জীবনযাপন ডেস্ক

  ২৩ জুলাই, ২০২২

করোনায় ফুসফুস চাঙা রাখতে যা করবেন

ফের দাপট বাড়ছে করোনার। এই অতিমারি কবলিত সময়ে নিঃশ্বাস-প্রশ্বাসের সমস্যা সবচেয়ে মারাত্মক রূপে দেখা দেয়। এই ধরনের সমস্যার উৎস যেখানে, ফুসফুস নামক অঙ্গটি সঠিক যত্ন না পেলে বিগড়ে যেতে পারে। ফুসফুস ভালো রাখতে সুষম খাবার খাওয়ার পাশাপাশি নিয়মিত কিছু যোগাসন করাও প্রয়োজন। স্বাস্থ্যের যত্ন নিতে শরীরচর্চার বিকল্প নেই। ওজন নিয়ন্ত্রণে রাখা ছাড়াও শরীরচর্চার রয়েছে আরো অনেক স্বাস্থ্যগুণ।

এবার জেনে নিন ফুসফুসের যত্ন নিতে নিয়মিত কোন ব্যায়ামগুলো না করলেই নয়-

ভুজঙ্গাসন : এই আসনটি করতে প্রথমে মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এবার হাতের তালু মেঝের ওপর ভর দিয়ে পাঁজরের দুই পাশে রাখুন। এরপর কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর ওপর ভর দিয়ে বাকি শরীরটা ধীরে ধীরে ওপরের দিকে তুলুন। এবার মাথা বেঁকিয়ে ওপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর আগের অবস্থায় ফিরে যান। প্রথম দিকে এই আসন তিনবার করুন। ধীরে ধীরে অভ্যাস হয়ে গেলে ৫-৬ বারও করতে পারেন।

ধনুরাসন : প্রথমে পেট উপুড় করে শুয়ে পড়ুন। তারপর হাঁটু ভাঁজ করে পায়ের পাতা যতটা সম্ভব পিঠের ওপর নিয়ে আসুন। এবার হাত দুটো পেছনে নিয়ে গোড়ালির ওপর শক্ত করে চেপে ধরুন। চেষ্টা করে পা দুটো মাথার কাছাকাছি নিয়ে আসুন। পেট মেঝে স্পর্শ করিয়ে ওপরের দিকে তাকান। এই ভঙ্গিতে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিয়ে ২০ থেকে ৩০ সেকেন্ড থাকুন। তারপর আগের ভঙ্গিতে ফিরে যান।

পদহস্তাসন : এই আসনটি করতে প্রথমে সোজা হয়ে দাঁড়ান। তার পর ধীরে ধীরে পা দুটো সামান্য ফাঁক করুন। এবার ভালো করে শ্বাস নিতে নিতে দুটো হাত ওপরের দিকে তুলুন। এবার শ্বাস ছাড়তে ছাড়তে কোমর থেকে শরীরের ওপরের অংশ সামনের দিকে ঝুঁকিয়ে দিন। হাতের সাহায্যে গোড়ালি স্পর্শ করুন। খেয়াল রাখবেন হাঁটু যেন না ভাঙে। ২০-৩০ সেকেন্ড এই অবস্থায় থাকার পর আগের অবস্থায় ফিরে আসুন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close