জীবনযাপন ডেস্ক

  ১৮ জুন, ২০২২

বর্ষায় থাকুন ঝরঝরে...

শ্রাবণের আকাশের মন বোঝার সাধ্য কারো নেই। ঝলমলে আকাশটা মুহূর্তে ঢেকে যেতে পারে কালো মেঘে। মেঘ-রোদের এই লুকোচুরি খেলার মাঝেই কাটাতে হবে পুরো বর্ষাকাল। ভেজা আকাশ, ভেজা চারপাশ নিয়েই আমাদের বর্ষাযাপন। এ ঋতুতে আবহাওয়ায় থাকে স্যাঁতসেঁতে ভাব। যার প্রভাব পড়ে আমাদের দেহ-মনে। তাই এ সময় সতর্কতা অবলম্বন করে চলাটা খুব জরুরি। একটু বাড়তি যত্ন ও সচেতনতাই পারে বর্ষার গুমোট বৈরী আবহাওয়ার মধ্যে আপনাকে একদম ফিট রাখতে।

পোশাক : গ্রীষ্ম, বর্ষা ও শীত- এই তিন ঋতুতে সবচেয়ে বেশি সচেতন হতে হয় পোশাকের প্রতি। ঋতু উপযোগী পোশাকটি বেছে নেওয়াটাই বুদ্ধিমানের কাজ। ঝলমলে রৌদ্রোজ্জ্বল দিন দেখে ঘর ছেড়ে বেরোলেন, কিন্তু পথের মধ্যে যে হঠাৎ বৃষ্টির কবলে পড়তে হবে না, তার কোনো গ্যারান্টি নেই। কাজেই বর্ষার বারিধারাকে মোকাবিলা করার প্রস্তুতি নিয়ে ঘর ছেড়ে বের হন। সুতি কাপড় ঘরে পরুন ঠিক আছে; কিন্তু বাইরে বেরোনোর সময় একে এড়িয়ে চলাটাই ভালো। কেননা সুতি কাপড় ভিজে গেলে সহজে শুকায় না। কাদা লাগলে দাগ ওঠানো মুশকিল হয়ে পড়ে। অন্যদিকে সিনথেটিক কাপড় ভিজে গেলেও পানি শুষে নেয় সহজেই। হালকা বাতাসে শুকিয়ে যায় প্রায়। কাদা-মাটি লাগলে ওঠাতে খুব বেশি সময় প্রয়োজন হয় না। তাই এ সময় সিনথেটিক কাপড় বেছে নিতে পারেন। বর্ষায় প্রকৃতি সাজে গাঢ় রঙে। তাই এ সময় গাঢ় রংকেই প্রাধান্য দিন। গাঢ় রঙে কাদা-মাটি লাগলে চট করে চোখে পড়ে না। অফিসগামী নারীরা এ ঋতুতে সালোয়ার-কামিজই নিত্যসঙ্গী করুন। শাড়ি পরে রাস্তায় জমে থাকা বৃষ্টির পানিতে হাঁটা কষ্টকর। অন্যদিকে সালোয়ার-কামিজ পরে হাঁটা অনেকটা স্বস্তিদায়ক। জিন্সকে এড়িয়ে চলতে পারেন ভারী বর্ষায়। জিন্স ভিজে গেলে কড়া রোদ ছাড়া শুকানো যায় না। আর ভেজা জিন্সের ভ্যাপসা গন্ধ অস্বস্তি বাড়িয়ে দেয়।

সাজসজ্জা : বর্ষার সাজটা হওয়া উচিত হালকা ধরনের। এ সময় ভারী মেকআপ না নেওয়াই ভালো। দিনের সাজে গায়ের রঙের সঙ্গে মিলিয়ে হালকা ফাউন্ডেশন লাগাতে পারেন। চোখে কাজল এবং কপালে হাতে আঁকা কুমকুমের টিপ দেবেন না। বৃষ্টিতে ভিজে লেপ্টে বিশ্রী অবস্থা হতে পারে। আইলাইনার ও মাসকারা ওয়াটারপ্রুফ হলেই ভালো। চুলগুলো ছেড়ে না দিয়ে পাঞ্চ ক্লিপ দিয়ে আটকাতে কিংবা পনিটেল করে বাঁধতে পারেন। যাওয়ার পথে বর্ষার নবধারা জলে চুল যদি ভিজে যায়, তাহলে পৌঁছানোর পর ছেড়ে দিয়ে ফ্যানের বাতাসে শুকিয়ে নিন। ভেজা চুল বেঁধে রাখবেন না। এতে চুল থেকে ভ্যাপসা গন্ধ বেরোতে পারে। বাদলা দিনে চামড়ার ব্যাগ ব্যবহার করবেন না। রেক্সিন বা প্লাস্টিকের ট্রান্সপারেট ব্যাগই ভালো হবে। রাবার বা প্লাস্টিক সোলের জুতা বা স্যান্ডেল বেছে নিন। স্যান্ডেল উঁচু বা ফ্ল্যাট না হয়ে মাঝারি হিলের হলে বর্ষার রাস্তায় জমে থাকা বৃষ্টির পানিতে হাঁটতে সুবিধা হবে। বড় সাইজের ব্যাগ সঙ্গে রাখতে পারেন, যাতে এর ভেতর বর্ষাতি বা রেইনকোট রাখা যায়। সঙ্গে সবসময় ছোট একটা তোয়ালে রাখতে ভুলবেন না। বর্ষায় ত্বকের প্রতি হতে হয় যত্নশীল। এ মৌসুমে ত্বকে ফাঙ্গাল ইনফেকশনসহ নানা সমস্যা দেখা দেয়। তাই ত্বকের যত্ন নেবেন। বাসায় ফিরেই ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নেবেন। নিম বা চন্দন সাবানও ব্যবহার করতে পারেন। ত্বক পরিচর্যা টোনিংটাও উপকারী। রোদের তেজ নেই ভেবে সানস্ক্রিন দেওয়া বাদ দেবেন না। ফেরার পথে ভিজে গেলে বাসায় ফিরে গোসল সেরে নেবেন। আষাঢ়ের আকাশ চিরে কখন অঝোরধারায় বৃষ্টি নামে তার কি কোনো ঠিক আছে! কাজেই বারিধারার এই দিনে প্রস্তুতি নিয়ে ঘর থেকে বের হন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close