জীবনযাপন ডেস্ক

  ২৭ নভেম্বর, ২০২১

ত্বক ও চুল ভালো রাখবে ডাবের পানি

রোদে তেতে-পুড়ে ঘুরতে হচ্ছে? আশপাশের রাস্তায় কোথাও ডাব রয়েছে কি না চোখ খুঁজে বেড়ায়। পেট গরম হয়েছে? দাদা-দাদিরা থাকলে বলতেন, ডাবের পানি খেতে! ডাবের পানি যে শরীরের জন্য উপকারি, সেটা তো সবাই জানেন। কিন্তু জানেন কি রূপচর্চাতেও কাজে লাগতে পারে এই পানি নিষ্প্রাণ হয়ে যাওয়া ত্বক কিংবা শুষ্ক চুলের সমস্যা কমাতে ডাবের পানির জুড়ি নেই। জেনে নিন কী কী কাজে লাগে ডাবের পানি।

১. সদ্য বসন্তরোগ থেকে সেরে উঠেছেন? নানা রকম ক্রিম মেখেও মুখ থেকে বসন্তের দাগ মেলাচ্ছে না! কিচ্ছু লাগবে না। শুধু একটু তুলো বা নরম কাপড়ে ডাবের পানি ভিজিয়ে নিয়ে তা দিয়ে রোজ মুখ মুছুন। দাগ গায়েব হবেই!

২. মাঝেমধ্যেই মুখে খুব বেশি ব্রণ হয়? তাহলেও কিন্তু কাজে দেবে ডাবের পানির এই টোটকা! ত্বক শুষ্ক হোক বা তৈলাক্ত, ব্রণের সমস্যা মেটাতে ডাবের পানি দিয়ে মুখ মুছুন।

৩. ত্বক রোদে পুড়ে গিয়েছে? ডাবের পানির ঘরোয়া ফেসপ্যাকেই মিলবে সমস্যা থেকে মুক্তি। বেসনের সঙ্গে ডাবের পানি ও সামান্য মধু মিশিয়ে প্যাক তৈরি করে মুখে লাগান। ত্বকের পোড়াভাব দূর হবে।

৪. চুল আঁচড়াতে গিয়ে চিরুনিতে অনেক চুল আটকে আছে দেখে মন খারাপ হয়ে গেল? দূষণ, ঋতুপরিবর্তন নানা কারণেই চুল পড়ার মাত্রা বাড়তে পারে। চুল পড়া কমাতে শ্যাম্পু করার পর ডাবের জল দিয়ে চুল ধুয়ে নিন। চুলের ঔজ্জ্বল্য বাড়বে! ডাবের পানি হালকা গরম করে তা দিয়ে মাথায় মালিশ করলেও উপকার মিলবে।

৫. ঘাম হলেই বারবার ডিয়োডোরেন্ট লাগাতে হয়? না হলে দুর্গন্ধ বেরোবে? ডিয়োডোরেন্টের বদলে শরীরে যে জায়গাগুলোতে ঘাম হয়, সেখানে ডাবের পানি স্প্রে করে দেখুন তো! গন্ধ দূর হবে!

তথ্যসূত্র : সংগৃহীত

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close