ছিল, তাই হয়তো সব বাধা অতিক্রম করতে পেরেছি। তিনি আরো বলেন, অনলাইনে উড়ান নামে একটা ফ্র্যাঞ্চাইজি শুরু করেছিলাম। কিন্তু করোনার কারণে পিছিয়ে গেছি। সেটাকে ফের চাঙা করতে কাজ শুরু করেছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close