জীবনযাপন ডেস্ক

  ২২ জানুয়ারি, ২০২২

মানসিক উদ্বেগ বাড়াতে পারে কোভিড ঝুঁকি!

সম্প্রতি করোনাস্ফীতিতে আগের দুবারের তুলনায় শারীরিক উপসর্গগুলো কম সক্রিয়। তবে অনেক বেশি সংক্রামক। চিকিৎসকরা এই পরিস্থিতিতে বারবারই সব ধরনের সুরক্ষাবিধি মেনে চলার পরামর্শ দিচ্ছেন। জমায়েত এড়াতে সরকারি পক্ষেও কিছু কিছু বিধিনিষেধ জারি করা হয়েছে।

তবে এই কোভিড পরিস্থিতি সব ধরনের সুরক্ষাবিধি মেনে চলার পাশাপাশি সুস্থ থাকতে আপনার প্রাত্যহিক জীবনযাপনেও আনতে পারেন কিছু বদল। এই উদ্বেগজনক পরিস্থিতিতে মানসিক স্থিরতা এবং শান্ত থাকাটা সবচেয়ে জরুরি।

হালের একটি গবেষণা বলছে, এই অতিমারি পরিস্থিতিতে যারা অত্যধিক মানসিক চাপ এবং উদ্বেগের মধ্য দিয়ে যাচ্ছেন তাদের কিন্তু করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক বেশি। তাই উদ্বেক, চিন্তা অযথা আশঙ্কা থেকে নিজেকে দূর রাখুন। নিয়মিত ধ্যান এবং যোগাসনের মতো সামগ্রিক স্বাস্থ্য অনুশীলনের মাধ্যমে মানসিক চাপ দূর করুন।

মানসিক চাপ কমাতে আর কী কী করবেনÑ

১. নেতিবাচক ভাবনাকে দূরে রেখে মননশীল চিন্তাভাবনা করুন।

২. এই পরিস্থিতিতে বন্ধু-বান্ধবের সঙ্গে দেখা সাক্ষাৎ করাটা বেশ সমস্যাজনক। তাই বলে মন খারাপ করে থাকবেন? একদমই নয়। ভিডিওকলে বা ফোন করে কথা বলে নিতে পারেন।

৩. কোভিড পরিস্থিতিতে অপ্রয়োজনে বাইরে না বেরিয়ে বরং ঘরে থাকুন। পরিবারকে সময় দিন। প্রিয়জনদের সঙ্গে থাকুন।

৪. বই পড়তে পারেন, পছন্দের সিনেমা দেখুন। মন ভালো থাকবে।

৫. সকালে উঠে মুক্ত হাওয়ায় ছাদে কয়েক পাক হেঁটে নিতে পারেন। ভেতর থেকে সজীব লাগবে।

এর পাশাপাশি স্বাস্থ্যকর খাওয়া-দাওয়ার ওপরে জোর দিন। বেশি করে প্রোটিন খান। অত্যধিক ভাজাভুজি এড়িয়ে চলুন। ফল, সবুজ শাকসবজি খান বেশি করে। অ্যালকোহল, সোডাজাতীয় পানীয় কম পান করাই ভালো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close