জীবনযাপন ডেস্ক

  ২৩ এপ্রিল, ২০২২

অন্তঃসত্ত্বা অবস্থায় অফিস

নিতে হবে বাড়তি সতর্কতা?

বছর ৩২-এর কাবেরী। একটি বহুজাতিক সংস্থায় কর্মরত। বিবাহিতা। বিয়ের বয়স বছর দু-এক। কাবেরী সদ্য জানতে পেরেছেন, তিনি তিন মাসের অন্তঃসত্ত্বা। এদিকে অফিসেও তার ওপর কাজের দায়িত্ব অনেক। নিজের সিদ্ধান্ত ও চিকিৎসকের পরামর্শমতো সুরক্ষাবিধি মেনে অফিস যাচ্ছেন। কাবেরীর মতো অনেক মেয়ে এমন শারীরিক অবস্থায়ও নিয়মিত অফিসে যান। অনেকে তো আবার ঘর এবং বাইরে দুই-ই সামলান। চিকিৎসকরা অবশ্য এ সময় বসে থাকার চেয়ে কাজের মধ্যে থাকারই পরামর্শ দিয়ে থাকেন। তবু অন্তঃসত্ত্বাকালীন কিছু শারীরিক অসুস্থতা থেকে যায়। বাড়িতে থাকলে সেগুলো সামলানো যতটা সহজ হয়, অফিসে গেলে ততটা হয় না। তবু সুস্থ থাকতে এবং হবু সন্তানকে সুস্থ রাখতে এই পরিস্থিতি নিয়মিত বাইরে যাওয়ার আগে কয়েকটি বিষয় মাথায় রাখা প্রয়োজন।

সকালের বমি বমি ভাব কমাতে : অন্তঃসত্ত্বা অবস্থায় সকালের দিকে বমি বমি ভাব একটি স্বাভাবিক সমস্যা। একে ‘মর্নিং সিকনেস’ বলা হয়ে থাকে। অনেকেই সকাল সকাল কাজে বেরোন। অফিসে গিয়ে বমি বমি ভাব কাটানোর সবচেয়ে ভালো উপায় হলো খালি পেটে না থাকা। সকালে ভারী প্রাতরাশ সেরে তারপর অফিসে আসুন। বাসি খাবার গরম করে নয়, টাটকা তৈরি করা খাবার খান। বমি ভাব এড়াতে মুখে আদার টুকরো রাখতে পারেন।

ক্লান্তি কাটাতে : অন্তঃসত্ত্বা অবস্থায় এমনিতেই সারাক্ষণ ক্লান্তি ঘিরে থাকে। পরিশ্রম করলে সে ক্লান্তি বেড়ে দ্বিগুণ হয়ে যায়। কাজের চাপে খাওয়ার কথাও ভুলে যান অনেকে। তবে ক্লান্তি দূর করতে জোর দিতে হবে খাওয়া-দাওয়ায়। এ সময় বেশি করে প্রোটিন-সমৃদ্ধ খাবার খাওয়া প্রয়োজন।

কাজের ফাঁকে ঘন ঘন বিরতি নিন : অন্তঃসত্ত্বা অবস্থায় এক জায়গায় বেশিক্ষণ বসে না থাকাই ভালো। তাই কাজের ফাঁকে মাঝেমধ্যে অল্প বিরতি নিন। অল্প হাঁটাচলা করুন। চোখণ্ডমুখে ভালো করে পানি ছিটিয়ে নিন। ফের কাজে বসুন। সঙ্গে পানির বোতল রাখুন। এই গরমে শরীর আর্দ্র রাখাটা জরুরি। মাঝেমধ্যেই কয়েক ঢোক পানি খেয়ে নিন।

তথ্য সূত্র : আনন্দবাজার

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close