জীবনযাপন ডেস্ক

  ৩০ জুলাই, ২০২২

বর্ষায় চুল পড়া বন্ধে যা করবেন

বৃষ্টিভেজা দিন আনন্দের বটে। মন ভালো করে। কিন্তু ত্বক বা চুলেন জন্য খুব সুখের নয়। এ সময়ে চটচটে ত্বক, চুলের সমস্যা তো থাকেই। সঙ্গে অনেকের খুসকির সমস্যা বাড়ে। আর তার চেয়েও বেশি দেখা যায় চুল পড়ার সমস্যা। চুল ভালো রাখতে তাই বর্ষাকালে রকমারি হেয়ার প্যাক ব্যবহার করেন কেউ কেউ। অনেকে আবার নতুন ধরনের প্রসাধনী কিনে আনেন। আবার কেউ নিয়ে আসেন বিশেষ ধরনের শ্যাম্পু। কিন্তু এ সময়ে কয়েকটি অভ্যাস চুল যত্নে রাখতে সাহায্য করে। যেকোনো প্রসাধনীর চেয়ে তা বেশি কাজেরও। চুলকে সবার আগে বৃষ্টির জল আর বর্ষার আর্দ্রতা থেকে বাঁচানোর প্রক্রিয়া জেনে নেওয়া জরুরি।

১. প্রথমত বৃষ্টিতে চুল ভেজাবেন না। বৃষ্টির পানিতে অনেক ধরনের দূষিত পদার্থ থাকে। তার অনেকটা বেশ ক্ষতিকর। ফলে বৃষ্টি শুরু হলেই মাথা ঢাকুন। ছাতা ব্যবহার করতে পছন্দ না করলে সঙ্গে এমন কোনো টুপি বা স্কার্ফ রাখুন, যা চুল যত্নে রাখবে। মাথায় বৃষ্টির পানি না পড়লেই দেখা যাবে চুল অনেকটা কম পড়ছে।

২. চুল পরিষ্কার রাখুন। বর্ষায় এমনিতেই আর্দ্রতা বেড়ে যায়। ফলে চুল, ত্বক চটচট করে। তার মধ্যে যদি চুল পরিষ্কার না থাকে, তবে আরো বেশি সমস্যা হয়। চুল পড়া বাড়তে থাকে।

৩. চুল পরিষ্কার রাখা মানেই বারবার শ্যাম্পু। তাতে আবার অন্য সমস্যা বাড়ে। চুল খসখসে হয়ে যেতে পারে। তাই এই সময়ে অবশ্যই চুলের পুষ্টির দিকে বেশি জোর দিন। সপ্তাহে এক দিন অন্তত রাতে শোবার আগে নারকেল তেল দিয়ে ভালোভাবে চুলে মালিশ করুন।

এই তিন অভ্যাস যদি রপ্ত করে ফেলা যায়, তবেই অনেকটা সমস্যা কমবে। বন্ধ না হয়ে গেলেও চুল পড়া অবশ্যই কমবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close