জীবনযাপন ডেস্ক

  ০৪ জুন, ২০২২

গরমের ছুটিতে ত্বকের যত্ন

গরমে ঘুরতে গিয়ে শরীর ভালো রাখার পাশাপাশি, ত্বকেরও যত্ন নেওয়া প্রয়োজন। পাহাড়, সমুদ্র হোক বা জঙ্গল- যেখানেই যান না কেন, ত্বক ভালো রাখতে মেনে চলুন কয়েকটি দরকারি পরামর্শ।

গরমের ছুটি পড়ে গেছে। ছুটি পেলেই বাঙালির মন পালাই পালাই করে। সারা বছর এত লম্বা ছুটি তো আর সারা বছর মেলে না। তাই এই ছুটি যথাসম্ভব কাজে লাগিয়ে নিতেই পরিকল্পনা শুরু করে দেন। গরমে ঘুরতে গিয়ে শরীর ভালো রাখার পাশাপাশি ত্বকের যত্ন নেওয়াও প্রয়োজন। পাহাড়, সমুদ্র হোক বা জঙ্গল- যেখানেই যান না কেন, ত্বক ভালো রাখতে মেনে চলুন কয়েকটি দরকারি পরামর্শ।

১. দৈনন্দিন জীবনে তো বটেই, ঘুরতে গিয়েও সানস্ক্রিন ব্যবহার করুন। ক্ষতিকর সূর্যরশ্মি থেকে ত্বক সুরক্ষিত রাখতে সানস্ক্রিন অত্যন্ত জরুরি।

২. এই গরমে খুব অল্প সময়েই ত্বক খুব শুষ্ক হয়ে পড়ে। ত্বকের শুষ্কভাব কমাতে তাই মাঝেমধ্যেই ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

৩. হোটেলের স্নানঘরে বিভিন্ন ধরনের প্রসাধনী ব্যবহারের জন্য রাখা থাকে। সেগুলো না মাখাই ভালো। কারণ, ত্বক অত্যন্ত স্পর্শকাতর। সকলের ত্বকে এক ধরনের প্রসাধনী মানায় না। ক্ষতি হতে পারে বিভিন্ন ধরনের প্রসাধনী ব্যবহার করার ফলে বিরূপ প্রতিক্রিয়া দেখা যেতে পারে। তাই রোজ যে প্রসাধনী আপনি ত্বকের যতেœ ব্যবহার করেন, সেগুলোই ঘুরতে গিয়ে ব্যবহার করুন।

৪. বেড়াতে গিয়ে বিশেষ আঁটসাঁট পোশাক না পরাই ভালো। ঢিলেঢালা আরামদায়ক পোশাক পরুন। পোশাক পরে যদি স্বস্তি না পান, তা হলে ঘোরার আনন্দই মাটি হয়ে যাবে।

৫. ত্বকের আর্দ্রতা যেন হারিয়ে না যায়, সেদিকে খেয়াল রাখুন। তার জন্য বেশি করে জল খান। ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

৬. ঘুরতে গিয়ে ব্যাগে সব সময় টিস্যু সঙ্গে রাখুন। আধ ঘণ্টা অন্তর অন্তর টিস্যু দিয়ে মুখ ভালো করে মুছে নিন। এতে ত্বকে ঘাম জমতে পারবে না।

৭. বারবার মুখে হায় দেবেন না। হাত সব সময় পরিষ্কার থাকে না। অপরিষ্কার হাত দিয়ে ত্বক স্পর্শ করলে র‌্যাশ, ব্রণর মতো সমস্যা দেখা দেয়। তাই হাত সব সময় পরিষ্কার রাখা প্রয়োজন। কখনো ভুলবশত মুখে হাত দিয়ে ফেললেও সমস্যা হবে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close