জীবনযাপন ডেস্ক

  ২২ অক্টোবর, ২০২২

সম্পর্কের উষ্ণতা ফেরাতে যা করবেন

কিছুদিন আগেও যে বন্ধন ছিল আনন্দের, এখন সেই সম্পর্ক মনে হয় জেলখানা। দায়িত্বকে বোঝা মনে হয়। সংসার পাতানো দুই মানুষের ভালোবাসা ও যত্নের ক্ষেত্রটিও যান্ত্রিক হয়ে ওঠে কখনো কখনো। কেবল অভ্যাসের পালে হাওয়া দিয়েই বছরের পর বছর একটা সম্পর্ক বয়ে বেড়াতে বাধ্য হন অনেক দম্পতি। কোনো কোনো ক্ষেত্রে এমনও হয়, যখন মনে হয় একাই সম্পর্কের ভার টেনে যাচ্ছেন, সঙ্গীর কোনো সাহায্য পাচ্ছেন না! আপনার সঙ্গেও কি এমনটাই হচ্ছে?

প্রথমত সম্পর্কটা মেরামত করার আগে নিজেকে কয়েকটি প্রশ্ন করুন। নিজেকে প্রশ্ন করে তার সঠিক উত্তর খুঁজে বের করতে পারলেই সমস্যার অনেকটা সমাধান হয়ে যায়। তাই ভেবে দেখুন, সত্যিই কি এই সম্পর্কটা আপনার কাছে আগের জায়গাতেই আছে? ঠিক কী কী কারণে সম্পর্কে থাকা আপনার কাছে বোঝা মনে হচ্ছে? সঙ্গী কেনই বা আপনার থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন?

কখনো আর্থিক চাপ, কখনো একে অপরকে পেশাগত কারণে সময় দিতে না পারা কখনো আবার সম্পর্কে তৃতীয় কোনো মানুষের উপস্থিতি- নানা কারণে সম্পর্কে ভুল বোঝাবুঝি লেগেই থাকে, ঝগড়াও হয়। কিন্তু যদি পুরোনো উষ্ণতা সম্পর্কে এখন ফিরিয়ে আনতে চান, তাহলে কয়েকটি কাজ করতে পারেন। ভাঙতে তো বেশি সময় লাগে না। তাই যেটা এত কষ্ট করে গড়েছিলেন সেটার জন্য না হয় শেষ একবার চেষ্টা করেই দেখলেন!

নিজের ব্যক্তিগত সময় ভাগ করে নিন সঙ্গীর সঙ্গে : মাঝে মধ্যে সম্পূর্ণ একা সময় কাটাতে চাওয়াটা দোষের নয়। সম্পর্কে থেকেও সেই সময় বার করে নেওয়া যায়। কিন্তু এই একা সময় কাটানোর ইচ্ছাটা যদি অভ্যাসে পরিণত হয়, সম্পর্কে জড়ালে তা বদলাতে হবে। সারাক্ষণই একা থাকতে চাওয়ার অভ্যাসে আপনার সম্পর্কের জন্যও ক্ষতিকর। তাই একে অপরকে সময় দিন। পরস্পরের সান্নিধ্যে খুঁজে নিন জীবনের আনন্দ। একে অপরের সঙ্গে প্রাণ খুলে কথা বলুন।

সম্পর্ক থেকে ‘ইগো’ সরিয়ে রাখুন : সম্পর্কে থাকলে ইগোকে কিছুটা বিসর্জন দিতে হয়। এমনিতেই অকারণ ইগো জীবনে ক্ষতিই করে। সঙ্গীর সঙ্গে ভুল বোঝাবুঝিও বাড়তে পারে এতে। কোনো বিষয়ে মতান্তর হলে দরকারে নিজে এগিয়ে মিটমাট করে নিন। সম্পর্কের শুরুতে আপনি উদারতা দেখাতে পারলে আজীবন সঙ্গীও এই সম্পর্ককে সম্মান করতে শিখবে। কোনো কারণে রাগ বা অভিমান হলে অন্তর্মুখী স্বভাবের মানুষ হলেও খারাপ লাগা-ভালো লাগার প্রকাশ করুন। লক্ষ্য রাখুন নিজের নানা কাজ ও কথায় ভালোবাসাও যেন প্রকাশ পায়।

ভালোবাসা প্রকাশ করুন : বিয়ের পর প্রথম প্রথম একে অপরের প্রতি ভালোবাসা প্রকাশ করলেও, সম্পর্ক যত পুরোনো হয়, ভালোবাসার বহিঃপ্রকাশ ততই কমতে থাকে। এই প্রবণতা মোটেও ভালো না। বিশেষ দিনগুলোতে সঙ্গীর জন্য কিছু বিশেষ পরিকল্পনা করুন। একটা আলিঙ্গন, হাতে হাত রেখেও কিন্তু বিশেষ মুহূর্ত উদ্যাপন করা যায়!

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close