জীবনযাপন ডেস্ক

  ১০ সেপ্টেম্বর, ২০২২

শরীর বুঝে শারীরচর্চা

কোভিডের কারণে গৃহবন্দি দশায় আমরা শিখেছি অনেক কিছুই। পড়াশোনা থেকে বাজার করা, ডাক্তার দেখানো সবই চলেছে অনলাইনে! টিভির চেয়ে এখন জনপ্রিয় সোশ্যাল মিডিয়া! এতে বাড়িতে বসে মস্তিষ্ক চালনায় বাধা না পড়লেও, কম বেশি প্রায় সবারই ক্ষতি হয়েছে শরীরে। যদিও শরীর ঠিক রাখতে অনেকেই বাড়িতে ওয়ার্কআউট, যোগাসন ইত্যাদি করছেন। কিন্তু বাড়িতে একা ব্যায়াম করার সময়ে হুট করে চোট লেগে যাওয়ার সম্ভাবনা রয়েছে। কোন ব্যায়াম আপনার শরীরের জন্য ঠিক তা ঠিকমতো না জেনে ব্যায়াম করলে বড়সড় আঘাত লাগতে পারে পেশি বা শিরায়। ব্যায়াম করার সময় অ্যাঙ্গল ঠিক থাকা জরুরি। অ্যাঙ্গল উল্টোপাল্টা হয়ে গেলেই ব্যথা পেতে হবে। তাই নিজের শরীর ও জীবনযাপন নিয়ে ওয়াকিবহাল থাকতে হবে। মনে রাখতে হবে-

* যারা নিয়মিত শারীরচর্চা করতে অভ্যস্ত নন বা সবেই এক্সারসাইজ শুরু করেছেন, তারা সোশ্যাল মিডিয়ায় কোনো ফিটনেস চ্যালেঞ্জ দেখে করতে যাবেন না। এতে হিতে বিপরীত হতে পারে। আচমকা কোমরে বা পেশিতে চোট লাগতে পারে।

* ঘন ঘন অফিস ট্যুর থাকলে শারীরচর্চায় ছেদ পড়ে। বর্ষাকালেও সকালে হয়তো বেরোনোর সমস্যা থাকে। জিমে যাওয়া বা সকালে হাঁটার সময় থাকে নির্দিষ্ট। সে সময়ে বৃষ্টি হলে বেরোনো যায় না। এই পরিস্থিতির জন্য ফিটনেস বিশেষজ্ঞরা সাধারণত ২০ মিনিটের এমন কিছু এক্সারসাইজ দেখিয়ে দেন যা অভ্যাস করতে বেশি জায়গা বা যন্ত্রপাতি লাগে না, আঘাত লাগার ভয় থাকে না, শরীরও ঝরঝরে হয়ে যায়। যোগাসনের ক্ষেত্রেও সপ্তাহে দু-তিন দিন প্রশিক্ষকের তত্ত্বাবধানে ব্যায়াম করে বাকি দিনগুলো বাড়িতে অভ্যাস করে নিতেই পারেন।

* একান্তই যদি অনলাইনে শারীরচর্চা করতে হয় তা হলে কোনো ফিটনেস বিশেষজ্ঞের অনলাইন ক্লাসে ভর্তি হন। তা হলে স্টেপ বাই স্টেপ এগোতে পারবেন। আবার কোনো সমস্যা হলেও সেই বিশেষজ্ঞকে জানাতে পারবেন। রোজ এক্সারসাইজ শুরু করার আগে ওয়ার্মআপ করা জরুরি।

* শারীরচর্চা করতে গিয়ে আঘাত পেলে সুস্থ না হয়ে ওঠা অবধি কোনো ধরনের এক্সারসাইজ না করাই ভালো। ব্যথা পেলে সেই জায়গায় যত তাড়াতাড়ি সম্ভব বরফের সেঁক ও ব্যথা কমানোর মলম দিতে হবে। চেষ্টা করতে হবে যাতে ফোলা ভাবটা কমানো যায়। এক্সারসাইজের ফলে শরীর থেকে ঘামের মধ্য দিয়ে অনেকটা পানি বেরিয়ে যায়, তাই রোজ ব্যায়াম শুরু করার আগে পানি বা ফলের রস খেয়ে নিলে মাসল ক্র্যাম্প ধরে না।

* ওবেসিটি, ডায়াবেটিস, থাইরয়েড ইত্যাদি সমস্যায় আক্রান্তের সংখ্যা পৃথিবী জুড়ে ক্রমবর্ধমান। তাই শারীরচর্চা জরুরি। কার্ডিয়ো, স্কোয়াট বা যোগাসন, পন্থা যা-ই হোক না কেন শারীরচর্চা শুরু করতে হবে কোনো একজন অভিজ্ঞ শিক্ষকের তত্ত্বাবধানে, এর কিন্তু কোনো বিকল্প নেই।

সূত্র : আনন্দ বাজার

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close