সুরাইয়া নাজনীন

  ৩০ এপ্রিল, ২০২২

ঈদ সাজে সারাবেলা

ঈদ উৎসবের আমেজ এখন ঘর থেকে বাইরে। পসরায় পসরায় সাজ বাহারের অনুষঙ্গ। কোনটা কিনব আর কোনটাইবা আমাকে মানাবে? এসব প্রশ্ন এখন থেকেই পিছু ধরেছে। উৎসবে শুধু যেমন খুশি, তেমন সেজে নিলেই হবে না। খেয়াল রাখতে হবে নানা বিষয়। হালকা গাঢ়র খেলায় সাজ যেন হয়ে উঠে মধুময়। এই ঈদে কীভাবে সাজবেন, তারই এক অনবদ্য পরিকল্পনা ও পরামর্শ থাকল এই লেখায়-

ঈদের সময়টা ঝাক্কাস গরম থাকবে। তাই সাজ পরিকল্পনার সঙ্গে সচেতনতাও দরকার। বলছিলেন রূপ বিশেষজ্ঞ আফরোজা পারভীন। তিনি বলেন, ‘যেহেতু গরম, তাই ঈদের সকালের সাজটা হতে হবে আরামদায়ক, স্নিগ্ধ আর সতেজ। এতে আপনি যেমন স্বস্তিতে থাকবেন, তেমনি আপনাকে যিনি দেখবেন তিনিও স্নিগ্ধতা অনুভব করবেন। সকালের স্নিগ্ধ সাজে বেস মেকআপে শুধু কমপ্যাক্ট পাউডার দিয়ে তার ওপর ফেস পাউডার লাগিয়ে নিন। সকালের স্নিগ্ধ সাজে আইলাইনার এবং কাজল না লাগিয়ে ভারী করে মাশকারা লাগাতে পারেন। গালে দিন হালকা গোলাপি ব্লাশন। ঠোঁটে হালকা করে লাগিয়ে নিন বাঙ্গি, বাদামি, গোলাপি, কফি রঙের লিপস্টিক। সকালের স্নিগ্ধ সাজের সঙ্গে ভালো লাগবে মুক্তা, পুঁতি কিংবা স্টোনের ছোট গহনা। সাজের ক্ষেত্রে বয়স, পোশাকের ধরন, চেহারার গড়ন এবং আপনার সঙ্গে কোনটি মানাবে, তা বিবেচনা করা খুবই জরুরি।’

সাজের মধ্যে চোখের সাজটা সবার নজরকাড়ে। যেভাবেই চোখ সাজান না কেন, সাজের সূক্ষ্ম ফিনিশিং থাকা চাই। আপনার পছন্দ অনুযায়ী ব্যবহার করুন লাইনার। এখন কালো ছাড়াও বিভিন্ন রঙের আই-পেনসিল পাওয়া যায়। পোশাকের সঙ্গে মিল করে লাগালে সুন্দর মানিয়ে যায়। চোখের পাপড়ির ওপরে ও নিচে ঘন করে মাশকারা লাগিয়ে নিন। একটু ড্রামাটিক লুক পেতে গোল্ডেন আইশ্যাডো ব্যবহার করতে পারেন। ব্লাশন ব্যবহার করুন খুবই হালকাভাবে। যেন হালকা একটা আভা থাকে। খেয়াল রাখবেন ন্যাচারাল লুক বা স্বাভাবিক ভাবটা যেন বজায় থাকে। উৎসবে লিপস্টিকের বিকল্প নেই। লিপস্টিকের রং হালকা না গাঢ় কিংবা ম্যাট, ক্রিম কিংবা গ্লসি করুন, যা আপনার মন চায়। কেননা ঈদের সাজে মিষ্টি হাসিই আপনাকে অনেক বেশি সুন্দর করে তুুলবে। যা হাজার কারেক্টিভ মেকআপেরও ঊর্ধ্বে। লিপস্টিক নারীদের মেকআপের অন্যতম প্রিয় অনুষঙ্গ। ফ্যাশনসচেতন নারীরা লিপস্টিক ছাড়া যেন নিজেদের কল্পনাই করতে পারেন না। মেকআপের সঙ্গে লিপস্টিক না লাগালে একেবারেই ফ্যাকাশে ও বেমানান দেখায়। লিপস্টিকের রং নির্বাচনের ক্ষেত্রে বিশেষ কিছু রংকে প্রাধান্য দিতে হয়। চারটি বিশেষ রঙের লিপস্টিক যেকোনো পোশাকের সঙ্গেই মানিয়ে রাঙিয়ে নিতে পারবেন আপনার ঠোঁট জোড়াকে। ন্যুড কালারের সাধারণ এই রংটি প্রায় সব কসমেটিকসের দোকানেই পাওয়া যায়। আপনার গায়ের রঙের সঙ্গে মানানসই হোক কিংবা না হোক, যেকোনো লিপস্টিকের বেজ তৈরি করতে, অন্য লিপস্টিকের সঙ্গে রং মিক্স করে হালকা রং তৈরি করতে কিংবা একদম ন্যাচারাল লুকের মেকআপের সঙ্গে মানানসই ঠোঁটের মেকআপের জন্য ন্যুড লিপস্টিক পারফেক্ট। ক্লাসিক লুকের জন্য ম্যাট রেড লিপস্টিকের তুলনা নেই। লিপস্টিকের জগতের প্রথম থেকে এখন পর্যন্ত রেড লিপস্টিক তার আবেদন ধরে রেখেছে। তার কারণ হলো, ম্যাট রেড লিপস্টিক মুহূর্তের মধ্যেই আপনাকে দিতে পারে গর্জিয়াস লুক। চট করে উজ্জ্বলতা ফিরিয়ে আনা এতে। যেকোনো ওয়েস্টার্ন আউটফিটের সঙ্গে হট পিঙ্ক লিপস্টিক বেশ মানিয়ে যায়। সেই সঙ্গে পার্টি লুকের সঙ্গেও লাইট আই মেকআপের সঙ্গে হট পিঙ্ক লিপস্টিক আপনাকে গর্জিয়াস লুক এনে দেবে। আর কমলা লিপস্টিক বর্তমান সময়ের ট্রেন্ড। খয়েরি, হলুদ, কমলা, সবুজ ইত্যাদি রঙের পোশাকের সঙ্গে লাল কিংবা গোলাপির বদলে কমলা লিপস্টিকটাই বেশি মানায়। এ ছাড়াও কমলা লিপস্টিক আপনার চেহারার জৌলুস অনেকটাই বাড়িয়ে দেবে এবং আপনার বয়সও অনেকটাই কম দেখাবে।

ঈদের দুপুরের সাজে বেসটা সকালের মতো হালকাই রাখার পরামর্শ দেন রূপবিশেষজ্ঞরা। নয়তো রোদ গরমে মেকআপ তো নষ্ট হবেই আপনিও থাকবেন অস্বস্তিতে। বেস মেকআপ হালকা রাখতে এ বেলাতেও মুখে শুধু কমপ্যাক্ট পাউডার বুলিয়ে নিন। দাওয়াত থাকলে চোখে চিকন করে টেনে আইলাইনার দিতে পারেন। রোদ থাকলে মাশকারা এড়িয়ে চলুন। সাজে উৎসবের ছোঁয়া লাগাতে চোখে ব্যবহার করতে পারেন শাইনি আইশ্যাডো। এ ছাড়া একটু ভারী বেস, ন্যাচারাল অথবা হালকা টোনের লিপস্টিক তো থাকছেই। স্টোন আর মেটালে গহনা এ বেলায় বেশ মানাবে। বললেন আফরোজা।

রাতের সাজ সম্পর্কে আফরোজা পারভীন বলেন, রাতের সাজে কিংবা রাতের নিমন্ত্রণে প্রথমেই লাগিয়ে নিন প্রাইমার। এর ওপর ফাউন্ডেশন, প্যানকেক কিংবা প্যানস্টিক দিয়ে বেস করুন। মুখে দাগ থাকলে কনসিলার দিয়ে দাগ ঢেকে দিন।

এরপর ব্যবহার করুন স্কিনটোন ফেস পাউডার। চাইলে লিকুইড বেসও করতে পারেন। রাতের সাজে শিমার ব্যবহার করুন। এতে সাজে গার্জিয়াল লুক আসবে। চোখের সাজটি খুবই গুরুত্বপূর্ণ এ বেলায়। স্মোকি কিন্তু উজ্জ্বল হলে পুরো সাজটিই জমবে ভালো। চোখের পাতায় প্রথমে কালো আইশ্যাডো, এর পরের অংশে পোশাকের সঙ্গে মিলিয়ে কোনো রং এবং তার ওপরের অংশে সোনালি বা রুপালি আইশ্যাডো লাগান। অর্থাৎ তিনটি রঙের মিশ্রণে চোখ দুটোকে সাজাতে পারেন। চোখের সাজটি উজ্জ্বল হলে এর সঙ্গে কফি, বেগুনি, ডার্ক মেরুন কিংবা বাদামি ম্যাট লিপস্টিক মানাবে। উৎসবের দিন হলেও অতিরিক্ত কড়া বা ঝাঝালো সুগন্ধি না ব্যবহার করাই ভালো। অতিরিক্ত গরমে ঝাঁঝালো সুগন্ধি ঘামের সঙ্গে মিশে বাজে গন্ধের সৃষ্টি করতে পারে। তাই মিষ্টি সুগন্ধি বেছে নিন উৎসবে মিষ্টি সময় কাটাতে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close