জীবনযাপন ডেস্ক

  ১৯ নভেম্বর, ২০২২

শীতে ভ্রমণকে সহজ করার উপায়

শীতকাল কবে আসবে? এ নিয়ে আম বাঙালির উৎসাহ কিছু কম নয়। অনেকেই শীতের ছুটিতে ঘুরে আসেন কাছে পিঠে। টাটকা বাতাস বুকে ভরে নেওয়ার জন্য অনেকেই চলে যান এদিক-ওদিক। যারা শীতের ছুটিতে কোথাও বেরিয়ে আসার পরিকল্পনা করছেন, তাদের জন্য রইল শীতের ভ্রমণকে সহজ করার কিছু উপায়।

১। কোথায় যাবেন, কত দিন থাকবেন, সে সব পরিকল্পনা করুন সময় নিয়ে। বিশেষত, পাহাড়ে যেতে ভালো লাগে, তবে আবহাওয়ার কথা ভালোকরে জেনে তবেই বাছুন গন্তব্য। অনেকেই ভাবেন, শীতে সহজে বরফ পাওয়া যাবে পাহাড়ে। কিন্তু ঠান্ডা বা হাঁপা-নির সমস্যা বেড়ে যেতে পারে প্রবল ঠান্ডায়। খারাপ আবহাওয়ার কারণে আটকে পড়ার আশঙ্কাও থাকে।

২। শীতের ভ্রমণে ব্যাগের ওজন বাড়বেই। তবু প্রয়োজনীয় পোশাক না নিয়ে বেরোবেন না। আগে থেকে কিনে নিন শীতের পোশাক। সঙ্গে নিন অতিরিক্ত মোজা। সব জায়গায় গরম জল না-ও পেতে পারেন। তাই সুগন্ধি রাখুন সঙ্গে। স্নান করার সুযোগ না পেলে শাক দিয়ে মাছ ঢাকার ব্যবস্থা আর কী!

৩। ভ্রমণের আগে নিকটজনকে জানিয়ে যান। এতে প্রয়োজনে খোঁজখবর নিতে অসুবিধা না হয়। শীতকালে রাত নিঝুম হয়ে যায়, সেই সুযোগে বাড়ে চুরি। বাড়ি ফাঁকা রেখে যেতে হলে জানিয়ে যেতে পারেন স্থানীয় থানায়।

৪। শীতকে অবহেলা করে অকারণ মাতব্বরি ফলানোর কোনো মানেই নেই। তা ছাড়া প্রকোপ কমলেও পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে যায়নি কোভিড, তাই বেড়াতে গিয়ে সাবধানতায় ঢিলে দেওয়া চলবে না একেবারেই। শরীর খারাপ থাকলে চিকিৎসকের অনুমতি নিয়ে তবেই ঘুরতে যান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close