জীবনযাপন ডেস্ক

  ০৩ জুলাই, ২০২১

এ সময়ে মানতে হবে ভ্রমণবিধি

কোভিডের সংক্রমণ আবার বাড়ছে। এতে মানুষের মধ্যে ভয় বাড়লেও স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে এখনো রয়েছে চরম উদাসীনতা। এ ছাড়া ঘরে বসে সময় কাটাতে চান না অনেকেই। তাই সুযোগ পেলেই বেরিয়ে পড়েন। ছুটে যান দেশের বিভিন্ন প্রান্তে।

তবে এ মুহূর্তে বেড়াতে যাওয়ার ভাবনা থাকলেও তা করতে হবে খুব সাবধানে। এমনকি এরমধ্যে কারো কারো টিকা নেওয়া হয়ে থাকলেও অসাবধান হলে চলবে না। মনে রাখবেন, করোনাকালে বেড়াতে গেলে কী কী বিষয়ে সাবধান হতে হবে

প্রথমত, শিশু ও বয়স্কদের নিয়ে বেড়াতে না যাওয়াই ভালো। কোভিডের কোমর্বিডিটি যাদের রয়েছে, তাদের ক্ষেত্রে আরো সাবধান হতে হবে। অর্থাৎ স্থূলতা, উচ্চরক্তচাপ, হৃদরোগ, হাঁপানি, কিডনির অসুখ থাকলেও আপাতত সাবধানে থাকতে হবে।

দ্বিতীয়ত, যেসব জায়গায় ভিড় কম হয়, তেমন কোথাও যাওয়ার চেষ্টা করা ভালো। পাহাড় কিংবা জঙ্গলে গিয়ে কয়েকটা দিন কাটিয়ে আসা যায়। তবে একটু কম চেনা জায়গায় যাওয়া ভালো। যেখানে কম মানুষ যান। আর সে ভ্রমণও যেন না হয় এক সপ্তাহের বেশি।

তৃতীয়ত, হোটেল ঠিক করার আগে ভালোভাবে জেনে নিতে হবে ব্যবস্থাপনা সম্পর্কে। ঘর, খাওয়ার জায়গা, রান্নাঘর সবই যেন ভালোভাবে স্যানিটাইজ করা হয়, তা খেয়াল রাখতে হবে।

চতুর্থত, বিমানে চলাফেরা করা আপাতত ভালো। বদ্ধ জায়গার বিপদ থাকে ঠিকই, কিন্তু ভিড়ের মধ্যে কম সময় কাটাতে হয়। ট্রেনে গেলে শীতাতপ-নিয়ন্ত্রিত কামরায় না যাওয়াই ভালো। বদ্ধ জায়গায় অতটা সময় অনেক মানুষের মধ্যে কাটালে সমস্যা হওয়ার আশঙ্কা থাকে।

পঞ্চমত, সঙ্গে রাখতে ভুলবেন না যথেষ্টসংখ্যক মাস্ক, স্যানিটাইজার, বিছানার চাদর, বালিশের ঢাকনা, তোয়ালে, সাধারণ ওষুধ। বিশেষ করে প্যারাসিটামল, অ্যাজিথ্রোমাইসিন, ভিটামিন ‘সি’, থার্মোমিটার ও অক্সিমিটার। তবে কিছু শুকনো খাবার ও ফল রাখাও জরুরি।

এত নিয়ম মানতে গিয়ে যদি কিছুটা কম হয় বেড়ানো, তাতেও চলবে। কিন্তু এখনো অবহেলার সময় আসেনি, তা খেয়াল রাখতেই হবে বেড়াতে যাওয়ার ক্ষেত্রে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close