জীবনযাপন ডেস্ক

  ১৩ আগস্ট, ২০২২

নিশ্চিন্ত সফরের জন্য যা প্রয়োজন

ট্রেনে টিকিট পাননি বলে গাড়ি নিয়েই বেরিয়ে পড়বেন ভাবছেন? তবে এক্ষেত্রে কয়েকটি বিষয় জেনে রাখা ভালো। কাজে লাগতে পারে। অতিমারির কারণে দীর্ঘ দুবছর ইচ্ছা থাকলেও অনেকেই বেড়াতে যেতে পারেননি। গেলেও কাছাকাছি কোথাও সপরিবারে বেড়িয়ে এসেই মন ভালো রাখতে হয়েছে। তবে সেই ভয়ংকর পরিস্থিতি অনেকটা পেরিয়ে এসেছি। যদিও পৃথিবী এখনো করোনামুক্ত নয়। কিন্তু করোনার যে পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হয়েছে সবাইকে, তার তুলনায় এখন কিছুটা হলেও স্থিতিশীল কোভিড আবহ। অনেকেই তাই সুযোগ পেলেই বেড়িয়ে আসতে চাইছেন। তাই এই সময় ট্রেনের টিকিটে চাপ থাকে। সহজে পাওয়া যায় না। ফলে টিকিট না পেয়ে অনেকে গাড়িই নিয়েই বেরিয়ে পড়ার পরিকল্পনা করছেন। গাড়ি করে যাওয়ার মধ্যে একটা রোমাঞ্চ আছে। অনেকেই সেই অনুভূতিটা পেতে চান। তবে রাস্তায় বেরিয়ে যাতে কোনো অসুবিধায় পড়তে না হয়, সেজন্য গাড়িতে যাওয়ার আগে বেশ কয়েকটি বিষয় মাথায় রাখা প্রয়োজন। যেমন-

১. চালককে গাড়ি চালানোয় দক্ষ হতে হবে। উত্তেজনাবশত অনেকে নিজেই গাড়ি চালানোর দায়িত্ব নিজের হাতে তুলে নেন। সারা দিয়ে কয়েক ঘণ্টা চালানোর সঙ্গে গাড়ি নিয়ে দূরে কোথাও পাড়ি দেওয়ার মধ্যে কিন্তু তফাত রয়েছে। সে ক্ষেত্রে একজন পেশাদার চালক থাকলে সুবিধাই হবে।

২. সঙ্গে শিশু থাকলে তাকে গাড়ির জানালার ধারে বসান। বাইরের দৃশ্য দেখতে গেলে তারও ভালো লাগবে। এ ছাড়া সঙ্গে খুদের পছন্দের বই, আঁকার খাতাণ্ডপেনসিল, পারলে একটা বা দুটো ছোট খেলনা নিয়ে নিতে পারেন। এই যাত্রাপথে খুদেকে ব্যস্ত রাখতে এগুলো প্রয়োজন।

৩. সঙ্গে শিশু থাকলে তো বটেই, না থাকলেও কিছু খাবার নিয়ে নিন। রাস্তায় খেয়ে নেবেন ভেবে সঙ্গে কোনো খাবার না নেওয়া বোকামি হবে। মুড়ি, বিস্কুট, চানাচুর, চকোলেট, চিপস নিয়ে রাখলে দরকারে কাজে লেগে যাবে।

৪. মাঝেমাঝে গাড়ি থামিয়ে একটু হাঁটাচলা করে নিন। অনেকক্ষণ এক জায়গায় বসে থাকলে কোমরে, হাঁটুতে ব্যথা হয়ে যেতে পারে। পেশিতে টান ধরতে পারে। পুরো যাত্রাপথে ফিট থাকতে কিছুক্ষণ অন্তর জিরিয়ে নিন।

৫. কার্ড থাকলেও সঙ্গে কিছু ক্যাশ টাকাও রাখুন। টোলট্যাক্স, পার্কিং এবং এই জাতীয় খরচ জোগাতে কিন্তু টাকা লাগবে। কার্ড দিয়ে সব ক্ষেত্রে এই খাতে খরচ করতে পারবেন না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close