জীবনযাপন ডেস্ক

  ০৯ জানুয়ারি, ২০২১

শীতেও ত্বকের কোমলতা বজায় থাকুক

শীতের এই রুক্ষ সময়ে ময়েশ্চারাইজার মাখলেও তা টেনে নেয়। ফলে হাত-পা হয়ে যায় শুষ্ক। যতই গরম পোশাক জড়িয়ে থাকুন, হাত-পা মোটেও রেহাই পায় না ঠা-ার প্রকোপ থেকে। পরিপূর্ণ ময়েশ্চারাইজারের অভাবে হাত-পা হয়ে ওঠে শুষ্ক, খসখসে, প্রাণহীন। হাতের ত্বকের চামড়াও ফেটে লাল হয়ে যায়। খসখসে কনুই বা গোড়ালি ফাটা তো শীতের সঙ্গী। তাহলে কীভাবে যতœ নিলে শীতেও হাত-পা থাকবে কোমল?

তার আগে কারণটি খুঁজে বের করুন। গরমে যাদের হাত-পা বেশি ঘামে, শীতে তাদের রুক্ষ হওয়ার প্রবণতা দেখা দেয়। আবার কয়েকটি রোগও (থাইরয়েড, ডায়াবেটিস, সিওপিডি, অ্যালার্জি, ভিটামিনের অভাব) শুষ্কতার অন্যতম কারণ। তবে কীভাবে হাত ও পা ফেলব এবং মসৃণ থাকে জেনে নিন কয়েকটি টিপস

* কাজ শুরুর আগে হাতে নারিকেল তেল লাগান। জলের কাজ করলে হাতে ময়েশ্চারাইজার লাগিয়ে গ্লাভস পরে নিন। যতটা সম্ভব কম গরম জল ব্যবহার করুন। এতে হাত-পা আরো রুক্ষ হয়।

* হাত ধোয়ার জন্য ক্রিম বেসড হ্যান্ডওয়াশ ব্যবহার করুন। যতবার হাত ধোবেন, ততবার হ্যান্ড ক্রিম বা বডিবাটার লাগান।

* হাত-পায়ের চামড়ার খোসা উঠলে পরিমাণমতো ওটমিল গুঁড়ো, পাকা কলা, সামান্য মধু বা গ্লিসারিন, ডিমের সাদা অংশের সঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। স্নানের আগে দুহাতে ভালো করে তা মাখুন। শুকিয়ে গেলে হাত ধুয়ে ফেলুন।

* হাতের অতিরিক্ত শুষ্কতায় পরিমাণমতো সবেদা, কয়েক ফোঁটা মধু ও অলিভ অয়েল মিশিয়ে, হাতে ম্যাসাজ করে মিনিট পনেরো রেখে ধুয়ে নিন।

* নরম হাত পেতে পরিমাণমতো চায়ের লিকারের সঙ্গে শসার রস ও এক ফোঁটা কর্পূর মিশিয়ে ফ্রিজে রাখুন। হাতের টোনার হিসেবে কাজ করবে।

* করোনা আবহে অতিরিক্ত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারও রুক্ষতার পরিমাণ বাড়িয়ে তুলেছে। স্যানিটাইজার ব্যবহারের পর অবশ্যই হ্যান্ডক্রিম লাগান।

* রাতে ঘুমানোর আগে ময়েশ্চারাইজার ছাড়া কফোঁটা অলিভ অয়েল বা নারিশিং ক্রিম ব্যবহার করার সময়ে হাতের তালু, তালুর পেছন দিক, আঙুল, কবজি থেকে কনুই পর্যন্ত ম্যাসাজ করুন।

* নখের কিউটিকল নরম করতে কিউটিকল ক্রিম বা অয়েল ব্যবহার করুন। হালকা হাতে এক ফোঁটা অলিভ অয়েল নখের চারপাশে ম্যাসাজ করে নিন।

* পায়ের রুক্ষতা শীতের সাধারণ সমস্যা। এজন্য পরিমাণমতো পাকা কলা, পাকা পেঁপে, আপেল, কয়েক ফোঁটা অলিভ অয়েল, সামান্য দুধের সরের মিশ্রণ লাগিয়ে ১৫ মিনিট রেখে, ধুয়ে ময়েশ্চারাইজার লাগান।

* শীতের মৌসুমে গরম জলে শ্যাম্পু বা বাথ সল্ট ফেলে ১৫ মিনিট পা ডুবিয়ে রাখুন। আরামের সঙ্গে ত্বক পেলব হবে। ময়েশ্চারাইজার লাগিয়ে অবশ্যই মোজা পরবেন।

* হাঁটু ও গোড়ালির রুক্ষতাকে বিদায় দিতে পাতিলেবুর সঙ্গে চিনির কয়েকটি দানা ফেলে কনুই বা গোড়ালিতে ঘষুন। তারপর কাঁচা হলুদ বাটা, কমলালেবুর রস ও গ্লিসারিন মিশিয়ে লাগালে ত্বক পেলব হবে।

* যতেœর জন্য টকদই, ডিমের কুসুম, মুলতানি মাটি, কয়েক ফোঁটা মধু ও কমলালেবুর রসের মিশ্রণটি লাগিয়ে মিনিট পনেরো রাখুন। ধুয়ে নিয়েই বডি ক্রিম, বডি বাটার, বডি লোশন, বডি ইয়োগার্ট... যেটি আপনার ত্বকের সঙ্গে ভালো যায়, সেটি ব্যবহার করতে পারেন।

ত্বক সুন্দর ও নরম রাখতে সবচেয়ে জরুরি হলো, তাকে ময়েশ্চারাইজড রাখা। শত ব্যস্ততাতেও ধরে রাখুন এই আর্দ্রতাকে। তবেই হাত-পায়ের স্পর্শ হবে নরম ও পেলব।

সূত্র : আনন্দবাজার

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close