জীবনযাপন ডেস্ক

  ১৪ মে, ২০২২

গরমে পুরুষদের ত্বকের যত্ন

গরমকালে নারী-পুরুষ নির্বিশেষে সবারই ত্বকের যত্ন নেওয়া জরুরি হয়ে পড়ে। কাঠফাটা রোদ্দুরে বার হলে ত্বকের ক্ষতির সম্ভাবনা বাড়ে। তাই এই সময় পুরুষদেরও ত্বকের প্রতি বাড়তি যত্ন নিতেই হবে। তবে অনেকেই বুঝে উঠতে পারেন না, ঠিক কোন প্রসাধনী ব্যবহার করলে কাজ দেবে বেশি। আর কোন প্রসাধনী ত্বকের ক্ষতি করে দিতে পারে- সে বিষয়েও অনেকের স্পষ্ট ধারণা থাকে না। খুব বেশি সময় আর একগাদা টাকা খরচ করার প্রয়োজন নেই। কয়েকটি উপায় মেনে চললেই গরমে ত্বকের স্বাস্থ্য ভালো রাখা সম্ভব।

সাবান বদল : শীতকালে মুখ ধোয়ার জন্য যে সাবান বা ফেসওয়াশ ব্যবহার করতেন, গরমে তা করলে চলবে না। কারণ গরমে মুখমণ্ডলের গ্রন্থিগুলো থেকে অতিরিক্ত তেল বেরোয়। তাই ত্বক তৈলাক্ত হয়ে যায়। তৈলাক্ত ত্বকের সমস্যা দূর করবে, এমন ফেসওয়াশ ব্যবহার করুন।

সানস্ক্রিন লোশনের ব্যবহার : প্রখর রোদে ত্বক পুড়ে কালচে হয়ে যেতে পারে। ত্বকের জেল্লা হারিয়ে যায়। এর সমাধানে সানস্ক্রিন লোশন অবশ্যই ব্যবহার করুন। রোদে বেরোনোর আগে, মুখণ্ডহাত-পা এবং শরীরের অন্য খোলা অংশে সানস্ক্রিন লোশন লাগান।

অ্যান্টি-অক্সিড্যান্ট যুক্ত প্রসাধনী : যেসব ক্রিম বা সিরামে অতিরিক্ত অ্যান্টি-অক্সিড্যান্ট আছে, এমন প্রসাধনী ব্যবহার করন। অ্যান্টি-অক্সিড্যান্ট ত্বকের জেল্লা ফিরিয়ে আনার জন্য ভীষণ উপকারী।

বেশি করে পানি খেতে হবে : গ্রীষ্মে শরীরে জলের ঘাটতি হয়। এর প্রভাব যে কেবল শরীরের উপরে পড়ে না, ত্বকেও এর ছাপ পড়ে। তাই এই সময় বেশি করে পানি খেতেই হবে। এতে ত্বক উজ্জ্বল হবে। এর বাইরে গরমে বেশি করে ফল খান। এতে শরীরে পানির ভারসাম্য বজায় থাকবে। তা ছাড়া ফলে থাকা ভিটামিন, পুষ্টিগুণ ত্বক ভালো রাখতে সাহায্য করবে।

দাড়ির যত্ন নিতে হবে : যারা দাড়ি রাখেন, গরমে তাদের কিছু অতিরিক্ত সমস্যা পোহাতে হয়। গরমের দিনে দাড়ির বাড়তি যত্ন নিতে হবে। দাড়িতে ধুলো-ময়লা জমে ত্বকে ব্রণ-ফুসকুড়ির মতো সমস্যা হতে পারে। তাই বাইরে থেকে বাড়ি ফিরেই দাড়ি পরিষ্কার করুন। টোনারের ব্যবহার : গরমে টোনার ব্যবহার করতে পারলে ভালো। এটি ত্বকের তৈলাক্ত ভাব কমায়। ত্বককে পরিষ্কার রাখে। তথ্য সূত্র : আনন্দবাজার

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close