জীবনযাপন ডেস্ক

  ২৭ আগস্ট, ২০২২

জেল্লা ফিরবে উশকো খুশকো চুলে

অফিসের চাপে চুলের যত্ন নেওয়ার সময় পান না? অযত্নে ক্রমশ শুষ্ক হয়ে যেতে পারে চুল। সঙ্গে রোদ, ধুলোবালি তো রয়েছেই। চারপাশে দূষণ যত বাড়ছে, চুল-ত্বক শুষ্ক হয়ে যাওয়ার হয়রানিও তত বৃদ্ধি পাচ্ছে। কাজেই রোজকার ব্যস্ততার ফাঁকে অল্প হলেও চুলের যত্ন নেওয়া জরুরি। কীভাবে কম সময়েই আর্দ্রতা ফিরে পাবে চুল।

১. চুলের পরিচর্যায় অত্যন্ত কার্যকর ডিম। মাথায় ডিম লাগালে প্রোটিনসহ অন্যান্য পুষ্টি উপাদান চুলের পুষ্টিতেও সাহায্য করে। ফলে চুল উজ্জ্বলও হয়। শ্যাম্পু করার দুঘণ্টা আগে ডিম ফেটিয়ে লাগিয়ে নিন চুলে। ভালো করে শ্যাম্পু করে নিন। এতে সহজে আর্দ্রতা হারাবে না চুল।

২. শুষ্ক চুল মোলায়েম ও ঝলমলে করতে সহজেই বানিয়ে ফেলতে পারেন হেয়ারপ্যাক। দরকার শুধু টকদই আর মধু। দুচামচ টকদই ও তিন চামচ মধু মিশিয়ে নিন। স্নানের আগে এই মিশ্রণ মেখে নিন চুলে।

৩. চুলে তেল দেওয়ার রেওয়াজ প্রায় হারিয়ে যেতে বসেছে। কিন্তু চুলের আর্দ্রতা ধরে রাখতে তেলের জুড়ি মেলা ভার। মাথার ত্বকে বিভিন্ন তৈলগ্রন্থি থাকে। এই গ্রন্থিগুলোর ক্ষরণ ঠিকমতো না হলে মাথার তালু শুষ্ক হয়ে যায়। এই সমস্যা কমাতে সপ্তাহে অন্তত এক দিন করে চুলে তেল মালিশ করুন। পারলে সারা রাত সেই তেল মাথায় রেখে দিন। নারকেল তেল ব্যবহার করতে না চাইলে অলিভ অয়েলও ব্যবহার করতে পারেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close