জীবনযাপন ডেস্ক

  ৩০ অক্টোবর, ২০২১

মাস্ক ব্যবহারে ত্বকের ক্ষতি, যত্ন নেবেন যেভাবে

অতিমারির শুরু থেকে মাস্ক পরা বাধ্যতামূলক হয়ে গেছে। বেশি লোকের মধ্যে কোনো জায়গায় গেলে মাস্ক পরে থাকতেই হয়। একজন থেকে আরেকজনের মধ্যে যাতে ভাইরাস ছড়িয়ে পড়তে না পারে, সেজন্যই মূলত মাস্ক পরার কথা বলছেন বিশেষজ্ঞরা। তবে একটানা মাস্ক ব্যবহার করলে, তা থেকেই হতে পারে নানা ধরনের সমস্যা।

র‌্যাশ, জ্বালা ভাব ছাড়াও নানা ধরনের অস্বস্তি তৈরি হয় টানা মাস্কের ব্যবহারে। অনেকের মাস্ক ব্যবহারের কারণে ব্রণ হওয়ার প্রবণতাও বেড়ে গেছে কয়েকগুণ। কিন্তু পরিস্থিতি এমনই যে, মাস্ক পরা বন্ধ করা সম্ভব নয়। তাই এই সময়ে ত্বকের যত্ন নেওয়ার ক্ষেত্রে আরো সচেতন হতে হবে।

রোজ মাস্ক খোলার পর ভালোভাবে মুখ পরিষ্কার করুন। কম তৈলাক্ত কোনো ময়েশ্চারাইজার ব্যবহার করুন তার পরে। বেশি তেলযুক্ত কোনো প্রসাধনী সামগ্রী এ সময়ে না ব্যবহার করাই ভালো। কারণ এতে লোমকূপ বন্ধ হয়ে যায়। তার ওপর মাস্ক পরলে ঘর্ষণে আরো সমস্যা দেখা দিতে পারে। সঙ্গে সঙ্গে জ্বালা ভাব তৈরি হবে মুখ-চোখে।

এর পাশাপাশি আরো একটি বিষয় খেয়াল রাখা জরুরি। কোনোভাবেই টানা চার ঘণ্টার বেশি মাস্ক পরে থাকবেন না। কিছুক্ষণের জন্য কোনো ফাঁকা জায়গায় গিয়ে নিজের মাস্ক খুলে ভালোভাবে মুখ ধুয়ে নিন। কিছুক্ষণ মুখে আলো-বাতাস লাগা প্রয়োজন।

তথ্য সূত্র : সংগৃহীত

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close