জীবনযাপন ডেস্ক

  ০২ এপ্রিল, ২০২২

যোগাসনে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

ওজন কমাতে অনেকেই নিয়মিত শরীরচর্চা করে থাকেন। তবে চিকিৎসকরা বলেন, শরীরের পরিস্থিতি অনুযায়ী ব্যায়াম করা প্রয়োজন। যতটুকু করলে শরীর ঝরঝরে লাগে, ততটাই ব্যায়াম করা প্রয়োজন। তাতে ওজনও নিয়ন্ত্রণে থাকবে। শরীর সুস্থ থাকবে। বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতাও। ব্যায়াম করলে শরীরে যেসব পরিবর্তন হয়, তার হাত ধরে সবল হয় রোগ প্রতিরোধ ক্ষমতাও। জীবাণুর সঙ্গে লড়ার নিজস্ব ক্ষমতা তৈরি হয় শরীরের। নিয়ম করে ব্যায়াম করলে শরীরের তাপমাত্রা বেড়ে যায় বলে জীবাণুর বাড়বাড়ন্ত হতে পারে না খুব একটা। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কোন ব্যায়াগুলো নিয়মিত করবেন? এবার তা জেনে নিন-

বলাসন : প্রথমে হাঁটু মুড়ে গোড়ালির ওপর বসুন। এবার শরীরটা খানিক বেঁকিয়ে নিন। শরীর এমনভাবে বেঁকান, যাতে বুক যেন উরু স্পর্শ করে। মাথা মাটি স্পর্শ করান। হাত দুটি সামনের দিকে প্রসারিত করে রাখুন। মিনিট দুয়েক এই অবস্থায় থাকার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

উত্তনাসন : দুই পায়ের মাঝে খানিক ফাঁক রেখে সোজা হয়ে কোমরে হাত দিয়ে দাঁড়ান। এবার হাঁটু একটুও না ভেঙে কোমর থেকে শরীরের নিচের অংশ ঝুঁকিয়ে দিন। ওইভাবে ১০-১৫ সেকেন্ড থাকুন। প্রথম দিকে এই আসনটি করতে কষ্ট হতে পারে। শিরায় টান পড়তে পারে। তবে নিয়মিত করলে ধীরে ধীরে অভ্যাস হয়ে যাবে।

শবাসন : সবচেয়ে সহজ আসন মনে বলেও শবাসন করতে মানসিক স্থিরতার প্রয়োজন। চিৎ হয়ে শুয়ে পা দুটি লম্বা করে ছড়িয়ে দিন। দুটি হাত শরীরের দুপাশে শরীরসংলগ্ন রাখুন। হাতের তালু দুটি শিথিল করে রাখুন। চোখ বন্ধ করুন। বেশ কিছুক্ষণ এভাবে থাকার পর ধীরে ধীরে উঠে বসুন। নিয়মিত এই ব্যায়ামগুলো করার অভ্যাস শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close