জীবনযাপন ডেস্ক

  ২০ আগস্ট, ২০২২

ত্বকের যত্নে যা এড়িয়ে চলবেন

ত্বকের হাজার সমস্যা চটজলদি সমাধান পেতে অনেকেই ভরসা রাখেন ইউটিউব বা ফেসবুকের বিভিন্ন ভিডিয়োর ওপর। সেখানে আদৌ কোনো সমাধান সূত্র মেলে কি? ত্বকের চিকিৎসকরা বলছেন, অনেক ক্ষেত্রেই হিতে বিপরীত হয় এর ফলে। কিছু কিছু টোটকা চটজলদি উপকারী বলে মনে হলেও, তা থেকে বিপদ আরো বাড়ে। জেনে নিন কোন টোটকাগুলো এড়িয়ে চলবেন-

ব্রণ কমাতে টুথপেস্ট

ব্রণ দূর করতে টুথপেস্ট ব্যবহারের পরামর্শ দেন অনেকে। ত্বক বিশেষজ্ঞরা বলছেন, টুথপেস্ট দাঁত সাদা করতে কার্যকর হলেও ব্রণ দূর করতে এর আদৌ কোনো উপকার নেই। বরং ক্ষতিকরই বটে। টুথপেস্ট ত্বকের পিএইচের ভারসাম্য বজায় রাখে না। বরং টুথপেস্ট ত্বকে লাগালে র‌্যাশ, চুলকানি দেখা দিতে শুরু করে।

প্রাইমার হিসেবে ডিওডর‌্যান্ট

শরীরে দুর্গন্ধ দূর করতে পারলেও প্রাইমার হিসাবে সুগন্ধির ব্যবহার সুবিধাজনক নয় একেবারেই। ডিওডর‌্যান্টে যে উপকরণ থাকে সেগুলো ত্বকের জন্য ক্ষতিকর। দীর্ঘদিন এমন চলতে থাকলে কালো দাগ ছোপ পড়ে যাওয়া কিংবা লালচে র‌্যাশ বেরোনোর আশঙ্কা থাকে। ত্বক সুস্থ রাখতে এ ধরনের পরামর্শ এড়িয়ে চলুন।

চোখের পাতা ঘন করতে পেট্রোলিয়াম জেলি

চোখের পাতা ঘন ও লম্বা দেখাতে অনেকেই মাশকারা ব্যবহার করে থাকেন। তবে পাকাপাকি ভাবে চোখের পাতা ঘন করতে পেট্রোলিয়ামজাত জেলিও ব্যবহার করে থাকেন কেউ কেউ। বিশেষজ্ঞরা বলছেন, চটজলদি সমাধান পেতে যা খুশি তাই করা ঠিক নয়। চোখ শরীরের অন্যতম স্পর্শকাতর অংশ। পেট্রোলিয়াম জেলির ক্রমাগত ব্যবহার চোখে সিস্টের জন্ম দিতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close